বাংলা নিউজ > কর্মখালি > এক বছর ছাড়াই শিক্ষা প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ, ABC প্ল্যাটফর্ম চালু কেন্দ্রের
ছবিটি প্রতীকী, সৌজন্যে অরবিন্দ যাদব/হিন্দুস্তান টাইমস (HT Photo)
ছবিটি প্রতীকী, সৌজন্যে অরবিন্দ যাদব/হিন্দুস্তান টাইমস (HT Photo)

এক বছর ছাড়াই শিক্ষা প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ, ABC প্ল্যাটফর্ম চালু কেন্দ্রের

  • এই নীতির ফলে শিক্ষার্থীরা সহজেই প্রতিষ্ঠান বদল করতে এবং বিভিন্ন প্রোগ্রামে সহজে অন্তর্ভুক্ত হতে পারবে।

সমস্ত স্বীকৃত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে ABC প্ল্যাটফর্মের আওতায় আনছে কেন্দ্র। তাদের স্বীকৃতি বা র‌্যাঙ্কিং নির্বিশেষে এই পরিধির অধীনে আনা হবে। ABC-র অর্থ অ্যাকাডেমিক ব্যাঙ্ক অফ ক্রেডিট। এই নীতির ফলে শিক্ষার্থীরা সহজেই প্রতিষ্ঠান বদল করতে এবং বিভিন্ন প্রোগ্রামে সহজে অন্তর্ভুক্ত হতে পারবেন।

ABC ফ্রেমওয়ার্ক জাতীয় শিক্ষা নীতি (NEP) ২০২০-র একটি অংশ। নয়া নীতিতে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি শিক্ষার্থীদের দ্বারা অর্জিত ক্রেডিটের একটি ডিজিটাল ডেটাবেস বজায় রাখতে পারবে। ABC-র অধীনে শিক্ষার্থীরা একটি প্রতিষ্ঠানে বছরে একটি কোর্স করতে পারে এবং পরের বছর চাইলে অন্য একটি কোর্সে পরিবর্তন করতে পারবে। এছাড়া শিক্ষার্থীরা অনলাইনে কোর্স করতে এবং ক্রেডিট অর্জন করতেও পারবে। NEP ২০২০-র অধীনে এটি বাধ্যতামূলক হলেও প্রতিষ্ঠানগুলির তাদের সুবিধামতো এটি গ্রহণ করতে পারবে। এর মধ্যে কেন্দ্রীয় এবং রাজ্য উভয় বিশ্ববিদ্যালয়, প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় এবং অটোনোমাস প্রতিষ্ঠান অন্তর্ভূক্ত থাকবে।

ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (UGC) গত বছরে ২৮ জুলাই ABC সূচিত করে। সেই সময়েই UGC রেগুলেশন, ২০২১ জারি হয়। ইউজিসির চিঠিতে বলা হয়, 'বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠানগুলিকে ABC-র আওতায় আসার অনুরোধ করা হচ্ছে। আপনারা শিক্ষার্থীদের এবিসি সুবিধা সম্পর্কে সচেতন করুন এবং অ্যাকাডেমিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার জন্য উৎসাহিত করুন।'

বন্ধ করুন