বাংলা নিউজ > কর্মখালি > দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষাকেন্দ্র বদল করা নিয়ে CBSE-র নতুন নোটিশ

দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষাকেন্দ্র বদল করা নিয়ে CBSE-র নতুন নোটিশ

পরীক্ষার্থীদের নিজ নিজ বিদ্যালয়ে পরীক্ষার ব্যবস্থা করা হবে।

পরীক্ষাকেন্দ্র বদল করা নিয়ে গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)।

পরীক্ষাকেন্দ্র বদল করা নিয়ে গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরীক্ষার জন্য ইতিমধ্যে যে সব পরীক্ষাকেন্দ্র স্থির করা হয়েছিল, সেগুলির পরিবর্তে পরীক্ষার্থীদের নিজ নিজ বিদ্যালয়ে পরীক্ষার ব্যবস্থা করা হবে।

পরীক্ষা কেন্দ্র তাদেরই বদল হবে যারা এই মুহুর্তে স্কুল এলাকার থেকে দূরে অন্য জেলায় নিজেদের বাড়ি চলে গেছে।

প্রতিটি জেলার CBSE অনুমোদিত স্কুলগুলির মধ্যে একটি স্কুলকে নোডাল পরীক্ষা কেন্দ্র হিসেবে স্থির করা হবে। যে সব পরীক্ষার্থী পূর্বের জেলা থেকে ভারতে অন্য জেলাতে স্থানান্তরিত হয়েছে, কেবল তারাই এই নোডাল পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা দিতে পারবে।

করোনার জেরে যে সব পরীক্ষার্থী স্কুল অঞ্চলের জেলা ছেড়ে অন্য জেলায় চলে গিয়েছে, কেবল তারাই পরীক্ষাকেন্দ্র পরিবর্তনের আবেদন করতে পারবে। এ ছাড়া রাজ্য সরকারের স্পনসর করা শিক্ষার্থী এবং যে সব পড়ুয়া হস্টেলে থাকত, তাদের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য।

প্রাইভেট পরীক্ষার্থীদের মধ্যে যারা পরীক্ষাকেন্দ্র থেকে দূরে অন্য জেলায় স্থানান্তরিত হয়েছে, তারাও পরীক্ষাকেন্দ্র পরিবর্তনের জন্য আবেদন করতে পারবে।

যে সব শিক্ষার্থী জেলা বদল করেনি, তারা পরীক্ষাকেন্দ্র পরিবর্তন করতে পারবে না। যদি দেখা যায়, যে পড়ুয়া যে জেলায় এখন আছে সেখানে কোনও CBSE অনুমোদিত স্কুল নেই, সে ক্ষেত্রে পরীক্ষাকেন্দ্র প্রতিবেশী জেলায় নির্ধারণ করা হবে।

CBSE জানিয়েছে,  কন্টেনমেন্ট জোনে কোনও পরীক্ষাকেন্দ্র রাখা যাবে না। যদি কোনও স্কুল কন্টেনমেন্ট জোনের মধ্যে থাকে়, সে ক্ষেত্রে ওই স্কুলের শিক্ষার্থীদের জন্য কন্টেনমেন্ট জোনের বাইরে পরীক্ষাকেন্দ্র ঠিক করা হবে। 

কর্মখালি খবর

Latest News

রেমাল-র ভ্রূকুটি!গতিবেগ সর্বোচ্চ হতে পারে ১২০ কিমি, বহু জেলায় বর্ষণের সতর্কতা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের এনার থেকে মুখ ফেরান যশ! বক্স অফিসে সুপারফ্লপ চিনেবাদাম, কত লোকসান হয় নায়িকার? সন্দেশখালির বিজেপি নেত্রী যোগ দিলেন তৃণমূলে, অস্বস্তির মাঝে ভাঙনে চাপে পদ্মশিবির 'আমাকে পরমাত্মা পাঠিয়েছেন,' বলেছিলেন মোদী, ‘আমাদের তো মা বাবা আছে,’ খোঁচা মমতার চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘‌২০২৫ সালে বিহারে জন সূরয জিতে ক্ষমতায় আসবে’‌, বড় ভবিষ্যদ্বাণী করলে পিকে মাঝে মাঝেই অসুস্থ হয়ে পড়েন? আজ থেকে করুন এই কাজগুলি আবহাওয়ার জন্য নয়, লোক হয়নি বলে হাবড়ায় নড্ডার সভা বাতিল, দাবি TMC-র ভোট পরবর্তী হিংসায় হাওড়ায় ঘরছাড়া ২০০ BJP কর্মী, অভুক্ত অবস্থায় কাটছে জঙ্গলে

Latest IPL News

দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির নাচতেই পারেনা বেঙ্কি, সুয়াশের চুল কাটে দর্জি,শ্রেয়সকে নিয়ে কি বললেন রাসেল-নারিন? T20 WC-এ বিরাটকে দিয়ে ওপেন করানোটা বেশ ঝুঁকির হবে- দাবি ডি'ভিলিয়ার্সের তাল ঠুকছিলেন রায়াডু,তুষার...RCB হারতেই দিলেন খোঁচা 'এত ভালোবাসা ও প্রার্থনা...' হিট স্ট্রোকের পর কেমন আছেন শাহরুখ? কী জানালেন পূজা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.