বাংলা নিউজ > কর্মখালি > Central Govt Jobs: দেড় বছরে ১০ লাখ নিয়োগ করবে কেন্দ্র, গুরুত্ব গ্রুপ ‘বি’ ও 'সি' পদের চাকরিতে
Central Govt Jobs: দেড় বছরে ১০ লাখ নিয়োগ করবে কেন্দ্র, গুরুত্ব গ্রুপ ‘বি’ ও 'সি' পদের চাকরিতে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Central Govt Jobs: দেড় বছরে ১০ লাখ নিয়োগ করবে কেন্দ্র, গুরুত্ব গ্রুপ ‘বি’ ও 'সি' পদের চাকরিতে

  • Central Govt Jobs: কেন্দ্রের বিভিন্ন দফতরে মোট ৯৭৯,৩২৭ শূন্যপদ আছে। গ্রুপ 'এ'-তে শূন্যপদের সংখ্যা ২৩,৪৫৪। গ্রুপ 'বি' পদে ১১৮,৮০৭ টি শূন্যপদ আছে। গ্রুপ 'সি'-তে শূন্যপদের সংখ্যা ৮৩৬,৯৩৬। নির্দিষ্ট সময়ের মধ্যে শূন্যপদ পূরণের জন্য সব মন্ত্রক বা দফতরকে নির্দেশ দেওয়া হয়েছে।

দীক্ষা ভরদ্বাজ

আগামী দেড় বছরে প্রায় ১০ লাখ কর্মী নিয়োগ করতে চলেছে কেন্দ্র। মূলত গ্রুপ 'বি' এবং গ্রুপ 'সি' শূন্যপদ পূরণের দিকে নজর দেওয়া হচ্ছে। 'হিন্দুস্তান টাইমস'-কে একথা জানিয়েছেন কেন্দ্রীয় কর্মীবর্গ দফতরের আধিকারিকরা। 

বুধবার লোকসভায় কেন্দ্রীয় কর্মীবর্গ দফতরের পেশ করা পরিসংখ্যান অনুযায়ী, আপাতত কেন্দ্রের বিভিন্ন দফতরে মোট ৯৭৯,৩২৭ শূন্যপদ আছে। গ্রুপ 'এ'-তে শূন্যপদের সংখ্যা ২৩,৪৫৪। গ্রুপ 'বি' পদে ১১৮,৮০৭ টি শূন্যপদ আছে। গ্রুপ 'সি'-তে শূন্যপদের সংখ্যা ৮৩৬,৯৩৬। সেইসঙ্গে একটি প্রশ্নের জবাবে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারে নয়া পদ তৈরি এবং শূন্যপদ পূরণের দায়িত্ব আছে সংশ্লিষ্ট মন্ত্রক বা দফতরের উপর। নির্দিষ্ট সময়ের মধ্যে শূন্যপদ পূরণের জন্য সব মন্ত্রক বা দফতরকে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: IBPS PO Recruitment 2022: ব্যাঙ্কে ৬,৪৩২ পদে নিয়োগের আবেদন শুরু, দেখুন ডিরেক্ট লিঙ্ক, কবে পরীক্ষা হবে?

কেন্দ্রীয় সরকারে নিয়োগের ক্ষেত্রে চারটি বৃহত্তর বিভাগ আছে - গ্রুপ 'এ', গ্রুপ 'বি', গ্রুপ 'সি' এবং গ্রুপ 'ডি'। নিয়োগ প্রক্রিয়ার সঙ্গে অবহিত এক আধিকারিক জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রক এবং দফতরে নিয়োগের জন্য একটি টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। 

নাম গোপন রাখার শর্তে ওই কেন্দ্রীয় আধিকারিক বলেন, 'যে অ্যাকশন প্ল্যান তৈরি করা হয়েছে, তাতে নয়া শূন্যপদ তৈরির উপর জোর দেওয়া হয়নি। বরং কেন্দ্রীয় সরকারের বিভিন্ন ক্ষেত্রে শূন্যপদ পূরণের উপর জোর দেওয়া হয়েছে। অধিকাংশ উচ্চপদস্থ পদ ইতিমধ্যে পূর্ণ আছে। তাই গ্রুপ 'বি' এবং গ্রুপ 'সি' পদে নিয়োগের দিকে জোর দেওয়া হচ্ছে।'

আরও পড়ুন: Google-এ ইঞ্জিনিয়ার বেশি, কাজ কম! টেনশনে সিইও সুন্দর পিচাই

আধা-সামরিক পদে নিয়োগ

সংসদের বাদল অধিবেশনের সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছেন, সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সে (সিএপিএফ) ৮৪,৪০৫ শূন্যপদ আছে। আগামী বছর ডিসেম্বরের মধ্যে সেই শূন্যপদ পূরণ করা হবে। সাংসদ অনিল আগরওয়ালের প্রশ্নের লিখিত জবাবে সাংসদ অনিল আগরওয়ালের প্রশ্নের লিখিত জবাবে নিত্যানন্দ জানিয়েছেন, দেশে সিএপিএফ নিয়োগের জন্য মোট ১০,০৫,৭৭৯ পদ অনুমোদন করা হয়েছে। আপাতত শূন্যপদের সংখ্যা ৮৪,৪০৫।

কোন ক্ষেত্রে কত শূন্যপদ আছে? অসম রাইফেলসে শূন্যপদের সংখ্যা ৯,৬৫৯। বিএসএফে ১৯,২৫৪ টি শূন্যপদ আছে। সিআইএসএফে ১০,৯১৮ টি শূন্যপদ পূরণ করা হবে। সিআরপিএফে শূন্যপদের সংখ্যা ২৯,৯৮৫। আইটিবিপিতে ৩,১৮৭ টি শূন্যপদ আছে। এসএসবিতে শূন্যপদের সংখ্যা ১১,৪০২। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী জানান, ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে সেই শূন্যপদ পূরণের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। দ্রুত শূন্যপদ পূরণের জন্য পদক্ষেপ করছে কেন্দ্র। ইতিমধ্যে ২৫,২৭৫ জন কনস্টেবল (জেনারেল ডিউটি) পূরণের জন্য পরীক্ষা নেওয়া শুরু হয়েছে।

 

বন্ধ করুন