বাংলা নিউজ > কর্মখালি > Twice College and University Admission: কলেজ-বিশ্ববিদ্যালয়ে বছরে ২ বার হবে অ্যাডমিশন, ভরতি হওয়া যাবে সেশনের মাঝখানেই!

Twice College and University Admission: কলেজ-বিশ্ববিদ্যালয়ে বছরে ২ বার হবে অ্যাডমিশন, ভরতি হওয়া যাবে সেশনের মাঝখানেই!

এবার থেকে ভারতের কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলি বছরে দু'বার ভরতি নেবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

College and University Admission: এতদিন বছরে একবারও কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে ভরতি হওয়া যেত। এবার বছরে দু'বার সুযোগ মিলবে। জানাল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তার ফলে পড়ুয়াদের কী লাভ হবে? কী কী সুবিধা হবে তাঁদের?

বছরে দু'বার অ্যাডমিশন প্রক্রিয়া চালাতে পারবে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি। অনুমতি দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। মঙ্গলবার ইউজিসির চেয়ারম্যান এম জগদেশ কুমার জানিয়েছেন, ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকেই রেগুলার কোর্সে বছরে দু'বার পড়ুয়াদের ভরতি নিতে পারবে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি। যে নিয়মটা গত বছর ওপেন এবং ডিসট্যান্স লার্নিংয়ের কোর্সের ক্ষেত্রে চালু করা হয়েছিল। একবার জুলাইয়ে অ্যাডমিশন চলেছিল। তারপর ফের জানুয়ারিতে ভরতি নেওয়া হয়েছিল। আর সেই ধাঁচেই এবার রেগুলার কোর্সেও কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলি বছরে দু'বার ভরতি নিতে পারবে।

ভারতের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাবর্ষ

ইউজিসির চেয়ারম্যান জানিয়েছেন, গত ৫ মে ইউজিসির বৈঠকে সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এতদিন কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে বছরে একবার অ্যাডমিশন প্রক্রিয়া চলত। প্রতি বছর জুলাই-অগস্টে রেগুলার কোর্সের ক্লাস শুরু হয়। শেষ হয় মে-জুন মাসে। ভারতের সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি সেই শিক্ষাবর্ষ মেনেই ক্লাস নেয়।

কেন রেগুলার কোর্সেও বছরে ২ বার অ্যাডমিশনের সুযোগ দেওয়া হল?

ইউজিসির চেয়ারম্যান জানিয়েছেন, গত বছর থেকে ওপেন এবং ডিসট্যান্স লার্নিংয়ের কোর্সে দু'বার অ্যাডমিশনের নিয়ম চালু করার পরে ব্যাপক সাড়া মিলেছে। ইউজিসির পোর্টালে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির তরফে যে তথ্য দেওয়া হয়েছে, তাতে জুলাইয়ে ১৯,৭৩,০৫৬ জন পড়ুয়া ভরতি হয়েছিলেন। আর জানুয়ারিতে বিভিন্ন কোর্সে অ্যাডমিশন নিয়েছিলেন ৪,২৮,৮৫৪ জন পড়ুয়া।

আরও পড়ুন: SC on NEET-UG 2024 Counselling: NEET-র কাউন্সেলিং বন্ধ হয়ে যাচ্ছে? বড় নির্দেশ সুপ্রিম কোর্টের! জবাব তলব NTA-র

ওপেন এবং ডিসট্যান্স লার্নিংয়ের কোর্সে সেই ইতিবাচক প্রতিক্রিয়া দেখে কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলির রেগুলার কোর্সেও প্রতিটি শিক্ষাবর্ষে দু'বার অ্যাডমিশনের অনুমতি দেওয়া হয়েছে। তবে বছরে দু'বার ভরতি প্রক্রিয়া চালাতেই হবে, সেরকম কোনও বাধ্যবধকতা রাখা হচ্ছে না। কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলি নিজেদের পরিকাঠামো বিচার করে সেই সিদ্ধান্ত নিতে পারবে। যদি পর্যাপ্ত পরিকাঠামো এবং শিক্ষক থাকেন, তাহলে অনায়াসে সেই পথে হাঁটতে পারে কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলি।

পড়ুয়াদের কী কী সুবিধা হবে?

ইউজিসির চেয়ারম্যান বলেন, 'যদি ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলি বছরে দু'বার ভরতি নেয়, তাহলে প্রচুর পড়ুয়া লাভবান হবেন। বোর্ড পরীক্ষার রেজাল্ট ঘোষণা করতে দেরি হওয়ার কারণে যাঁরা জুলাই-অগস্টে ভরতি হতে পারেননি, স্বাস্থ্যগত কারণে ভরতি হতে পারেননি অথবা ব্যক্তিগত কারণে ওই সময় অ্যাডমিশন নিতে পারেননি, তাঁরা অত্যন্ত লাভবান হবেন। বছরে দু'বার অ্যাডমিশন প্রক্রিয়া চললে প্রতি বছরে দু'বার ক্যাম্পাস রিক্রুটমেন্টের সুযোগ পাবে বিভিন্ন সংস্থাগুলি। তার ফলে স্নাতক উত্তীর্ণদের চাকরির সুযোগ বাড়বে।'

আরও পড়ুন: MPPSC Result: 'একাদশ ফেল' হয়ে গেলেন ডেপুটি কালেক্টর, কৃষকের মেয়ে প্রিয়াল যাদবের গল্প পুরো ফিল্মি

সেইসঙ্গে তিনি জানিয়ছেন, বিশ্বের বিভিন্ন প্রান্তের কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে বছরে দু'বার অ্যাডমিশন প্রক্রিয়া চলে। ভারতের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি সেই পথে হাঁটলে আন্তর্জাতিক কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে সমন্বয় আরও বাড়বে। বৈশ্বিক স্তরের শিক্ষা ব্যবস্থার সঙ্গে পাল্লা দেবে ভারতীয় শিক্ষা ব্যবস্থা।

আরও পড়ুন: Monsoon Arrival Forecast in South Bengal: বর্ষা আসছে! অনেকটা লেট করে কবে দক্ষিণবঙ্গে ঢুকবে? মিলল উত্তর, বৃষ্টি হবে বেশি

কর্মখালি খবর

Latest News

এনসিআরটি’‌র বিরুদ্ধে মুখ খুললেন রামমন্দিরের প্রধান পুরোহিত, উগরে দিলেন অসন্তোষ টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি মুসলিম ইকবালকে বিয়ে নিয়ে সমস্যা? বাবা দিবসে শত্রুঘ্নকে নিয়ে কী বললেন সোনাক্ষী চার বিধানসভা উপনির্বাচনে পাঁচজন ইনচার্জ নিয়োগ সুকান্তর, ‌প্রার্থী ঘোষণা কবে?‌ বিরাট বা রোহিত নন হরভজনের মতে T20 WC 2024-এ এই তারকাই হলেন ভারতের ম্য়াচ উইনার আয়ের উৎস আরও বাড়বে, বিদেশে পড়ার ইচ্ছাপূরণ হতে পারে! মঙ্গলের কৃপায় লাকি কারা? ফ্যামিলিয়া.. ফাদার্স ডে-তে ধোনির জন্য হৃদয়গ্রাহী ভিডিয়ো শেয়ার করলেন জিভা এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? তানজিমের দুরন্ত বোলিং, নেপালকে লো স্কোরিং ম্যাচে হারিয়ে সুপার ৮-এ গেল বাংলাদেশ নিট প্রশ্ন ফাঁস কাণ্ডে উদ্ধার ৬টি চেক, পরীক্ষার্থী পিছু কত করে 'চার্জ' করা হয়?

T20 WC 2024

টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.