বাংলা নিউজ > কর্মখালি > CBSE Class 12th Results 2023: প্রকাশিত CBSE দ্বাদশ শ্রেণির ফলাফল, ৫.৪% কমল পাশের হার, কীভাবে রেজাল্ট দেখবেন?

CBSE Class 12th Results 2023: প্রকাশিত CBSE দ্বাদশ শ্রেণির ফলাফল, ৫.৪% কমল পাশের হার, কীভাবে রেজাল্ট দেখবেন?

সিবিএসই দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার ফলাফল প্রকাশিত হল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে সুনীল ঘোষ/হিন্দুস্তান টাইমস)

সিবিএসই দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার ফলাফল প্রকাশিত হল। এবার একধাক্কায় প্রায় ৪.৫ শতাংশ কমে গিয়েছে পাশের হার। অস্বাস্থ্যকর প্রতিযোগিতা এড়াতে কোনও মেধাতালিকা প্রকাশ করা হয়নি। যে ০.১ শতাংশ পড়ুয়া সর্বোচ্চ নম্বর পেয়েছেন, তাঁদের বিশেষ শংসাপত্র প্রদান করবে বোর্ড।

প্রকাশিত হল সিবিএসই দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার ফলাফল। পরীক্ষার্থীরা সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের (সিবিএসই) অফিসিয়াল ওয়েবসাইট cbseresults.nic.in এবং results.cbse.nic.in থেকে নিজেদের রেজাল্ট দেখতে পারবেন। রেজাল্ট দেখা যাবে ডিজিলকারের মাধ্যমেও (results.digilocker.gov.in)। তারইমধ্যে এবার একধাক্কায় প্রায় ৫.৫ শতাংশ কমে গিয়েছে পাশের হার। তবে প্রাক-করোনাভাইরাস সময়ের থেকে পাশের হার বেশি আছে। সেইসঙ্গে বোর্ডের তরফে জানানো হয়েছে, অস্বাস্থ্যকর প্রতিযোগিতা এড়াতে কোনও মেধাতালিকা প্রকাশ করা হচ্ছে না। যে ০.১ শতাংশ পড়ুয়া সর্বোচ্চ নম্বর পেয়েছেন, তাঁদের বিশেষ শংসাপত্র প্রদান করবে বোর্ড।

কীভাবে সিবিএসই দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার ফলাফল দেখতে হবে?

১) সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের (সিবিএসই) অফিসিয়াল ওয়েবসাইট cbseresults.nic.in-তে ক্লিক করুন।

২) ‘RESULTS’-তে ক্লিক করুন। নয়া একটি পেজ খুলে যাবে।

৩) সেখানে ‘CBSE Class 12th Result 2023’ লিঙ্ক আছে। তাতে ক্লিক করতে হবে।

৪) নয়া একটি পেজ খুলে যাবে। সেই পেজে 'Senior School Certificate Examination (Class XII) Results 2023'-র নীচে 'Enter your Roll Number', 'Enter School No.' এবং 'Enter Admit Card ID' দিয়ে 'Submit' করতে হবে।

৫) স্ক্রিনে আপনার সিবিএসই দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার রেজাল্ট দেখাবে। তা ডাউনলোড করে ভবিষ্যতের জন্য রেখে দিন।

CBSE Class 12th Result 2023 দেখার ডিরেক্ট লিঙ্ক - ক্লিক করুন এখানে

ডিজিলকারের মাধ্যমে কীভাবে সিবিএসই দ্বাদশ শ্রেণির ফলাফল দেখ যাবে?

১) results.digilocker.gov.in-তে ক্লিক করতে হবে। একটি নয়া পেজ খুলে যাবে।

২) 'CENTRAL BOARD OF SECONDARY EDUCATION Examination 2023- Result'-র নীচে রোল নম্বর, ক্লাস এবং স্কুল নম্বর দিতে হবে। 'I have read and agree to terms of use'-এ ক্লিক করতে হবে পড়ুয়াদের। তারপর 'Submit' করতে হবে।

৩) স্ক্রিনে সিবিএসই দ্বাদশ শ্রেণির রেজাল্ট দেখাবে।

আরও পড়ুন: CBSE Class 12th Results 2023: ‘অস্বাস্থ্যকর প্রতিযোগিতা’, দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার মেধাতালিকা দিল না CBSE

সিবিএসই দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার রেজাল্টের আপডেট

১) সিবিএসই দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় এবার পাশের হার ৮৭.৩৩ শতাংশ। যা গত বছরের থেকে অনেকটা কম। গতবার পাশের হার ছিল ৯২.৭১ শতাংশ। এবার মোট ১৬,৬০,৫১১ জন পড়ুয়া পরীক্ষা দিয়েছিলেন। পাশ করেছেন ১৪,৫০,১৭৪। তবে সিবিএসইয়ের তরফে জানানো হয়েছে, করোনাভাইরাস মহামারীর আগে যখন পরীক্ষা হয়েছিল, তখনের থেকে পাশের হার বেশি আছে। ২০১৯ সালে পাশের হার ছিল ৮৩.৪ শতাংশ।

আরও পড়ুন: Madhyamik 2023 Results: মাধ্যমিকের রেজাল্টের ক্ষেত্রে বড়সড় পরিবর্তন, আরও চাপ বাড়বে পড়ুয়াদের

২) এবার দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার কোনও মেধাতালিকা বা মেরিট লিস্ট প্রকাশ করেনি সিবিএসই। কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়েছে, অস্বাস্থ্যকর প্রতিযোগিতায় রাশ টানতে সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেইসঙ্গে ফার্স্ট ডিভিশন, সেকেন্ড ডিভিশন বা থার্ড ডিভিশনও জানানো হয়নি। বোর্ডের তরফে জানানো হয়েছে, যে ০.১ শতাংশ পড়ুয়ারা সর্বোচ্চ নম্বর পেয়েছেন, তাঁদের শংসাপত্র বা সার্টিফিকেট প্রদান করা হবে।

৩) ছেলেদের ছাপিয়ে গিয়েছে মেয়েরা। মেয়েদের পাশের হার ৯০.৬৮ শতাংশ। ছেলেদের পাশের হার ৮৪.৬৭ শতাংশ। ট্রান্সজেন্ডার পড়ুয়াদের পাশের হার ৬০ শতাংশ।

৪) স্কুলের নিরিখে সেরা ফল করেছে জহর নবোদয় বিদ্যালয়। পাশের হার ৯৭.৫১ শতাংশ। তারপর আছে যথাক্রমে সেন্ট্রাল টিবেটিয়ান স্কুল অ্যাডমিনিস্ট্রেশন (৯৬.৭৭ শতাংশ) এবং কেন্দ্রীয় বিদ্যালয় (৮২.৫১ শতাংশ)।

৫) অঞ্চলভিত্তিক পাশের হারের নিরিখে শীর্ষস্থান দখল করেছেন ত্রিবান্দ্রম অঞ্চল। পাশের হার ৯৯.৯১ শতাংশ। তারপর আছে যথাক্রমে বেঙ্গালুরু (৯৮.৬৪ শতাংশ), চেন্নাই (৯৭.৪ শতাংশ), দিল্লি পশ্চিম (৯৩.২৪ শতাংশ), চণ্ডীগড় (৯১.৮৪ শতাংশ) এবং দিল্লি পূর্ব (৯১.৫ শতাংশ)।

আরও পড়ুন: Uccha Madhyamik Result Date 2023: মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের দিনক্ষণ নিয়ে বড় আপডেট, কী জানাল সংসদ

৬) এবার সিবিএসই দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় এক লাখের বেশি পড়ুয়া ৯০ শতাংশ বা তার বেশি নম্বর পেয়েছেন (১,১২,৮৩৮ জন)। 

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

কর্মখালি খবর

Latest News

মুসলিমদের নিয়ে 'বিদ্বেষপূর্ণ' মন্তব্য মোদীর, কমিশন বলল যে আমরা কিছু বলব না! গোলাপি পূর্ণিমা আসলে কী? রাশিচক্রকে কীভাবে প্রভাবিত করতে পারে এই পূর্ণিমা IPL 2024-এ দলের বাকি ম্যাচ খেলতে দেশ থেকে ফিরবেন না DC-র অজি তারকা মিচেল মার্শ ভ্যাপসা গরমে আদুর গায়ে ছবি দিলেন রুবেল! দেখেই ফিদা ‘বউ’ শ্বেতা, কী লিখলেন নায়িকা ব্যবসায়ীকে লক্ষ্য করে ৯ রাউন্ড গুলি চলল, ভরসন্ধ্যায় খড়্গপুরে শুটআউটে আলোড়ন বিশ্বের প্রথম বোলার হিসেবে IPL-এ উইকেটের ডাবল সেঞ্চুরি চাহালের মাধ্যমিকের রেজাল্ট কবে বেরোবে? মুখ খুললেন পর্ষদের সভাপতি, বললেন ‘প্রস্তুতি শেষ’ ঋতুপর্ণার জন্যই ১৯ বছর পর ফের কলকাতায়, রানিকুঠিতে একসঙ্গে ঋতুপর্ণা-রাহুল ISL 2023-24 সেমির প্রথম লেগে নামার আগে হাবাসের দু'টি চিন্তা- গরম এবং আত্মতু্ষ্টি Paris Olympics 2024-এ ভারতের হয়ে রোয়িংয়ের কোটা নিশ্চিত করলেন বলরাজ পানওয়ার

Latest IPL News

IPL 2024-এ দলের বাকি ম্যাচ খেলতে দেশ থেকে ফিরবেন না DC-র অজি তারকা মিচেল মার্শ ৪০ বলে শতরান করতে পারেন কোহলি- T20 WC 2024-এর ভারতীয় দল নিয়ে মুখ খুললেন সৌরভ IPL 2024 KKR vs RCB: কোহলি ভুল বলছেন, নো-বল বিতর্কে সোজাসাপটা ভাজ্জি KKR vs RCB: কোহলির পর মেজাজ হারালেন গম্ভীর,তর্ক জুড়লেন আম্পায়ারের সঙ্গে- ভিডিয়ো ‘ও ক্রিকেট বোঝে? কে ঢুকতে দিল', KKR-এর ম্যাচে কমেন্ট্রি বক্সে প্রেরণা,হল কটাক্ষ Virat Kohli Fined: আউট হয়ে হম্বিতম্বি, আম্পায়ারকে চোখ রাঙিয়ে বিরাট শাস্তি কোহলির KKR vs RCB, IPL 2024: আউট নিয়ে ফুঁসছেন কোহলি, বিতর্ক না বাড়িয়ে কী বললেন রানা? IPL 2024 RCB: বেঙ্গালুরুতে জলের সঙ্কট মেটাতে বিরাট কোহলিদের বিশেষ উদ্যোগ কোহলিদের ছক্কাকে কি ভুল করে চার দিল আম্পায়ার? ভাইরাল ভিডিয়ো নিয়ে বিতর্ক কোমরের উপরে ফুলটস নো-বল হওয়া উচিত, তবু কেন আউট হলেন কোহলি, জানা গেল নিয়ম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.