বাংলা নিউজ > কর্মখালি > সরকারি চাকরি থেকে NEET, ফ্রি কোচিং দেবে বাংলার পড়শি রাজ্য
ফাইল ছবি: হিন্দুস্তান টাইমস (Sanchit Khanna/ Hindustan Times)

সরকারি চাকরি থেকে NEET, ফ্রি কোচিং দেবে বাংলার পড়শি রাজ্য

JPSC, UPSC, ইঞ্জিনিয়ারিং, মেডিকেল, আইন ইত্যাদি সব ধরনের প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির খরচ টানবে রাজ্য সরকার। শীঘ্রই এ বিষয়ে একটি আইন আনা হবে ঝাড়খণ্ডে।

UPSC, JPSC Free Coaching in Jharkhand: ঝাড়খণ্ডের যুবকদের বড়সড় উপহার দিলেন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। রাজ্যের যুবকদের প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির সম্পূর্ণ ব্যয় বহন করবে সরকার। JPSC, UPSC, ইঞ্জিনিয়ারিং, মেডিকেল, আইন ইত্যাদি সব ধরনের প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির খরচ টানবে রাজ্য সরকার। শীঘ্রই এ বিষয়ে একটি আইন আনা হবে ঝাড়খণ্ডে।

অর্থাভাবে অনেক তরুণদেরই পরীক্ষার প্রস্তুতি মাঝপথে ছাড়তে হয়। স্কুল-কলেজ স্তরে সকলের পরিবারের পক্ষে পড়ুয়ার পরীক্ষার প্রস্তুতির খরচ দেওয়া সম্ভব হয় না। অন্যদিকে বেকার অবস্থায় সরকারি চাকরির প্রস্তুতি করাও সকলের পক্ষে সম্ভব হয় না। সেই সমস্যাই দূর করতে চাইছে হেমন্ত সোরেন সরকার। শনিবার মোরহাবাদী ময়দানের এক অনুষ্ঠানে তাঁর এই পদক্ষেপের কথা জানান তিনি।

কমানো হয়েছে রাজ্যের সরকারি চাকরির পরীক্ষার ফি

JPSC পরীক্ষায় আবেদনে উত্সাহ দিতে ফি কমিয়েছে সরকার। আগে আবেদন ফি ৮০০ টাকা করে ছিল। সেখান থেকে কমিয়ে ৫০-১০০ টাকার মধ্যে রাখা হয়েছে।

মুখ্যমন্ত্রী তরুণদের উদ্দেশে বলেন, গত সপ্তাহেই আমরা JPSC-এর অধীনে ২৫০ জন যুবক-যুবতীকে নিয়োগপত্র বিতরণ করেছি। এর মধ্যে বিপিএল পরিবারের ৩৫ জন যুবক-যুবতীও ছিলেন। এটা আমার জন্য একটা দারুণ আনন্দ ও আবেগের মুহূর্ত। কামার, দিনমজুর, শ্রমিকদের সন্তানরা আজ রাজ্যে বিডিও হিসাবে চাকরি পাচ্ছেন।

বন্ধ করুন