বাড়ি > কর্মখালি > CBSE দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে মোট ১৫ হাজার কেন্দ্রে, ঘোষণা কেন্দ্রের
CBSE দশম ও দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষা নেওয়া হবে দেশের মোট ১৫,০০০ কেন্দ্রে।
CBSE দশম ও দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষা নেওয়া হবে দেশের মোট ১৫,০০০ কেন্দ্রে।

CBSE দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে মোট ১৫ হাজার কেন্দ্রে, ঘোষণা কেন্দ্রের

  • করোনা রোধে সামাজিক দূরত্ব বিধি মানার জন্য অতিরিক্ত জায়গার প্রয়োজন মেটাতে পরীক্ষা নেওয়া হবে মোট ১৫,০০০ কেন্দ্রে।

CBSE দশম ও দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষা নেওয়া হবে দেশের মোট ১৫,০০০ কেন্দ্রে। সোমবার এই তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক। 

করোনাভাইরাস সংক্রমণের কারণে গত ২৫ মার্চ দেশজুড়ে লকডাউন আরোপের ফলে বাকি থেকে যাওয়া CBSE-র এই বোর্ড পরীক্ষাগুলি আগামী ১ থেকে ১৫ জুলাইয়ের মধ্যে নেওয়া হবে। আগে ঠিক ছিল, পরীক্ষা হবে দেশের ৩,০০০ কেন্দ্রে। তবে গতকাল মন্ত্রী জানিয়েছেন, করোনা রোধে সামাজিক দূরত্ব বিধি মানার জন্য অতিরিক্ত জায়গার প্রয়োজন মেটাতে পরীক্ষা নেওয়া হবে মোট ১৫,০০০ কেন্দ্রে। 

এর আগেই কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক থেকে নির্দেশিকা মারফৎ জানানো হয়েছিল যে, পরীক্ষার্থীদের স্বাস্থ্য নিরাপত্তার কথা ভেবে ভিন্ন পরীক্ষাকেন্দ্রের পরিবর্তে নিজের স্কুলেই বোর্ড পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। 

স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী, কন্টেনমেন্ট জোনে কোনও পরীক্ষাকেন্দ্র রাখা হচ্ছে না। পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে পৌঁছনোর জন্য প্রয়োজনীয় পরিবহণের ব্যবস্থা করতে বলা হয়েছে সংশ্লিষ্ট রাজ্য সরকারকে। 

তবে নিজের স্কুলে পরীক্ষা দেওয়ার সুবিধা দেওয়ার কারণে আশা করা হচ্ছে, পরীক্ষাকেন্দ্রে অন্যান্য বারের তুলনায় বেশি সংখ্যক ইনভিজিলেটর নিয়োগ করবে CBSE।

দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা দেশজুড়ে আয়োজন করা হলেও CBSE দশম শ্রেণির বকেয়া পরীক্ষা নেওয়া হবে শুধুমাত্র উত্তর পূর্ব দিল্লি অঞ্চলের স্কুলগুলির ক্ষেত্রে। সংশোধিত নাগরিক আইনের বিরুদ্ধে লাগাতার বিক্ষোভের জেরে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির কারণে ওই এলাকায় বোর্ড পরীক্ষা আয়োজন করা সম্ভব হয়নি।

বন্ধ করুন