বাংলা নিউজ > কর্মখালি > CBSE Syllabus 2022-23: প্রকাশিত হল নতুন সেশনের সিলেবাস

CBSE Syllabus 2022-23: প্রকাশিত হল নতুন সেশনের সিলেবাস

সিবিএসই-র ২০২২-২৩-এর সিলেবাস প্রকাশিত হল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই) (PTI)

CBSE Syllabus 2022-23 অফিসিয়াল ওয়েবসাইট cbseacademic.nic-এর মাধ্যমে ডাউনলোড করা যাবে।

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE) নয়া শিক্ষাবর্ষে নবম, দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণির জন্য সিলেবাস প্রকাশ করেছে। সিবিএসই সিলেবাস অনলাইনে অফিসিয়াল ওয়েবসাইট cbseacademic.nic-এর মাধ্যমে ডাউনলোড করা যাবে।

উল্লেখযোগ্য বিষয়, এবারের সিবিএসই সিলেবাসে ক্লাস টেন এবং ক্লাস টুয়েলভের সিলেবাস দু'টি টার্মে ভাগ করা হয়নি। বোর্ড আপাতত ২টি টার্মে পরীক্ষা নেওয়ার পদ্ধতি স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। সিবিএসই-র আধিকারিকরা এর আগেই এ বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন। নয়া শিক্ষাবর্ষ থেকে একবারই পরীক্ষার আয়োজন করা হবে। আরও পড়ুন: iPhone কেনা আর কোনও ব্যাপার নয়! অনেক দাম কমাচ্ছে Apple

এই সিদ্ধান্তের পরে সিবিএসই-র পরীক্ষার আলাদা আলাদা সেশনের ব্যাপারটা আর থাকবে না। ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকেই এই ব্যবস্থা লাগু হবে। CBSE মহামারীর সময়েও পরীক্ষার্থীদের ২টি করে টার্মের আয়োজন করেছিল। প্রথম টার্মের পরীক্ষা নভেম্বর-ডিসেম্বর ২০২১-এ হয়েছিল। অন্যদিকে দ্বিতীয় টার্মের পরীক্ষা এপ্রিল-মে, ২০২২-এ।

সিলেবাসে পরিবর্তন

CBSE সিলেবাসে কিছু পরিবর্তন এনেছে। সংশোধিত সিলেবাসে বেশ কিছু বিষয়ে অদলবদল রয়েছে। সিবিএসই জানিয়েছে, ১২ ক্লাসের সিলেবাস অনুযায়ী অ্যাসেসমেন্ট স্কিমে প্রত্যেক বিষয়ে একটি থিয়োরি, ইন্টারনাল অ্যাসেসমেন্ট বা প্র্যাকটিকাল যোগ করা হবে। বোর্ড জানিয়েছে, ১২ ক্লাসের জন্য বার্ষিক পরীক্ষাও নেবে।

অন্যদিকে ক্লাস নাইন ও টেনের সিলেবাসে অ্যাসেসমেন্ট স্কিমেও পরিবর্তন আনা হয়েছে। এ বিষয়ে সিবিএসই-র সরকারি ওয়েবসাইট থেকে বিষয়ে জানতে পারবেন।

কর্মখালি খবর

Latest News

তৃণমূলে এমন কোনও নেতা নেই যিনি…, মমতার ‘বিবেকবান চাই’ মন্তব্যকে কটাক্ষ দিলীপের GDP বৃদ্ধি ৬.৫-৭% হারে… বাজেটের আগে সংসদে অর্থনৈতিক সমীক্ষা পেশ নির্মলার পরনে কালো গেঞ্জি, বিবর্ণ গায়ের রং, মাথার চুলের একী হাল! প্রিয়াঙ্কাকে দেখলে… 'ওর মনে হয়েছিল...' অর্ণবের সঙ্গে বিচ্ছেদ নিয়ে মুখ খুললেন ঈপ্সিতা Sri Lanka Women বনাম Malaysia Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ভাগ্য ফেরাতে চান? তাহলে শ্রাবণের মতো পবিত্র মাসে এই রঙের পোশাক ভুলেও পরবেন না আইবিপিএস ক্লার্ক ২০২৪ পরীক্ষার রেজস্ট্রেশনের সময়সীমা বাড়ল! শেষ তারিখ কবে? পুরনো বিবাদ অতীত, দেশের স্বার্থে গৌতির সঙ্গে কাজ করতে সমস্যা নেই কোহলির- রিপোর্ট তথাগত অতীত, সৌম্যকে মন দিয়েছেন দেবলীনা? জল্পনা উসকে বললেন, ‘প্রেমের ক্ষেত্রে…’ ক্যানসারে অস্ত্রোপচারের পর এবার নিউমোনিয়ায় আক্রান্ত, ফের হাসপাতালে বয়কট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.