বাড়ি > কর্মখালি > দশম,দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষা দিতে হবে না বিশেষ চাহিদা সম্পন্ন পড়ুয়াদের,জানাল CBSE
প্রতীকী ছবি 
প্রতীকী ছবি 

দশম,দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষা দিতে হবে না বিশেষ চাহিদা সম্পন্ন পড়ুয়াদের,জানাল CBSE

  • বিশেষ চাহিদা সম্পন্ন যেসব শিক্ষার্থী 'writer' নিয়ে পড়াশুনো করেন তারা চাইলে দশম ও দ্বাদশ শ্রেণির মুলতুবি থাকা পরীক্ষা নাও দিতে পারে,জানাল CBSE। 

বিশেষ চাহিদা সম্পন্ন যেসব শিক্ষার্থী 'writer' নিয়ে পড়াশুনো করেন তারা চাইলে দশম ও দ্বাদশ শ্রেণির মুলতুবি থাকা পরীক্ষা নাও দিতে পারে। সামাজিক দূরত্বের কথা মাথায় রেখে এই ঘোষণা করল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন(CBSE)। বোর্ডের তরফে বলা হয়েছে সে ক্ষেত্রে এই সব পরীক্ষার্থীর ফলাফল একটি বিকল্প মূল্যায়ন স্কিম অনুযায়ী ঘোষণা করা হবে।

করোনা ও লকডাউনের জেরে CBSEর দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত হয়ে যায়। নতুন নির্ঘণ্ট অনুযায়ী বাকি থাকা পরীক্ষা গুলি ১ থেকে ১৫ জুলাইয়ের মধ্যে অনুষ্ঠিত হবে। বোর্ডের এক আধিকারিক বলেছেন, করোনা কারণে এখন সামাজিক দূরত্ব মেনে চলা প্রয়োজন। কিন্তু যে সমস্ত বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীকে writer এর সাহায্য নিতে হয় তাদের পক্ষে সামাজিক দূরত্বের বিধি মেনে চলা কঠিন। তাই writer এর সাহায্য নেওয়া বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীরা চাইলে পরীক্ষায় অংশ না নিতে পারে। যারা পরীক্ষা দিতে চায় না তাদের নিজের নিজের স্কুলকে এ বিষয়টি জানতে হবে। বিকল্প মূল্যায়ন স্কিম অনুযায়ী বোর্ড তাদের ফলাফল ঘোষণা করবে।

আধিকারিক আরো বলেন, রাইটস অফ পার্সনস উইথ ডিস এবিলিটিজ অ্যাক্ট ২০১৬ অনুসারে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের একাধিক ছাড় দেয় বোর্ড। পরীক্ষায় অতিরিক্ত সময়, রাইটার বা রিডার, কম্পিউটার বা ল্যাপটপ (ইন্টারনেট সংযোগ ছাড়া) ব্যবহারের পাশাপাশি এ বছর থেকে চিলড্রেন উইথ স্পেশাল নিডস (CWSN) বিভাগের অধীনে নথিভুক্ত পরীক্ষার্থীদের বেসিক ক্যালকুলেটর ব্যবহারের অনুমতি দিয়েছে বোর্ড।

CWSN এর অধীনে দৃষ্টি প্রতিবন্ধী, ডাইলেক্সিস, মাস্কুলার ডিসস্ট্রফি, স্পাস্টিক্স, লোকোমোটর প্রতিবন্ধী সহ বিভিন্ন বিশেষ চাহিদা সম্পন্ন দশম শ্রেণির মোট পরীক্ষার্থীর সংখ্যা ৬৮৪৪ এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীর সংখ্যা ৩৭১৮।

CBSEর দ্বাদশ শ্রেণির পরীক্ষা সারাদেশে অনুষ্ঠিত হলেও দশম শ্রেণির পরীক্ষা হবে শুধুমাত্র উত্তর পূর্ব দিল্লিতে।

বন্ধ করুন