বাংলা নিউজ > কর্মখালি > ২০২১ সালে ২৩ হাজার নবীন প্রতিভা নিয়োগ করবে কগনিজ্যান্ট
বিশ্বজুড়ে কগনিজ্যান্ট-এর মোট কর্মীসংখ্যার প্রায় ৭০ শতাংশই ভারতে কর্মরত।
বিশ্বজুড়ে কগনিজ্যান্ট-এর মোট কর্মীসংখ্যার প্রায় ৭০ শতাংশই ভারতে কর্মরত।

২০২১ সালে ২৩ হাজার নবীন প্রতিভা নিয়োগ করবে কগনিজ্যান্ট

  • নাম্বিয়ার জানিয়েছেন, চলতি বছরে ক্যাম্পাস থেকে প্রায় ১৭,০০০ নবীন প্রতিভাকে নিয়োগ করেছে কগনিজ্যান্ট, যা ২০১৬ সালের পরে সর্বোচ্চ।

ভারতে তাদের ব্যবসায় নেতৃত্ব দিতে সিএমডি পদে রাজেশ নাম্বিয়ারকে নিয়োগ করল কগনিজ্যান্ট টেকনোলজি সলিউশনস কর্পোরেশন। এই পদে দীর্ঘ ২৩ বছর দায়িত্ব পালনের পরে রামকুমার রামমূর্তি অবসর নিলে তাঁর স্থলাভিষিক্ত হয়েছেন নাম্বিয়ার।

গত বুধবার নতুন দায়িত্ব নেওয়ার একমাস পূর্ণ করলেন নাম্বিয়ার। ভারতে কগনিজ্যান্ট-এর ব্যবসার আয়তন বৃদ্ধির বিষয়ে তিনি ইতিমধ্যে কৌশল নিরূপণ করে ফেলেছেন। সম্প্রতি এক সাক্ষাৎকারে এই সম্পর্কে নিজের অগ্রাধিকার, পরিকল্পনা এবং চাহিদা বৃদ্ধি সম্পর্কে তিনি জানালেন। 

প্রধানত তিনটি বিষয়ের উপরে জোর দিতে চান নাম্বিয়ার। এগুলি হল গ্রাহক, কর্মী এবং বৃহত্তর পরিমণ্ডল। তিনি জানিয়েছেন, সংস্থার মেরুদণ্ড হল তার কর্মীরা। 

ভারতে কগনিজ্যান্ট তর্মীদের দক্ষতার ভূয়সী প্রশংসা করে নাম্বিয়ার বলেন, ‘বিশ্বজুড়ে আমাদের মোট কর্মীসংখ্যার প্রায় ৭০ শতাংশই ভারতে রয়েছেন। তাঁরা সংস্থার মূল্যবান সম্পদ এবং আমাদের আন্তর্জাতিক সরবরাহ ব্যবস্থা, সমাধান প্রদান এবং উদ্ভাবন পদ্ধতির গুরুত্বপূর্ণ অংশ।’

নাম্বিয়ার জানিয়েছেন, চলতি বছরে ক্যাম্পাস থেকে প্রায় ১৭,০০০ নবীন প্রতিভাকে নিয়োগ করেছে কগনিজ্যান্ট, যা ২০১৬ সালের পরে সর্বোচ্চ। ২০২১ সালে ২৩,০০০ নবীনকে সুযোগ দেওয়ার পরিকল্পনা রয়েছে সংস্থার। 

বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে ডিজিটাল ক্ষেত্রে নবীন প্রতিভা নিয়োগের উপরে, যমন ক্লাউড, ডেটা, ডিজিটাল ইঞ্জিনিয়ারিং এবং ইন্টারনেট অফ থিংস (আইওটি)। জোর দেওয়া হবে সাইবার সিকিউরিটি, সেলস ফোর্স এবং আধুনীকিকরণের উপরে।

নাম্বিয়ার জানিয়েছেন, ভারতে সংস্থার ব্যবসা আরও মজবুত করে গড়ে তুলতে মুক্ত বাজারের সুযোগ কাজে লাগানোর পরিকল্পনা করা হয়েছে। তাঁর মতে, বিশ্বের তুলনায় ভারতের বাজার তুলনায় ছোট হলেও তার বৃদ্ধির হার বিশ্বের যে কোনও বাজারের চেয়ে বেশি আকর্ষণীয়। ডিজিটাল ব্যবস্থায় মানিয়ে নিতে ভারতীয় সংস্থাগুলি গত কয়েক বছরে দৃষ্টান্ত স্থাপন করেছে।

বন্ধ করুন