বাংলা নিউজ > কর্মখালি > শিল্পক্ষেত্রের কৃতীদের অধ্যাপক হিসাবে নিয়োগ করতে চায় কেন্দ্র, লাগবে না ডক্টরেট
পিএইচডি ছাড়াই প্রফেসর হতে পারবেন পেশাদাররা। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস) (HT Photo)

শিল্পক্ষেত্রের কৃতীদের অধ্যাপক হিসাবে নিয়োগ করতে চায় কেন্দ্র, লাগবে না ডক্টরেট

  • বৃহস্পতিবার এ বিষয়ে ওয়াকিবহাল মহল সূত্রে মিলেছে এমনটাই খবর। জাতীয় শিক্ষা নীতি (এনইপি) ২০২০ বাস্তবায়নের একটি অংশ হবে এটি।

বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক নিয়োগের নিয়মে সংস্কার আনতে চায় কেন্দ্র। শিল্পক্ষেত্রের পেশাদার, বিশেষজ্ঞদের অধ্যাপক হিসাবে নিয়োগ করার পরিকল্পনা। অর্থাত্ এবার পিএইচডি ছাড়াও, কেবলমাত্র পেশাদারি অভিজ্ঞতার ভিত্তিতে নিয়োগ করার বিষয়ে ভাবছে কেন্দ্র। 

ইউরোপ, মার্কিন মুলুকের বড় বিশ্ববিদ্যালয়গুলিতে এই রীতি রয়েছে। সেখানে পেশাদার অভিজ্ঞতার ভিত্তিতে অধ্যাপক নিয়োগ করা হয়। এর ফলে বই-খাতার বাইরে বাস্তব জগতের অভিজ্ঞতার শিক্ষা পান পড়ুয়ারা। 

অধ্যাপক হতে পিএইচডি-ই মানদণ্ড নয়। থিওরি ও প্র্যাকটিকাল কাজের অভিজ্ঞতার মধ্যে পার্থক্য রয়েছে। সেই অভিজ্ঞতাই এবার পড়ুয়াদের কাছে পৌঁছে দিতে চাইছে কেন্দ্র সরকার।

ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (ইউজিসি) বর্তমান নিয়ম সংশোধনের জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করবে।

বৃহস্পতিবার ইউজিসি চেয়ারপারসন জগদেশ কুমারের সঙ্গে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের (ভিসি) বৈঠকে প্রস্তাবটি নিয়ে আলোচনা হয়।

'এনইপির অধীনে, শিল্পের সঙ্গে সহযোগিতা করার জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলির উপর জোর দেওয়া হয়। কিন্তু শিল্পের দিক থেকেও, অনেকে শিক্ষা ক্ষেত্রে অবদান রাখতে চান। কিন্তু আপনারা যদি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ফ্যাকাল্টি সদস্য নিয়োগের জন্য আমাদের বর্তমান ব্যবস্থার দিকে তাকান, সেক্ষেত্রে দেখবেন, শিল্প থেকে বিশেষজ্ঞ নিয়োগের অনুমতি নেই,' জানালেন ইউজিসি-র চেয়ারপার্সন।

বন্ধ করুন