HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > কর্মখালি > CBSE Exam Pattern: মুখস্থ করে উত্তর দেওয়ার দিন শেষ! বদলে গেল পরীক্ষার প্যাটার্ন, কেমন হবে সিবিএসইর প্রশ্নপত্র

CBSE Exam Pattern: মুখস্থ করে উত্তর দেওয়ার দিন শেষ! বদলে গেল পরীক্ষার প্যাটার্ন, কেমন হবে সিবিএসইর প্রশ্নপত্র

CBSE Exam Pattern: CBSE পরীক্ষার প্যাটার্ন পরিবর্তন করা হয়েছে। বিশেষ করে ১১ এবং ১২ শ্রেণির প্রশ্নপত্রে একটি বড় পরিবর্তন আনা হয়েছে।

বদলে গেল পরীক্ষার প্যাটার্ন

মুখস্থ করে গিয়ে পরীক্ষার প্রশ্নপত্রে আসা বড় বড় প্রশ্নের বিস্তারিত উত্তর লিখে, বড় অঙ্কের নম্বর তোলার দিন শেষ। পরীক্ষার প্যাটার্ন, প্রশ্নপত্রের ধরন পুরোপুরিভাবে বদলে দেওয়া হয়েছে। সিবিএসই স্কুলে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য বড় খবর। সিবিএসই বোর্ডের পরীক্ষার প্যাটার্ন পরিবর্তন করা হয়েছে। জাতীয় শিক্ষা নীতি (এনইপি) ২০২০-এর অধীনে মূল্যায়ন পদ্ধতিতে পরিবর্তন আনতে বোর্ড এই পদক্ষেপ নিয়েছে। এর অধীনে, সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন ১১ তম এবং ১২ তম শ্রেণির পরীক্ষার প্যাটার্নে বড় পরিবর্তন করেছে। এ প্রসঙ্গে, সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) আধিকারিকরা বলেছেন যে ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে ১১ এবং ১২ তম শ্রেণির পরীক্ষায় প্রচুর সংখ্যক দক্ষতা-ভিত্তিক প্রশ্ন অন্তর্ভুক্ত করা হবে। আসলে, শিক্ষার্থীরা বাস্তব জীবনে এই ধারণাগুলো কতটা বুঝতে পারছে তা খুঁজে বের করাই এই প্যাটার্ন পরিবর্তনের উদ্দেশ্য।

  • একাদশ ও দ্বাদশ শ্রেণির জন্য সিবিএসই পরীক্ষার প্যাটার্নে কী কী পরিবর্তন এসেছে

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের জারি করা নতুন নির্দেশিকা অনুসারে, সিবিএসই পরীক্ষার প্যাটার্ন প্রশ্নপত্রে নিম্নলিখিত ধরনের প্রশ্নগুলি থাকবে-

১) সিবিএসই বোর্ড পরীক্ষায় শিশুদের বিশ্লেষণী ক্ষমতা পরীক্ষা করে প্রশ্নের সংখ্যা বাড়িয়েছে।

২) মুখস্থ করে উত্তর দেওয়ার মতো জ্ঞানভিত্তিক প্রশ্ন কমানো হয়েছে।

৩) একাদশ ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় বহুনির্বাচনী প্রশ্ন (MCQ), কেস স্টাডি ভিত্তিক প্রশ্ন, উৎস ভিত্তিক প্রশ্ন বা অন্যান্য অনুরূপ প্রশ্নের সংখ্যা ৪০ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করা হয়েছে।

৪) একই সময়ে, ২০২৪-২৫ শিক্ষাবর্ষে পুরনো পরীক্ষার প্যাটার্নের সংক্ষিপ্ত উত্তর/ দীর্ঘ উত্তর প্রশ্নের সংখ্যা ৪০ শতাংশ থেকে কমিয়ে ৩০ শতাংশ করা হয়েছে।

  • নবম ও দশম শ্রেণির জন্য সিবিএসই পরীক্ষার প্যাটার্নে কী কী পরিবর্তন এসেছে

সিবিএসই ক্লাস ৯ এবং ১০ সম্পর্কে কথা বললে, এই দুটি ক্লাসের বার্ষিক পরীক্ষার (তত্ত্ব) প্রশ্নপত্রে কোনও পরিবর্তন হয়নি। সিবিএসই বোর্ড একটি বিজ্ঞপ্তিতে বলেছে, বোর্ডের মূল উদ্দেশ্য হল রোট লার্নিং সিস্টেমকে দূর করা। যাতে একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য শিক্ষার্থীদের মধ্যে সৃজনশীল, সমালোচনামূলক এবং পদ্ধতিগত চিন্তাভাবনার বিকাশ হয়।

সিবিএসই (একাডেমিক) ডিরেক্টর জোসেফ ইমানুয়েল বলেছেন, জাতীয় শিক্ষা নীতি, ২০২০ অনুসারে , বোর্ড স্কুলগুলিতে দক্ষতা-ভিত্তিক শিক্ষা বাস্তবায়নের দিকে বেশ কয়েকটি পদক্ষেপ করেছে, যার মধ্যে শিক্ষক এবং শিক্ষার্থীদের জন্যও দক্ষতা-ভিত্তিক মূল্যায়ন এবং প্রশিক্ষণ দেওয়ারও ব্যবস্থা রয়েছে। তবে, নবম ও দশম শ্রেণির পরীক্ষার ফরম্যাটে কোনও পরিবর্তনই আনা হয়নি।

কর্মখালি খবর

Latest News

চা–বাগানের ১১ জন শ্রমিকের মর্মান্তিক মৃত্যু, অস্বাস্থ্যকর পানীয় জল থেকে ডায়রিয়া হিট স্ট্রোকের পর অতিরিক্ত সচেতন বাদশা, মুম্বই ফিরেই ছাতারয় মুখ ঢাকলেন শাহরুখ IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ রবি রাতেই আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় রেমাল, কোথায়? আজ সকালে তৈরি গভীর নিম্নচাপ ডালিয়াতেই হুহু করে কমবে ওজন! কোষ্ঠকাঠিন্যও হবে দূর পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার বাঁশির সুরে মাতবে মঞ্চ,প্রকাশ্যে সারেগামাপার দিনক্ষণ ‘‌বহু রাষ্ট্রনেতা প্রধানমন্ত্রীকে বস বলে সম্বোধন করেন’‌, হরিয়ানায় দাবি রাজনাথের কলকাতা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে খোলা হল ব্যানার, দ্বিচারিতার অভিযোগ টিএমসিপি’‌র ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল শুভেন্দুর গড়ে ভোটের দিন রাজ্য পুলিশ থাকছে নগণ্য, নির্বাচন কমিশনের তথ্যে গুঞ্জন

Latest IPL News

IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ