বাংলা নিউজ > কর্মখালি > CBSE class 12th exam 2021: অভ্যন্তরীণ মূল্যায়ন হবেই, বাড়ল নম্বর জমার সময়
সব স্কুলকেই দ্বাদশ শ্রেণির অভ্যন্তরীণ মূল্যায়ন নিতে হবে। (ছবিটি প্রতীকী, সঞ্জিত খান্না/হিন্দুস্তান টাইমস)
সব স্কুলকেই দ্বাদশ শ্রেণির অভ্যন্তরীণ মূল্যায়ন নিতে হবে। (ছবিটি প্রতীকী, সঞ্জিত খান্না/হিন্দুস্তান টাইমস)

CBSE class 12th exam 2021: অভ্যন্তরীণ মূল্যায়ন হবেই, বাড়ল নম্বর জমার সময়

  • দ্বাদশ শ্রেণির অভ্যন্তরীণ মূল্যায়নের নম্বর আপলোডের শেষদিন ছিল আগামী ১১ জুন। করোনাভাইরাস পরিস্থিতিতে অনেক স্কুল মূল্যায়নের প্রক্রিয়া শেষ করে উঠতে পারেনি।

দ্বাদশ শ্রেণির অভ্যন্তরীণ মূল্যায়নের নম্বর আপলোডের শেষদিন ছিল আগামী ১১ জুন। করোনাভাইরাস পরিস্থিতিতে অনেক স্কুল মূল্যায়নের প্রক্রিয়া শেষ করে উঠতে পারেনি। সেজন্য নম্বর আপলোডের সময়সীমা বাড়িয়ে আগামী ২৮ জুন পর্যন্ত করল সিবিএসই। সেইসঙ্গে জানানো হল, এবার অনলাইনেই অভ্যন্তরীণ মূল্যায়ন (প্র্যাকটিকাল/প্রজেক্ট) হবে। অর্থাৎ সব স্কুলকেই দ্বাদশ শ্রেণির অভ্যন্তরীণ মূল্যায়ন নিতে হবে।

সোমবার কেন্দ্রীয় বোর্ডের তরফে সব স্কুলের প্রধান শিক্ষককে একটি চিঠিতে জানানো হয়েছে, অনলাইনে মূল্যায়ন হলেও প্রতিষ্ঠানের বাইরের শিক্ষককে (এক্সটার্নাল এগজামিনার) বেছে নিতে হবে। যে বিষয়ের ক্ষেত্রে সিবিএসই এক্সটার্নাল এগজামিনার বেছে নিয়েছে, সেক্ষেত্রে সংশ্লিষ্ট স্কুলের সঙ্গে আলোচনার ভিত্তিতে তিনিই অভ্যন্তরীণ মূল্যায়নের দিনক্ষণ নির্ধারণ করবেন। সংশ্লিষ্ট স্কুলের শিক্ষককে আগেভাগেই পড়ুয়াদের অভ্যন্তরীণ মূল্যায়নের দিনক্ষণ জানিয়ে দিতে হবে। অভ্যন্তরীণ মূল্যায়নের সময় তুলে রাখতে হবে প্রত্যেক পড়ুয়ার ছবি। ছবিতে রাখতে হবে স্কুলের শিক্ষক, এক্সটার্নাল এগজামিনারকেও। পুরো অভ্যন্তরীণ মূল্যায়ন রেকর্ড রাখতে হবে। তবে করোনা পরিস্থিতির জন্য দলগত ছবি আপলোডের নিয়ম বন্ধ রাখা হয়েছে বলে কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়েছে।

এমনিতে দীর্ঘ টালবাহানার পর চলতি সপ্তাহের শুরুতেই দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিল করে দেয় কেন্দ্রীয় বোর্ড। পড়ুয়াদের স্বার্থে করোনাভাইরাস পরিস্থিতিতে সিবিএসই এবং সিআইএসসিই দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিল করে দেওয়ায় বৃহস্পতিবার সন্তোষ প্রকাশ করে সুপ্রিম কোর্ট। বিচারপতি এ এম খানউইলকর এবং বিচারপতি দীনেশ মাহেশ্বরীর ডিভিশন বেঞ্চের তরফে জানানো হয়, কেন্দ্র উপযুক্ত মূল্যায়ন পদ্ধতি তৈরি না করা পর্যন্ত সেই মামলার শুনানি শেষ হবে না। বেঞ্চের তরফে বলা হয়, ‘পরীক্ষা বাতিলের জন্য একটি নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন জেনে আমরা খুশি। কিন্তু আমরা চাই যে মূল্যায়নের প্রক্রিয়া আমাদের জানানো হোক।

কেন্দ্রের তরফে অ্যাটর্নি জেনারেল কে কে ভেনুগোপাল চার সপ্তাহ সময় দেওয়ার আর্জি জানান। একই আর্জি জানান সিআইএসসিইয়ের আইনজীবীও। যদিও বেঞ্চের তরফে জানানো হয়, উচ্চশিক্ষার প্রতিষ্ঠানে ভরতি হওয়া নিয়ে পড়ুয়ারা উদ্বেগে আছেন। শুধু দেশে নয়, অনেকেই বিদেশে ভরতি হবেন। তাই বিষয়টি জরুরি ভিত্তিতে মিটিয়ে নেওয়ার প্রয়োজনীয়তা আছে। 

তারপরই তড়িঘড়ি দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার মূল্যায়ন নিয়ে ১২ সদস্যের কমিটি গঠন করেছে সিবিএসই। সিবিএসই বোর্ড পরীক্ষার কন্ট্রোলার শ্যাম ভরদ্বাজ জানান, কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক, কেন্দ্রীয় বিদ্যালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, স্কুলশিক্ষা দফতর, নবোদয় বিদ্যালয়, ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ (এনসিইআর) এবং সিবিএসইয়ের প্রতিনিধি-সহ সেই কমিটিতে মোট ১২ জন আছেন। কীভাবে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার মূল্যায়ন হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন তাঁরা।

বন্ধ করুন