বাংলা নিউজ > কর্মখালি > CLAT 2020: সোমবার CLAT, পরীক্ষার দিন প্রকাশিত হবে ‘অ্যানসার কি’
সোমবার CLAT, পরীক্ষার দিন প্রকাশিত হবে ‘অ্যানসার কি’ (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
সোমবার CLAT, পরীক্ষার দিন প্রকাশিত হবে ‘অ্যানসার কি’ (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

CLAT 2020: সোমবার CLAT, পরীক্ষার দিন প্রকাশিত হবে ‘অ্যানসার কি’

  • আগামী ৯ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত কাউন্সেলিং এবং ভরতি প্রক্রিয়া চলবে।

আগামী ২৮ সেপ্টেম্বর দুপুর ২ টো থেকে বিকাল ৪ টে পর্যন্ত হবে এবারের ‘কমন ল' অ্যাডমিশন টেস্ট’ (CLAT)। তার আগে NLU-গুলির কনসর্টিয়াম একটি পোস্ট-এগজাম ক্যালেন্ডার প্রকাশ করল। কনসর্টিয়াম জানিয়েছে, আর কোনও দেরি না করে ফল প্রকাশের প্রক্রিয়া শুরু হবে। অনলাইন পরীক্ষার পর্ব মিটে গেলে ২৮ শে সেপ্টেম্বরই ‘অ্যানসার কি’ প্রকাশ করা হবে। 

করোনাভাইরাসের প্রকোপের জেরে কয়েকবার পরীক্ষা স্থগিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (UGC) নির্দেশিকা অনুসারে, আগামী ১ নভেম্বর থেকে নয়া শিক্ষাবর্ষের পঠনপাঠন শুরু হবে।

২৯ সেপ্টেম্বর মধ্যরাত পর্যন্ত পরীক্ষার্থীরা আপত্তি জানাতে হবে। প্রমাণ ও ফি-সহ আপত্তির বিষয়টি জানাতে হবে। যদি তা গৃহীত হয়, তবে এটি চূড়ান্ত ‘অ্যানসার কি’-তে অন্তর্ভুক্ত হবে এবং ফলাফল এর ভিত্তিতে তৈরি হবে। নির্ঘণ্ট অনুসারে, আগামী ৩ অক্টোবর চূড়ান্ত ‘অ্যানসার কি’ আপলোড করা হবে।

দু'দিন পর (৫ অক্টোবর) ফলাফল ও মেধা তালিকা প্রকাশ করা হবে। মেধা তালিকার ভিত্তিতে কাউন্সেলিং করা হবে। কাউন্সেলিংয়ে প্রার্থীদের কলেজ এবং কোর্স নির্বাচন করার সুযোগ দেওয়া হবে। যোগ্যতা এবং পছন্দের ভিত্তিতে আসন বণ্টন করা হয়। আগামী ৯ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত কাউন্সেলিং বা ভরতি প্রক্রিয়া চলবে। Candid প্রার্থীদের কাউন্সেলিং ফি হিসেবে ৫০,০০০ টাকা দিতে হবে। সেজন্য ৬-৭ অক্টোবর একটি উইন্ডো দেওয়া হবে।

বন্ধ করুন