২২ এপ্রিল 'ওয়ার্ল্ড আর্থ ডে'-তে শুরু হচ্ছে এই প্রতিযোগিতা।
২২ এপ্রিল 'ওয়ার্ল্ড আর্থ ডে'-তে শুরু হচ্ছে এই প্রতিযোগিতা।

CBSE-র উদ্যোগে শুরু হচ্ছে Ganga Quest অনলাইন কুইজের দ্বিতীয় পর্ব

  • দশ বছর বা তার বেশি বয়সের পড়ুয়ারা Ganga Quest এ অংশ নিতে পারবে।

নদ নদী সম্পর্কে পড়ুয়াদের সচেতন করতে অনলাইন কুইজ Ganga Quest এর দ্বিতীয় পর্ব চালু করছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)।

রাষ্ট্রীয় মিশনের সহযোগিতায় স্বচ্ছ গঙ্গার জন্য এই কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। ২২ এপ্রিল 'ওয়ার্ল্ড আর্থ ডে'-তে শুরু হচ্ছে এই প্রতিযোগিতা। এক মাসব্যাপী এই প্রতিযোগিতা শেষ হবে ২২ মে 'ওয়ার্ক বায়োডাইভার্সিটি ডে'-তে।

দশ বছর বা তার বেশি বয়সের পড়ুয়ারা Ganga Quest এ অংশ নিতে পারবে। ছাত্রছাত্রীরা এই প্রতিযোগিতায় অংশ নিতে চাইলে gangaquest.com --এই ওয়েবসাইটে অনলাইন রেজিস্ট্রেশন করতে হবে। ৫ জুন বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

Ganga Quest গঙ্গা-সহ সমস্ত নদী সম্পর্কে সচেতনতা ও জ্ঞান বাড়ানোর এক প্রয়াস। ইংরাজি ও হিন্দি ভাষায় এই কুইজের আয়োজন করা হচ্ছে।

তিন রাউন্ডে এই কুইজ প্রতিযোগিতা হবে। প্রতি রাউন্ডে প্রতিযোগীদের ১০টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রথম রাউন্ডের প্রশ্নে কোনও ঠিক বা ভুলের উত্তর থাকবে না। দ্বিতীয় রাউন্ডে NCERT সিলেবাস সংক্রান্ত বিষয়েই প্রশ্ন করা হবে। তৃতীয় রাউন্ডের ওপর ভিত্তি করেই বিজয়ী ঘোষণা করা হবে। তৃতীয় রাউন্ডে প্রতিযোগীকে ৮টি থিমের মধ্যে যে কোনো ২টি থিম বেছে নিতে হবে। ওই দুটি থিম থেকেই প্রশ্ন করা হবে।

বন্ধ করুন