বাংলা নিউজ > কর্মখালি > ১৬ অগস্ট থেকে হতে পারে CBSE দ্বাদশ শ্রেণির ঐচ্ছিক পরীক্ষা, কোন কোন বিষয় থাকবে?
আগামী ১৬ অগস্ট থেকে শুরু হতে পারে সিবিএসই দ্বাদশ শ্রেণির ঐচ্ছিক পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
আগামী ১৬ অগস্ট থেকে শুরু হতে পারে সিবিএসই দ্বাদশ শ্রেণির ঐচ্ছিক পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

১৬ অগস্ট থেকে হতে পারে CBSE দ্বাদশ শ্রেণির ঐচ্ছিক পরীক্ষা, কোন কোন বিষয় থাকবে?

কোন কোন বিষয়ের পরীক্ষা নেওয়া হবে, দেখে নিন।

আগামী ১৬ অগস্ট থেকে শুরু হতে পারে সিবিএসই দ্বাদশ শ্রেণির ঐচ্ছিক পরীক্ষা। তা চলতে পারে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। শীঘ্রই বিস্তারিত সূচি প্রকাশ করা হবে বলে জানানো বলে কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়েছে।

ইতিমধ্যে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার ফল প্রকাশ করেছে সিবিএসই। এবার বোর্ডের তরফে ঐচ্ছিক পরীক্ষার (Improvement/Compartmental exams) নিয়ে বিস্তারিত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে জানানো হয়েছে, কোন কোন পড়ুয়ারা পরীক্ষা দিতে পারবেন এবং কোন কোন বিষয়ের উপর সেই পরীক্ষা নেওয়া হবে, সে বিষয়েও জানানো হয়েছে। কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়েছে, যে পড়ুয়ারা বিকল্প মূল্যায়ন প্রক্রিয়ায় প্রাপ্ত নম্বরে সন্তুষ্ট হননি, তাঁরা ঐচ্ছিক পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন। সেই পরীক্ষায় প্রাপ্ত নম্বর চূড়ান্ত বলে বিবেচিত হবে। যাঁরা কোনও একটি বিষয়ে পাশ করতে পারেননি এবং কম্পার্টমেন্টাল ক্যাটেগরিতে জায়গা পেয়েছেন, তাঁরা পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন। বহিরাগত, পত্রাচার এবং দ্বিতীয় কম্পার্টেমেন্টাল শ্রেণিভুক্ত পড়ুয়ারাও ঐচ্ছিক দিতে পারবেন। 

কোন কোন বিষয়ের পরীক্ষা নেওয়া হবে?

ইংরেজি কোর (০০১), ফিজিকাল এডুকেশন (০৪৮), বিজনেস স্টাডিজ (০৫৪), অ্যাকাউন্টেন্সি (০৫৫), কেমিস্ট্রি (০৪৩), পলিটিকাল সায়েন্স (০২৮), বায়োলজি (০৪৪), ইকোনমিক্স (০৩০), সোশিয়োলজি (০৩৯), ইনফরমেটিক্স প্র্যাক্টিকাল (নিউ) (০৬৫), কম্পিউটার সায়েন্স (নিউ) (০৮৩), অঙ্ক (০৪১), হিন্দি ইলেকটিভ (০০২), হিন্দি কোর (৩০২), ভূগোল (০২৯), সাইকোলজি (০৩৭), হোম সায়েন্স (০৬৪), ফিজিক্স (০৪২) এবং ইতিহাস (০২৭)।

সেইসঙ্গে সিবিএসইয়ের তরফে জানানো হয়েছে, সংশোধিত পাঠ্যক্রমের উপর পরীক্ষা নেওয়া হবে। বোর্ডের ওয়েবসাইটে যে স্যাম্পেল প্রশ্নপত্র আপলোড করা হয়েছে, সেই ধাঁচেই করা হবে প্রশ্ন। সময়ও সেরকম বরাদ্দ থাকবে।

বন্ধ করুন