বাড়ি > কর্মখালি > জুলাই মাসে কলেজের পরীক্ষায় জোর কেন্দ্রের, মানতে হবে স্বাস্থ্যবিধি
৪৫,০০০ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে লাইভ আলাপচারিতায় অংশ নেন মন্ত্রী।
৪৫,০০০ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে লাইভ আলাপচারিতায় অংশ নেন মন্ত্রী।

জুলাই মাসে কলেজের পরীক্ষায় জোর কেন্দ্রের, মানতে হবে স্বাস্থ্যবিধি

  • যদি কোভিড -১৯ অবস্থার উন্নতি না হয় এবং জুলাই মাসে কলেজ কর্তৃপক্ষের পরীক্ষার আয়োজন করা সম্ভব না হয়, সে ক্ষেত্রে কলেজের পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হবে।

দেশের সমস্ত কলেজের চূড়ান্ত পরীক্ষা অতি অবশ্যই অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে ওয়েবিনারে ঘোষণা করেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল। 

এ দিন টুইটারের মাধ্যমে ৪৫,০০০ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে লাইভ আলাপচারিতায় অংশ নেন মন্ত্রী। বহু কলেজ শিক্ষক এবং অধ্যাপক তাঁকে প্রশ্ন করেন।

মন্ত্রী বলেন, সামাজিক দূরত্ব এবং সুরক্ষা ব্যবস্থা বজায় রেখে কলেজের চূড়ান্ত বর্ষের পরীক্ষাগুলি জুলাই মাসে অনুষ্ঠিত হবে ।

তবে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী বলেন, যদি কোভিড -১৯ অবস্থার উন্নতি না হয় এবং জুলাই মাসে কলেজ কর্তৃপক্ষের পরীক্ষার আয়োজন করা সম্ভব না হয়, সে ক্ষেত্রে কলেজের পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হবে।

তিনি এ দিন স্পষ্ট ভাবে জানিয়ে দেন, এই পরীক্ষা শুধুমাত্র কলেজের চূড়ান্ত বর্ষের ছাত্রছত্রীদের জন্য নেওয়া হবে। প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের কোনও পরীক্ষাই দিতে হবে না।

প্রথম সেমিস্টারের শিক্ষার্থীদের আগের পরীক্ষাগুলির ফলাফলের (academic record) ভিত্তিতে উত্তীর্ণ করা হবে। দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের ক্ষেত্রে তাদের ইন্টারনাল পরীক্ষার নম্বরের ৫০% ও আগের বছরের বা সেমেস্টারের ৫০% নম্বর যোগ করে তার ভিত্তিতে নতুন ক্লাসে উত্তীর্ণ করা হবে।

ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে এ দিন মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের কোনও প্রশ্ন থাকলে তাঁরা UGC টাস্কফোর্স-কে সেই বিষয়ে জিজ্ঞেস করতে পারেন। এ ছাড়া কলেজ পরীক্ষা নিয়ে ছাত্রছত্রীদের কোনও প্রশ্ন থাকলে তাঁরা নিজেদের কলেজের সংশ্লিষ্ট বিভাগে সেই বিষয়ে জানতে পারেন।

 

বন্ধ করুন