বাড়ি > কর্মখালি > দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষাকেন্দ্র বদল করা নিয়ে CBSE-র নতুন নোটিশ
পরীক্ষার্থীদের নিজ নিজ বিদ্যালয়ে পরীক্ষার ব্যবস্থা করা হবে।
পরীক্ষার্থীদের নিজ নিজ বিদ্যালয়ে পরীক্ষার ব্যবস্থা করা হবে।

দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষাকেন্দ্র বদল করা নিয়ে CBSE-র নতুন নোটিশ

পরীক্ষাকেন্দ্র বদল করা নিয়ে গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)।

পরীক্ষাকেন্দ্র বদল করা নিয়ে গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরীক্ষার জন্য ইতিমধ্যে যে সব পরীক্ষাকেন্দ্র স্থির করা হয়েছিল, সেগুলির পরিবর্তে পরীক্ষার্থীদের নিজ নিজ বিদ্যালয়ে পরীক্ষার ব্যবস্থা করা হবে।

পরীক্ষা কেন্দ্র তাদেরই বদল হবে যারা এই মুহুর্তে স্কুল এলাকার থেকে দূরে অন্য জেলায় নিজেদের বাড়ি চলে গেছে।

প্রতিটি জেলার CBSE অনুমোদিত স্কুলগুলির মধ্যে একটি স্কুলকে নোডাল পরীক্ষা কেন্দ্র হিসেবে স্থির করা হবে। যে সব পরীক্ষার্থী পূর্বের জেলা থেকে ভারতে অন্য জেলাতে স্থানান্তরিত হয়েছে, কেবল তারাই এই নোডাল পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা দিতে পারবে।

করোনার জেরে যে সব পরীক্ষার্থী স্কুল অঞ্চলের জেলা ছেড়ে অন্য জেলায় চলে গিয়েছে, কেবল তারাই পরীক্ষাকেন্দ্র পরিবর্তনের আবেদন করতে পারবে। এ ছাড়া রাজ্য সরকারের স্পনসর করা শিক্ষার্থী এবং যে সব পড়ুয়া হস্টেলে থাকত, তাদের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য।

প্রাইভেট পরীক্ষার্থীদের মধ্যে যারা পরীক্ষাকেন্দ্র থেকে দূরে অন্য জেলায় স্থানান্তরিত হয়েছে, তারাও পরীক্ষাকেন্দ্র পরিবর্তনের জন্য আবেদন করতে পারবে।

যে সব শিক্ষার্থী জেলা বদল করেনি, তারা পরীক্ষাকেন্দ্র পরিবর্তন করতে পারবে না। যদি দেখা যায়, যে পড়ুয়া যে জেলায় এখন আছে সেখানে কোনও CBSE অনুমোদিত স্কুল নেই, সে ক্ষেত্রে পরীক্ষাকেন্দ্র প্রতিবেশী জেলায় নির্ধারণ করা হবে।

CBSE জানিয়েছে,  কন্টেনমেন্ট জোনে কোনও পরীক্ষাকেন্দ্র রাখা যাবে না। যদি কোনও স্কুল কন্টেনমেন্ট জোনের মধ্যে থাকে়, সে ক্ষেত্রে ওই স্কুলের শিক্ষার্থীদের জন্য কন্টেনমেন্ট জোনের বাইরে পরীক্ষাকেন্দ্র ঠিক করা হবে। 

বন্ধ করুন