বাংলা নিউজ > কর্মখালি > CBSE আর্ট ইন্টিগ্রেটেড শিক্ষা প্রকল্প চালুর নির্দেশ
(প্রতীকী ছবি)
(প্রতীকী ছবি)

CBSE আর্ট ইন্টিগ্রেটেড শিক্ষা প্রকল্প চালুর নির্দেশ

  • শিক্ষক ও অধ্যক্ষদের সুবিধার্থে এই নির্দেশিকা জারি করেছে (CBSE)।

প্রথম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য আর্ট ইন্টিগ্রেটেড লার্নিং প্রকল্পগুলি কার্যকরী করতে গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)।

পড়াশুনো এবং পড়াশোনার পরিবেশকে এই প্রকল্পগুলি আনন্দদায়ক করে তুলবে, এই লক্ষ্যেই শিক্ষক ও অধ্যক্ষদের সুবিধার্থে এই নির্দেশিকা জারি করেছে (CBSE)।

নির্দেশিকা অনুসারে, এই আর্ট ইন্টিগ্রেটেড বা শিল্প নির্ভর শিক্ষার অন্যতম উদ্দেশ্য হল, এটি ছাত্রছাত্রীদের আমাদের দেশের বিশাল ও বৈচিত্রপূর্ণ সাংস্কৃতিক ঐতিহ্য সম্পর্কে সচেতন করবে। এরফলে ছাত্রছাত্রীরা ভিজ্যুয়াল বা পারফর্মিং- যে কোনও ভারতীয় শিল্পের সঙ্গে একাত্ম হতে পারবে। এটি শিক্ষার্থীদের প্রকল্পটি বুঝতে সাহায্য করবে।

প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত আর্ট ইন্টিগ্রেটেড প্রজেক্ট ট্রান্স-ডিসিপ্লিনারি প্রকৃতির হওয়া উচিত। এই প্রকল্পে একাধিক বিষয় অন্তর্ভুক্ত থাকতে পারে এবং এটি সংশ্লিষ্ট বিষয়গুলির অভ্যন্তরীণ মূল্যায়নের জন্য বিবেচনা করা যেতে পারে।

প্রথম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের ‘এক ভারত শ্রেষ্ঠ ভারত প্রোগ্রাম’ নামে দুটি রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলের যে কোনও শিল্পরূপ নিয়ে কমপক্ষে একটি প্রোজেক্ট তৈরি করা বাধ্যতামূলক। উদাহরণস্বরূপ, দিল্লি রাজ্যের বিদ্যালয়ের শিক্ষার্থীদের আর্ট ইন্টিগ্রেটেড প্রকল্পের কাজ সিকিমের কোনো শিল্পের উপর ভিত্তি করে তৈরি করতে হবে।

অ্যাকাডেমিক সেশনের শুরুতেই আর্ট শিক্ষকদের সঙ্গে সাবজেক্ট শিক্ষকদের অবশ্যই প্রকল্পগুলির ব্যাপারে পরিকল্পনা এবং আলোচনা করে নিতে হবে, যাতে শিক্ষার্থীদের জন্য বিভিন্ন প্রোজেক্ট বাছাই করার সময় সঠিক দিশা দেওয়া যায়।

এখনও পর্যন্ত যে বিষয়গুলির উপর ক্লাস নেওয়া হয়নি, তেমন নতুন বিষয়গুলি নিয়ে গবেষণা করার দিকে মনোনিবেশ করা উচিত। শিক্ষার্থীদের হাতে-কলমে অভিজ্ঞতা দেওয়ার জন্য শিক্ষকদের অবশ্যই বিষয়গুলি নিয়ে গবেষণার ক্ষেত্রে সাহায্য করতে হবে।

অভিভাবকদের উপর যাতে কোনও অতিরিক্ত আর্থিক বোঝা না চাপে, তাই পরিবেশবান্ধব পদ্ধতিতে স্থানীয় সম্পদ কাজে লাগিয়ে প্রোজেক্ট করার নির্দেশ দেওয়া হয়েছে। পড়ুয়াদের চার-পাঁচ জনের এক একটি গ্রুপ করে প্রজেক্ট করার নির্দেশ দেওয়া হয়েছে CBSE-এর নির্দেশিকায়।

বন্ধ করুন