বাংলা নিউজ > কর্মখালি > CBSE class 12th exam 2021: বাতিল হলেও পরে পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন পড়ুয়ারা
বাতিল হয়ে গিয়েছে পরীক্ষা। তবে গত বছরের মতো এবারও বোর্ড পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন সিবিএসই দ্বাদশ শ্রেণির পড়ুয়া। (ছবিটি প্রতীকী, সৌজন্য রাজ কে রাজ/হিন্দুস্তান টাইমস)
বাতিল হয়ে গিয়েছে পরীক্ষা। তবে গত বছরের মতো এবারও বোর্ড পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন সিবিএসই দ্বাদশ শ্রেণির পড়ুয়া। (ছবিটি প্রতীকী, সৌজন্য রাজ কে রাজ/হিন্দুস্তান টাইমস)

CBSE class 12th exam 2021: বাতিল হলেও পরে পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন পড়ুয়ারা

  • এমনিতে বাতিল হয়ে গিয়েছে পরীক্ষা।

বাতিল হয়ে গিয়েছে পরীক্ষা। তবে গত বছরের মতো এবারও বোর্ড পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন সিবিএসই দ্বাদশ শ্রেণির পড়ুয়া। সেই পরীক্ষা অবশ্য সব পড়ুয়ারা নাও দিতে পারেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘(বৈঠকে) এটাও সিদ্ধান্ত হয়েছে যে যদি কয়েকজন পড়ুয়া পরীক্ষা দিতে চান, তাহলে পরিস্থিতি উপযুক্ত হবে তাঁদের সেই সুযোগ দেবে সিবিএসই। ’ তবে কবে পরীক্ষা নেওয়া হবে, সে বিষয়ে কিছু জানানো হয়নি। 

গত বছর করোনাভাইরাস পরিস্থিতির জেরে মাঝপথেই স্থগিত হয়ে গিয়েছিল সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষা। যে বিষয়গুলির পরীক্ষা হয়নি, অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে সেগুলির নম্বর দেওয়া হয়েছিল। সেইমতো ফলাফল প্রকাশ করেছিল সিবিএসই। একইসঙ্গে যে পড়ুয়ারা নিজেদের প্রাপ্ত নম্বরে সন্তুষ্ট হননি এবং বোর্ড পরীক্ষায় বসতে চেয়েছিলেন, তাঁদের সেই সুযোগ দিয়েছিল কেন্দ্রীয় বোর্ড।

এবার অবশ্য একটি বিষয়েরও পরীক্ষা হয়নি। বরং দীর্ঘদিনের টালাবাহানর পর মঙ্গলবার কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়, করোনাভাইরাস পরিস্থিতি ঘিরে অনিশ্চয়তা এবং সবপক্ষের আলোচনার ভিত্তিতে এবার দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসঙ্গে আশ্বাস দেওয়া হয়, নির্দিষ্ট সময়ের মধ্যে উপযুক্ত পদ্ধতি মেনে পড়ুয়াদের নম্বর দেওয়া হবে। গত বছরের মতো এবারও যদি কোনও পড়ুয়া নিজেদের প্রাপ্ত নম্বরে সন্তুষ্ট না হন, তাহলে পরীক্ষা দিতে পারবেন। পরিস্থিতি উপযুক্ত হলে সেই পরীক্ষা নেওয়া হবে।

পরীক্ষা বাতিলের সিদ্ধান্তকে স্বাগত জানান দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি বলেন, 'দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল হয়ে হওয়ায় আমি স্বস্তি পেয়েছি। ছেলেমেয়েদের স্বাস্থ্যের বিষয়ে আমরা সবাই অত্যন্ত উদ্বিগ্ন ছিলাম। বড়সড় স্বস্তি।'

বন্ধ করুন