বাংলা নিউজ > কর্মখালি > দক্ষতা যাচাইয়ের প্রশ্নে জোর, নবম-দ্বাদশ শ্রেণিতে মূল্যায়ন নীতিতে পরিবর্তন CBSE-র
দক্ষতা যাচাইয়ের প্রশ্নে জোর, নবম-দ্বাদশ শ্রেণিতে মূল্যায়ন নীতিতে পরিবর্তন CBSE-র। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
দক্ষতা যাচাইয়ের প্রশ্নে জোর, নবম-দ্বাদশ শ্রেণিতে মূল্যায়ন নীতিতে পরিবর্তন CBSE-র। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

দক্ষতা যাচাইয়ের প্রশ্নে জোর, নবম-দ্বাদশ শ্রেণিতে মূল্যায়ন নীতিতে পরিবর্তন CBSE-র

  • ২০১৯ সাল থেকেই চিরাচরিত মূল্যায়ন ব্যবস্থা ছেড়ে দক্ষতা যাচাইয়ের উপর জোর দিচ্ছে সিবিএসই।

নয়া শিক্ষাবর্ষের জন্য নয়া মূল্যায়ন ব্যবস্থা চালু করল সিবিএসই। সেই মূল্যায়ন ব্যবস্থায় ছোটো এবং বড় প্রশ্নের উত্তরের পরিবর্তে পড়ুয়াদের দক্ষতা যাচাইয়ের উপর জোর দেওয়া হয়েছে। 

২০১৯ সাল থেকেই চিরাচরিত মূল্যায়ন ব্যবস্থা ছেড়ে দক্ষতা যাচাইয়ের উপর জোর দিচ্ছে সিবিএসই। সেজন্য ধাপে ধাপে বিভিন্ন পরিবর্তন করা হচ্ছিল। সূত্রের খবর, নয়া শিক্ষানীতি মেনেই সেই নয়া দক্ষতা-ভিত্তিক প্রশ্নের উপর আরও জোর দেওয়া হয়েছে। সেই রেশ ধরেই এবার দেশের সমস্ত সিবিএসই অনুমোদিত স্কুলের প্রধানদের চিঠি দিয়ে জানানো হয়েছে, নয়া শিক্ষাবর্ষ (২০২১-২২) থেকে দক্ষতা-ভিত্তিক প্রশ্নের উপর জোর দেওয়া হবে। নবম এবং দশম শ্রেণির ক্ষেত্রে ন্যূনতম ৩০ শতাংশ দক্ষতা-ভিত্তিক প্রশ্ন থাকবে। সেইসঙ্গে ২০ শতাংশ অবজেকটিভ প্রশ্ন থাকবে। বাকি ৫০ শতাংশ ছোটো এবং বড় প্রশ্ন হবে। একাদশ এবং দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে ২০ শতাংশ দক্ষতা-ভিত্তিক প্রশ্ন করা হবে বলে বোর্ডের তরফে জানানো হয়েছে। পাশাপাশি ২০ শতাংশ অবজেকটিভ প্রশ্ন করা হবে। বাকি ছোটো এবং বড় প্রশ্ন থাকবে ৬০ শতাংশ।

বোর্ডের অ্যাকাডেমিক ডিরেক্টর জোসেফ ইমানুয়েল জানিয়েছেন, নয়া ধাঁচের প্রশ্নপত্রের জন্য আগে আগেভাগে স্যাম্পেল পেপার প্রকাশ করা হবে। সেই ধাঁচেই স্কুলে পড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। তার ফলে এখন থেকেই পড়ুয়ারা সেই নয়া প্রশ্নের ধাঁচের সঙ্গে সড়গড় হতে পারবে।

বন্ধ করুন