আগামী শিক্ষাবর্ষে তিনটি নতুন বিষয় পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিল সিবিএসই।
আগামী শিক্ষাবর্ষে তিনটি নতুন বিষয় পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিল সিবিএসই।

আগামী শিক্ষাবর্ষে CBSE পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত হতে চলেছে ৩টি নতুন বিষয়

তালিকায় রয়েছে ডিজাইন থিঙ্কিং, ফিজিক্যাল অ্যাক্টিভিটি ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-এর মতো বিষয়।

আগামী ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একগুচ্ছ নতুন বিষয় পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মধ্যশিক্ষা পর্ষদ (সিবিএসই)। তালিকায় রয়েছে ডিজাইন থিঙ্কিং, ফিজিক্যাল অ্যাক্টিভিটি ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-এর মতো বিষয়।

আগামী প্রজন্মকে আরও গঠনশীল, চিন্তাপ্রবণ ও শারীরিক ভাবে ফিট রাখার উদ্দেশে এবং কর্মক্ষেত্রে আন্তর্জাতিক উন্নয়ন ও চাহিদার মোকাবিলা করতে এই তিনটি বিষয় পাঠ্যক্রমের অন্ত্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার সিবিএসই-এর প্রশিক্ষণ ও দক্ষতা শিক্ষা বিভাগের ডিরেক্টর বিশ্বজিৎ সাহা বোর্ডের অধীনস্থ স্কুল কর্তৃপক্ষের উদ্দেশে চিঠিতে জানিয়েছেন, ‘সব মানুষেরই চিন্তাশক্তি রয়েছে। কিন্তু একবিংশ শতকের চাহিদা রয়েছে বিশদ চিন্তা ও সমস্যা সমাধানের। ডিজাইন থিঙ্কিং চিন্তাশক্তি বিকাশের এক পদ্ধতিগত প্রক্রিয়াযা সৃজনশীলতার নতুন দিগন্ত উন্মোচন করে। পাশাপাশি, যাঁরা ঠান্ডা মাথায় চিন্তা করতে অভ্যস্ত, তাঁদের সংস্যার নিত্যনতুন সমাধান ভাবতে সাহায্য করে।’

তাঁর মতে, ফিডিক্যাল অ্যাক্টিভিটি ট্রেনারের কাজ শুধুমাত্র শারীরিক ফিটনেস বাড়ানো নয়, তার সঙ্গে জীবনযাপন পদ্ধতি উন্নয়নে নতুন চিন্তাধারা প্রবর্তন করাও।

তাঁর মতে, আর্তিফিশিয়াল ইন্টেলিজেন্স-এর সাহায্যে মানুষের চিন্তাশক্তির বাইরে যন্ত্রের দ্বারা বুদ্ধিদীপ্ত কাজ করাতে শিক্ষা দেওয়া হয়।

বন্ধ করুন