বাংলা নিউজ > কর্মখালি > স্নাতক স্তরে চূড়ান্ত সেমিস্টারের পরীক্ষার সম্ভাবনা ক্ষীণ, দাবি উপাচার্যদের

স্নাতক স্তরে চূড়ান্ত সেমিস্টারের পরীক্ষার সম্ভাবনা ক্ষীণ, দাবি উপাচার্যদের

৩০ সেপ্টেম্বরের মধ্যে চূড়ান্ত সেমিস্টার পরীক্ষা নেওয়া সম্ভব নয়।

UGC-র নয়া গাইডলাইন মেনে কোনও ভাবেই সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে র মধ্যে পরীক্ষা নেওয়া সম্ভব নয়।

পশ্চিমবঙ্গে সরকার পরিচালিত কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলির শিক্ষার্থীদের এই বছরের চূড়ান্ত সেমিস্টার পরীক্ষায় নাও বসতে হতে পারে। কারণ উপাচার্যরা বলেছেন যে, ইতিমধ্যেই মূল্যায়ন প্রক্রিয়া প্রায় শেষ। UGC-র নয়া গাইডলাইন মেনে কোনও ভাবেই সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে র মধ্যে পরীক্ষা নেওয়া সম্ভব নয়।

UGCর ৬ জুলাইয়ের নির্দেশিকা মেনে ৩০ সেপ্টেম্বরের মধ্যে চূড়ান্ত সেমিস্টার পরীক্ষা নেওয়া যে সম্ভব নয়, তা জানিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (UGC) চিঠি দেবেন সরকার পরিচালিত বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যরা।

শুক্রবার সন্ধ্যায় পশ্চিমবঙ্গ ভাইস চ্যান্সেলর কাউন্সিলের একটি বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। এখানে ইউজিসির সর্বশেষ নির্দেশিকা নিয়ে আলোচনা করা হয়।

কাউন্সিলের প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, শুক্রবারের বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, পশ্চিমবঙ্গের রাজ্য-অনুমোদিত বিশ্ববিদ্যালয়গুলির সমস্ত উপাচার্যরা আলাদা আলাদাভাবে ৬ জুলাইয়ের নির্দেশিকা অনুসরণ না করার কারণ জানিয়ে UGC-র চেয়ারম্যানের সঙ্গে যোগাযোগ করবেন।

রাজ্য সরকার পরিচালিত বিশ্ববিদ্যালয়গুলিস্নাতক এবং স্নাতকোত্তর কোর্সে ফলাফল প্রকাশের জন্য মূল্যায়নের ক্ষেত্রে ২৯ শে এপ্রিল UGC-র জারি করা নির্দেশিকা এবং পরবর্তী রাজ্য উচ্চশিক্ষা বিভাগের উপদেশ অনুসরণ করবে। বিবৃতিতে বলা হয়েছে, মূল্যায়ন প্রায় শেষের পথে।

রাজ্য উচ্চশিক্ষা বিভাগ সর্বশেষ সেমিস্টারের গড়, হোম অ্যাসাইনমেন্ট এবং চূড়ান্ত সেমিস্টারে শিক্ষার্থীদের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে ফলাফল প্রকাশের প্রস্তাব দিয়েছে। ৩১ জুলাইয়ের মধ্যে ফলাফল প্রকাশের জন্য রাজ্য সরকার পরিচালিত বিশ্ববিদ্যালয়গুলি এই সূত্রটি সার্বিক ভাবে অনুসরণ করছে।

কলকাতার একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেছেন, ‘আমরা কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের পরামর্শ অনুসরণ করার মতো অবস্থায় নেই। ইতিমধ্যে এই মাসের মধ্যে ফলাফল প্রকাশের প্রক্রিয়া শুরু করে দিয়েছি। বর্তমান পরিস্থিতিতে ক্যাম্পাসের কার্যক্রম শুরু করা সম্ভব নয়।’

উচ্চশিক্ষা ও স্কুল শিক্ষা বিভাগের প্রধান সচিব মনীশ জৈন শিক্ষার্থীদের স্বার্থে বিষয়টি পুনর্বিবেচনার অনুরোধ জানিয়ে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকে চিঠি দেওয়ার পরেই এই সিদ্ধান্ত নেন উপাচার্যরা। জৈন বলেছেন, নির্দেশিকা বাধ্যতামূলক না করে রাজ্যকে নিজস্ব সিদ্ধান্ত বাস্তবায়নের অনুমতি দেওয়া উচিত।

কর্মখালি খবর

Latest News

'দেখতেই হবে...' ময়দান দেখে মুগ্ধ সৌরভ, অজয়ের ছবির তারিফ করে লিখলেন কী? ১০০ কেজির পোশাক পরে রাজপথে উরফি! গাড়ির বদলে টেম্পো চড়ে গেলেন কোথায়? ঝড়ের গতিতে প্লে-অফের দিকে ছুটছে রাজস্থান, পয়েন্ট তালিকায় KKR কত নম্বরে রয়েছে? কঙ্গনার বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী হলেন বিক্রমাদিত্য, ১৬জনের তালিকা প্রকাশ ১০০ কেজির গাউন পরে মুম্বইয়ের রাজপথে উরফি! গাড়ির বদলে কীসে চড়ে ঘুরলেন শহর? টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে 'স্যার কোথায়?' বিয়ের পর প্রশ্ন শুনেই লজ্জায় লাল তাপসী Video: প্রচারের মাঝে ছোড়া হল পাথর! অন্ধ্রের CM জগনমোহন রেড্ডি আহত অন্ধ্রের মুখ্য়মন্ত্রীকে নিশানা করে পাথর, প্রচারে বেরিয়ে বিরাট বিপত্তি পয়লা বৈশাখের আগে পরিবারের সদস্যদের সঙ্গে কালীঘাটে পুজো মমতার

Latest IPL News

টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.