বাংলা নিউজ > কর্মখালি > College Admission Dates in WB: কবে থেকে কলেজে অ্যাডমিশন শুরু? মেধাতালিকা প্রকাশ ও ক্লাস শুরুর পুরো সূচি দেখুন

College Admission Dates in WB: কবে থেকে কলেজে অ্যাডমিশন শুরু? মেধাতালিকা প্রকাশ ও ক্লাস শুরুর পুরো সূচি দেখুন

আগামী ১ জুলাই থেকে পশ্চিমবঙ্গের কলেজে অ্যাডমিশন প্রক্রিয়া শুরু হচ্ছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

পশ্চিমবঙ্গের কলেজে অ্যাডমিশন প্রক্রিয়া নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করল রাজ্যের উচ্চশিক্ষা দফতর। আগামী ১ অগস্ট থেকে কলেজে স্নাতক স্তরের প্রথম সেমেস্টারের ক্লাস শুরু করতে হবে বলে জানিয়েছে রাজ্যের উচ্চশিক্ষা দফতর। সেইসঙ্গে রাজ্যের তরফে জানানো হয়েছে, এবারও অনলাইনে আবেদনের জন্য কোনও টাকা দিতে হবে না।

আগামী ১ জুলাই থেকে পশ্চিমবঙ্গের কলেজে অ্যাডমিশন প্রক্রিয়া শুরু হচ্ছে। শুক্রবার বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দিল রাজ্যের উচ্চশিক্ষা দফতর। রাজ্যের তরফে জানানো হয়েছে, আগামী ১৫ জুলাইয়ের মধ্যে অনলাইনে আবেদন প্রক্রিয়া চলবে। তারপর ২০ জুলাইয়ের মধ্যে প্রথম মেধাতালিকা প্রকাশ করতে হবে। সবমিলিয়ে আগামী ১ অগস্ট থেকে কলেজে স্নাতক স্তরের প্রথম সেমেস্টারের ক্লাস শুরু করতে হবে বলে জানিয়েছে রাজ্যের উচ্চশিক্ষা দফতর। সেইসঙ্গে রাজ্যের তরফে জানানো হয়েছে, এবারও অনলাইনে আবেদনের জন্য কোনও টাকা দিতে হবে না।

পশ্চিমবঙ্গের কলেজে ভরতি প্রক্রিয়া তথা অ্যাডমিশন প্রক্রিয়ার পূর্ণাঙ্গ সূচি (স্নাতক স্তরের প্রথম সেমেস্টার)

১) অনলাইনে আবেদন শুরুর তারিখ: ১ জুলাই।

২) অনলাইনে আবেদন শেষ হওয়ার তারিখ: ১৫ জুলাই।

৩) কতদিনের মধ্যে মেধাতালিকা প্রকাশ করতে হবে? আগামী ২০ জুলাইয়ের মধ্যে প্রথম মেধাতালিকা প্রকাশ করতে হবে।

৪) কতদিনের মধ্যে স্নাতক স্তরে ভরতি প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে? আগামী ৩১ জুলাইয়ের মধ্যে কলেজের ভরতির প্রক্রিয়া পুরোপুরি শেষ করতে হবে।

৫) কবে থেকে স্নাতক স্তরের ক্লাস শুরু হবে? পশ্চিমবঙ্গের উচ্চশিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, আগামী ১ অগস্ট থেকে স্নাতক স্তরের প্রথম সেমেস্টারের ক্লাস শুরু হবে।

রাজ্যে উচ্চশিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, কোনও কলেজের যদি পর্যাপ্ত আসন থাকে, তাহলে নির্দিষ্ট সময়ের পরেও সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ দু'দফায় অ্যাডমিশন পোর্টাল চালু রাখতে পারবে। কিন্তু সব কলেজ কর্তৃপক্ষকে ৩১ অগস্টের মধ্যে ভরতির প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে বলে উচ্চশিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন: College admission in West Bengal: ফের ‘ব্রাত্য’ থাকল ব্রাত্যের স্বপ্ন! প্রতিটি কলেজে আলাদাভাবেই হবে অ্যাডমিশন

কলেজে ভরতি হওয়া সংক্রান্ত নির্দেশিকা

১) মেধার ভিত্তিতে অনলাইনে অ্যাডমিশন প্রক্রিয়া করতে হবে। 

২) অনলাইনে অ্যাডমিশনের নথি স্ক্যান বা আপলোড করার জন্য, আবেদনপত্রের জন্য বা প্রসপেক্টাসের জন্য কোনও টাকা লাগবে না। যে নিয়ম গতবারও ছিল। 

৩) চিঠি বা ইমেল বা টেলিফোনের মাধ্যমে যোগ্য প্রার্থীদের জানাতে হবে সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষকে। 

৪) অনলাইন বা নির্দিষ্ট ব্যাঙ্কের মাধ্যমেই স্রেফ কলেজের ফি জমা দিতে হবে।

৫) ব্যাঙ্কের মাধ্যমে ফি প্রদানের সময় যাচাইয়ের জন্য যোগ্য প্রার্থীদের নাম সংশ্লিষ্ট ব্যাঙ্ক কর্তৃপক্ষের হাতে তুলে দিতে হবে। মেধাতালিকার ভিত্তিতে অ্যাডমিশন ফি পাবে ব্যাঙ্ক।

আরও পড়ুন: Govt on Medical colleges: দেশের ৪০ মেডিক্যাল কলেজ হারাল কেন্দ্রীয় স্বীকৃৃতি! নজরে বাংলা সমেত বহু রাজ্যের আরও ১০০ কলেজ

৬) আবেদনের জন্য যাবতীয় নথি অনলাইনে আপলোড করতে হবে। পড়ুয়ারা যখন ক্লাসে যোগ দিতে আসবেন, তখন কোনও কলেজ কর্তৃপক্ষ চাইলে সেই নথি যাচাই করে দেখতে পাবে। আবেদনের সময় যে নথি আপলোড করা হয়েছে, সেটার মধ্যে কোনও গরমিল থাকলে অ্যাডমিশন প্রক্রিয়া বাতিল হবে।

৭) যাবতীয় করোনাভাইরাস সংক্রান্ত বিধি অ্যাডমিশন প্রক্রিয়া চালিয়ে যেতে হবে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল রোহিত হলেন পরবর্তী ধোনি এবং সৌরভ- বড় সার্টিফিকেট মাহির ঘনিষ্ট ভারতের প্রাক্তনীর করোনা-যোদ্ধা শৈলজা সহ কেরলের ২০ আসনে প্রার্থী ঘোষণা করে দিল এলডিএফ জিতে ইস্টবেঙ্গলের রক্তচাপ বাড়াল পঞ্জাব! কোথায় মোহনবাগান? রইল ISL-র পয়েন্ট টেবিল জনগর্জন সভায় একটা বিশেষ কাজ করতে হবে এমএলএ-এমপিদের, নির্দেশ দিল তৃণমূল ১০ বছরের প্রেম, শিখ ও খ্রিস্টান রীতিতে মার্চেই বিয়ে সারছেন তাপসী, পাত্রকে চেনেন? সন্দেশখালি নিয়ে তৃণমূলকে মণিপুর মনে করালেন নির্মলা, পাল্টা জবাব দিল দল মাত্র ১০৭ রানে GG-কে গুঁড়িয়ে,৮ উইকেট ম্যাচ জিতল RCB,উঠে পড়ল লিগ টেবলের মগডালে বুধে কি বাংলার আবহাওয়ায় 'হাওয়া বদল'? বসন্তে বৃষ্টি আর কতদিন! রইল ওয়েদার আপডেট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.