বাংলা নিউজ > কর্মখালি > CBSE Warning: জাল সিলেবাস, নমুনা প্রশ্নপত্র নিয়ে সতর্ক করল CBSE! পড়ুয়াদের দেওয়া হল এই পরামর্শ

CBSE Warning: জাল সিলেবাস, নমুনা প্রশ্নপত্র নিয়ে সতর্ক করল CBSE! পড়ুয়াদের দেওয়া হল এই পরামর্শ

জাল সিলেবাস, নমুনা প্রশ্নপত্র নিয়ে সতর্ক করল CBSE!

CBSE Warning: সিবিএসই, নমুনা প্রশ্নপত্র এবং সিলেবাস সম্পর্কিত বিভ্রান্তিকর তথ্য ছড়াতে থাকা পোর্টাল এবং ওয়েবসাইটগুলির বিরুদ্ধে একটি বড় পদক্ষেপ নিয়েছে।

পরীক্ষা শুরু হওয়ার আগে শিক্ষার্থীদের জন্য একটি সতর্কতা জারি করেছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন। সোমবার, সিবিএসই বোর্ড ছাত্রদের তাদের কার্যকলাপ সম্পর্কিত বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে দেওয়ার বিরুদ্ধে সতর্ক করেছে। এছাড়াও, শিক্ষার্থীদের এই ধরনের অনলাইন পোর্টাল থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে, যা সিলেবাস এবং স্যাম্পেল পেপার সম্পর্কে ভুল তথ্য ছড়ায়।

আরও পড়ুন: (NHAI Satellite Based Tolling: জাতীয় সড়কে যতটা যাবেন তার উপর টোল! হবে GNSS লেন, ডাকা হচ্ছে টেন্ডার)

কী বলল সিবিএসই

বিজ্ঞপ্তিতে, বোর্ড বলেছে, এটি আমাদের নজরে এসেছে যে কিছু অনলাইন পোর্টাল এবং ওয়েবসাইটগুলি নমুনা প্রশ্নপত্র, পাঠ্যক্রম, সিবিএসই-র ক্রিয়াকলাপ সম্পর্কিত পুরনো লিঙ্ক এবং ভুয়ো খবর প্রচার করছে। এই লিঙ্কগুলি ২০২৪-২৫ সালের আপডেট তথ্য সরবরাহ করার নামে মিথ্যা দাবি করে।

ছাত্র ও অভিভাবকদের জন্য কী পরামর্শ

সিবিএসই ছাত্র, স্কুল, অভিভাবক এবং অন্যান্য স্টেকহোল্ডারদের এই ধরনের ওয়েবসাইট এবং পোর্টালের শিকার না হওয়ার পরামর্শ দিয়েছে। বোর্ড সংশ্লিষ্ট খাঁটি তথ্য এবং আপডেটের জন্য শুধুমাত্র অফিসিয়াল ওয়েবসাইটে নির্ভর করতে বলেছে। বোর্ড বলেছে, 'জনসাধারণের কাছে আমাদের বার্তায় আমরা জোর দিয়ে বলতে চাই যে বেসরকারি উৎস থেকে প্রাপ্ত তথ্য বিভ্রান্তিকর হতে পারে। এটি ছাত্র, স্কুল এবং অভিভাবকদের মধ্যে বিভ্রান্তি তৈরি করতে পারে।'

আরও পড়ুন: (HS Education Council: মোবাইল রাখা যাবে না, অথচ পড়াতে হবে পিডিএফ-এ! কীভাবে সম্ভব, চিন্তায় স্কুলগুলো)

বিভিন্ন আপডেট এবং তথ্যের জন্য এই বিশ্বাসযোগ্য ওয়েবসাইটগুলো ব্যবহার করুন

বোর্ড আপডেট এবং খবরের জন্য কিছু অফিসিয়াল ওয়েবসাইট এবং পোর্টালের পরামর্শ দিয়েছে। যা প্রয়োজনে শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকরা ব্যবহার করতে পারবেন।

১) সিবিএসসি-এর বিভিন্ন সম্পর্কিত তথ্য, সরকারি উদ্যোগ, ঘোষণা, বিজ্ঞপ্তি, বিজ্ঞপ্তি ইত্যাদির জন্য শিক্ষার্থীরা মূল ওয়েবসাইট https://www.cbse.gov.in/ দেখতে পারেন।

২) একাডেমিক এবং দক্ষতা উন্নয়ন সম্পর্কিত তথ্য https://cbseacademic.nic.in/ এ উপলব্ধ। স্যাম্পেল পেপার, বিষয়, সিলেবাস এবং ভ্যাকেনসি, প্রকাশনা, প্রোগ্রাম ইত্যাদি তথ্যের জন্যও এই ওয়েবসাইটটি দেখতে পারেন।

৩) যে কোনও রেজাল্ট সম্পর্কিত তথ্যের জন্য, https://results.cbse.nic.in/ এ যান।

৪) ট্রেনিং সংক্রান্ত ক্রিয়াকলাপ সম্পর্কে তথ্য চেক করার জন্য ত্রিবেণী পোর্টাল অর্থাৎ https://cbseit.in/ এ যেতে পারেন।

৫) যে কোনও পরীক্ষা সংক্রান্ত তথ্যের জন্য, শিক্ষার্থীরা পরীক্ষা সঙ্গম পোর্টাল বা https://parikshasangam.cbse.gov.in/ দেখতে পারেন।

৬) কেন্দ্রীয় শিক্ষক যোগ্যতা পরীক্ষার জন্য https://ctet.nic.in/-এ ভিজিট করুন।

৭) ইন্টিগ্রেটেড ই-অ্যাফিলিয়েশন সিস্টেম - https://saras.cbse.gov.in/SARAS

কর্মখালি খবর

Latest News

ODI-এ অভিষেকেই ভারতের মেয়েদের মধ্যে দ্বিতীয় সেরা বোলিং ফিগারের নজির আশা শোভনার মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল সরকারি কর্মীদের মাথায় হাত মুখ্যমন্ত্রীর বড় ঘোষণায়, এবার পকেট থেকে খসবে টাকা ভালোবাসার সম্পর্কে আদর্শ পার্টনার হবেন কীভাবে? রইল ৫ পরামর্শ মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল

T20 WC 2024

T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.