ফাইল ছবি
ফাইল ছবি

করোনার পরিপ্রেক্ষিতে Class 10-12 পরীক্ষা নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দিল CBSE

গুরুত্বপূর্ণ একটি নথি ওয়েবসাইটে আপলোড করেছে CBSE

করোনার জেরে ব্যাহত হয়েছে পঠনপাঠন।অনেক জায়গায় পরীক্ষাও শেষ হয়নি।এর জেরে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন জানিয়েছে যে ২৯ টি গুরুত্বপূর্ণ বিষয় ছাড়া অন্যগুলিতে আর পরীক্ষা নেওয়া হবে না ক্লাস ১০ ও ১২-র জন্য।একই সঙ্গে ক্লাস ১১-র ক্ষেত্রে আগের ফলাফলের নিরিখেই পাশ-ফেল নির্ধারিত হবে।বিদেশে সিবিএসই বোর্ডে যারা পড়াশুনো করেন, তাদের ক্ষেত্রে এবার আর কোনও পরীক্ষা নেওয়া হবে না, এটাও জানিয়েছে সিবিএসই।

কিন্তু এই সকল সিদ্ধান্তের জেরে অনেক প্রশ্ন জেগেছে ছাত্র-ছাত্রীদের মনে।নিজেদের ওয়েবসাইটে এবার ৩৫টি প্রশ্নের উত্তর দিয়েছে বোর্ড যাতে পড়ুয়াদের সুবিধা হয়। এই পুরো উত্তরমালা পাওয়া যাবে cbse.nic.in-এ। বিকল্প হিসাবে এখানেও পড়তে পারেন প্রশ্নোত্তর।


একজন প্রশ্ন করেছেন যে তাঁর আগের ফলাফল ভালো না থাকায় ক্লাস ১১ পাশ করতে পারছেন না।কোনও উপায় বাতলে দেওয়ার আর্জি তাঁর। অন্য একজনের প্রশ্ন বিদেশে যদি পরীক্ষাই না হয়, তাহলে ছাত্রদের ভবিষ্যত কী হবে।তারা বিভিন্ন কমপিটিটিভ পরীক্ষায় যে কাট অফ মার্কস থাকে, সেটাই বা কী করে পাবেন, এই প্রশ্নও উঠেছে। প্রসঙ্গত, যে সব পরীক্ষা বাতিল হয়েছে, সেগুলির এখনও পরিবর্তিত সূচী দেই নি সিবিএসই।

বন্ধ করুন