বাংলা নিউজ > কর্মখালি > স্কুল ব্যাগের ভার কমাতে নতুন প্রস্তাব, পাঠ্যপুস্তকে লেখা থাকবে ওজন
ফাইল ছবি
ফাইল ছবি

স্কুল ব্যাগের ভার কমাতে নতুন প্রস্তাব, পাঠ্যপুস্তকে লেখা থাকবে ওজন

পড়ুয়ার ওজনের দশ শতাংশের বেশি হবে না স্কুল ব্যাগের ওজন

করোনা আবহে এখন স্কুল কলেজে অনলাইন ক্লাস চলছে। এরই মধ্যে স্কুলব্যাগ নিয়ে নতুন নীতি আনতে চলেছে কেন্দ্র । স্কুল ব্যাগের ভার কমাতে শিক্ষা মন্ত্রক থেকে কয়েকটি প্রস্তাব দেওয়া হয়েছে নতুন নীতিতে। বলা হয়েছে দ্বিতীয় শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের কোনও হোম ওয়ার্ক দেওয়া চলবে না। পড়ুয়াদের জন্য লকার ও ডিজিটাল ওজন মেশিন রাখতে হবে স্কুলে। সেই সঙ্গে স্কুল চত্বরে পানীয় জলের বন্দোবস্ত করতে হবে এবং চাকাযুক্ত ক্যারিয়ার ব্যাগগুলি নিষিদ্ধ করতে হবে।

নতুন শিক্ষা নীতিতে বলা হয়েছে, প্রথম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের স্কুল ব্যাগের ভার কখনোই পড়ুয়ার দেহের ওজনের ১০ শতাংশের বেশি না হয়। স্কুলগুলিকে নিয়মিত সকল ব্যাগের ওজন পরিমাপ করার কথা বলা হয়েছে।

মিড ডে মিলের মতো পরিষেবাগুলি যাতে পর্যাপ্ত ও ভাল গুণমান সম্পন্ন হয় সে ব্যাপারে স্কুলগুলিকে নিশ্চিত করতে বলা হয়েছে যাতে পড়ুয়াদের আলাদা করে লাঞ্চ বক্স স্কুলে না নিয়ে যেতে হয়।

সেই সঙ্গে বলা হয়েছে, প্রত্যেক পড়ুয়া যাতে স্কুলে ভাল ও পর্যাপ্ত পানীয় জল পায় তা স্কুল ম্যানেজমেন্টকে দায়িত্ব নিয়ে দেখতে হবে। ক্লাসের সময়সীমার দিকেও খেয়াল রাখার কথা বলা হয়েছে। টেক্সট বইয়ের পাশাপাশি অন্যান্য বই পড়া, খেলা, শরীরশিক্ষার জন্য পড়ুয়াদের পর্যাপ্ত সময় দিতে হবে।

শিশুদের পড়ার বই নির্বাচনের ক্ষেত্রে বইয়ের ওজনের প্রতি নজর রাখার পরামর্শ দেওয়া হয়েছে। প্রতিটি টেক্সট বইয়ে ওজন লেখা থাকবে।

বন্ধ করুন