বাংলা নিউজ > কর্মখালি > CBSE পরীক্ষার কারণে CLAT 2021 এর দিন পরিবর্তন, পরীক্ষা ১৩ জুন
মে মাসে CBSE বোর্ড পরীক্ষা হবে। তাই পূর্ব নির্ধারিত সময়ে CLAT ২০২১ পরীক্ষা আয়োজন করা সম্ভব নয়।
মে মাসে CBSE বোর্ড পরীক্ষা হবে। তাই পূর্ব নির্ধারিত সময়ে CLAT ২০২১ পরীক্ষা আয়োজন করা সম্ভব নয়।

CBSE পরীক্ষার কারণে CLAT 2021 এর দিন পরিবর্তন, পরীক্ষা ১৩ জুন

  • এর আগে CLAT মে মাসে আয়োজন করা হয়েছে। এ বছর পরীক্ষা ১৩ জুন অনুষ্ঠিত হবে।

CBSE বোর্ড পরীক্ষার কারণে পিছিয়ে গেল স্নাতক ও স্নাতকোত্তরে আইন পড়ার সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা কমন ল অ্যাডমিশন টেস্ট (CLAT)। এর আগে এই পরীক্ষা মে মাসে আয়োজন করা হয়েছে। এ বছর পরীক্ষা ১৩ জুন অনুষ্ঠিত হবে।

গত সপ্তাহে ঘোষণা করা হয় মে মাসে CBSE বোর্ড পরীক্ষা হবে। তাই পূর্ব নির্ধারিত সময়ে CLAT ২০২১ পরীক্ষা অনুষ্ঠিত হওয়া সম্ভব নয়। ৬ জানুয়ারি ন্যাশনাল ল ইউনিভার্সিটির কনসর্টিয়ামের একজিকিউটিভ কমিটি বৈঠক করে CLAT এর দিন পরিবর্তন করে।

দেশ জুড়ে ২২টি জাতীয় আইন বিশ্ব বিদ্যালয়ে ভর্তির প্রবেশিকা পরীক্ষা CLAT। ন্যাশনাল ল ইউনিভার্সিটির কনসোর্টিয়াম এই পরীক্ষা আয়োজন করে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি এই কনসোর্টিয়ামে থাকে। ৩১ মার্চ,২০২১ পরীক্ষার রেজিস্ট্রেশন শেষ হবে। ১৩ জুন বেলা দুটো থেকে বিকেল চারটে পর্যন্ত পরীক্ষা হবে।

আবেদন করতে হবে অনলাইনে। অফিসিয়াল ওয়েবসাইট consortiumofnlus.ac.in এ গিয়ে আবেদন করতে হবে। আবেদনের শেষ তারিখ ৩১ মার্চ।

দু ঘন্টার প্রবেশিকা পরীক্ষা CLAT এ ১৫০টি মাল্টিপল চয়েস প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর। একটা ভুল উত্তরে ০.২৫ নেগেটিভ মার্কিং আছে। পরীক্ষায় যে যে বিষয় গুলো থাকবে সেগুলি হল, ইংরাজি ভাষা, কারেন্ট আফেয়ার্স, জেনারেল নলেজ, লিগ্যাল রিজনিং, লজিক্যাল রিজনিং, ও কোয়ান্টিতেটিভ টেকনিক।

PG-CLAT ২০২১ এর সময়সীমাও দু ঘণ্টা। প্রথম বিভাগে ১০০ নম্বরের ১০০টি অবজেক্টিভ টাইপ প্রশ্ন থাকবে। প্রতিটি ভুল উত্তরের নেগেটিভ মার্ক ০.২৫। দ্বিতীয় বিভাগে ২টি বর্ণনামূলক প্রবন্ধ থাকবে। অসংরক্ষিত শ্রেণির পরীক্ষার্থীরা অবজেক্টিভ বিভাগে ৪০% নম্বর (SC, ST, ও PWD পরীক্ষার্থীরা ৩৫% নম্বর) পেলে তবেই বর্ণনামূলক বিভাগের উত্তরপত্র মূল্যায়ন করা হবে।

 

বন্ধ করুন