বাংলা নিউজ > কর্মখালি > শিল্পক্ষেত্রের কৃতীদের অধ্যাপক হিসাবে নিয়োগ করতে চায় কেন্দ্র, লাগবে না ডক্টরেট

শিল্পক্ষেত্রের কৃতীদের অধ্যাপক হিসাবে নিয়োগ করতে চায় কেন্দ্র, লাগবে না ডক্টরেট

পিএইচডি ছাড়াই প্রফেসর হতে পারবেন পেশাদাররা। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস) (HT Photo)

বৃহস্পতিবার এ বিষয়ে ওয়াকিবহাল মহল সূত্রে মিলেছে এমনটাই খবর। জাতীয় শিক্ষা নীতি (এনইপি) ২০২০ বাস্তবায়নের একটি অংশ হবে এটি।

বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক নিয়োগের নিয়মে সংস্কার আনতে চায় কেন্দ্র। শিল্পক্ষেত্রের পেশাদার, বিশেষজ্ঞদের অধ্যাপক হিসাবে নিয়োগ করার পরিকল্পনা। অর্থাত্ এবার পিএইচডি ছাড়াও, কেবলমাত্র পেশাদারি অভিজ্ঞতার ভিত্তিতে নিয়োগ করার বিষয়ে ভাবছে কেন্দ্র। 

ইউরোপ, মার্কিন মুলুকের বড় বিশ্ববিদ্যালয়গুলিতে এই রীতি রয়েছে। সেখানে পেশাদার অভিজ্ঞতার ভিত্তিতে অধ্যাপক নিয়োগ করা হয়। এর ফলে বই-খাতার বাইরে বাস্তব জগতের অভিজ্ঞতার শিক্ষা পান পড়ুয়ারা। 

অধ্যাপক হতে পিএইচডি-ই মানদণ্ড নয়। থিওরি ও প্র্যাকটিকাল কাজের অভিজ্ঞতার মধ্যে পার্থক্য রয়েছে। সেই অভিজ্ঞতাই এবার পড়ুয়াদের কাছে পৌঁছে দিতে চাইছে কেন্দ্র সরকার।

ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (ইউজিসি) বর্তমান নিয়ম সংশোধনের জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করবে।

বৃহস্পতিবার ইউজিসি চেয়ারপারসন জগদেশ কুমারের সঙ্গে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের (ভিসি) বৈঠকে প্রস্তাবটি নিয়ে আলোচনা হয়।

'এনইপির অধীনে, শিল্পের সঙ্গে সহযোগিতা করার জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলির উপর জোর দেওয়া হয়। কিন্তু শিল্পের দিক থেকেও, অনেকে শিক্ষা ক্ষেত্রে অবদান রাখতে চান। কিন্তু আপনারা যদি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ফ্যাকাল্টি সদস্য নিয়োগের জন্য আমাদের বর্তমান ব্যবস্থার দিকে তাকান, সেক্ষেত্রে দেখবেন, শিল্প থেকে বিশেষজ্ঞ নিয়োগের অনুমতি নেই,' জানালেন ইউজিসি-র চেয়ারপার্সন।

কর্মখালি খবর

Latest News

আরামবাগ লোকসভা কেন্দ্র ২০২৪-একদা রাজ করতেন অনিল বসু, বাম ভোটই কি এবার ফ্যাক্টর? সপ্তাহান্তে দাম কমল সোনার! কলকাতায় কত টাকায় বিকোচ্ছে? তবে ‘শক’ দিল রুপো 'জীবনের সেরা সময়...' ১২ ফেলের সাফল্যে ডগমগ বিক্রান্ত, ছেলেকে নিয়ে বললেন কী? বৃষ্টি না হওয়ায় চা–শিল্পে ভয়ঙ্কর সংকট দেখা দিয়েছে, প্যাকেজের দাবিতে চিঠি নবান্নে 'অনুপ্রেরণা কি জন্মদিনের পার্টি?' Cannes-এ ঝিকিমিকি পোশাক পরায় ট্রোল্ড ঐশ্বর্য কাজের চাপে তৈরি হয়েছে মানসিক চাপ? এই ৮টি উপায়ে নিজেকে রাখুন সুরক্ষিত 'আমায় উড়তে শিখিয়েছিলে, তুমিই উড়ে গেলে… মা', স্মৃতির গলিতে মোনালির চোখে জল ফল তো ভুগতেই হত, পাক-অধিকৃত কাশ্মীরের বিক্ষোভ নিয়ে বলল ভারত, ‘পুরোটাই আমাদের….’ বক্রী শনি তৈরি করছে কেন্দ্রত্রিকোণ রাজযোগ, ৩রাশির বাড়বে আয়, আছে উন্নতির সম্ভবনা কবে মানিকতলার নির্বাচন করবেন? নির্বাচন কমিশনের কাছে তথ্য তলব সুপ্রিম কোর্টের

Latest IPL News

LSG-এর বিরুদ্ধে রোহিত আউট হতেই, উঠে দাঁড়িয়ে অভিবাদন গোটা ওয়াংখেড়ের- ভিডিয়ো শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত IPL 2024-এর ভিত্তিতেই কি T20 WC 2024-র দল নির্বাচন করা হয়েছে? কী বললেন BCCI সচিব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.