বাংলা নিউজ > কর্মখালি > Covid-19 vaccination: টিকাকরণ কর্মসূচিতে উপাচার্য ও অধ্যক্ষদের দেখভালের আর্জি UGC-র
টিকাকরণ কর্মসূচিতে উপাচার্য ও অধ্যক্ষদের দেখভালের আর্জি UGC-র। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
টিকাকরণ কর্মসূচিতে উপাচার্য ও অধ্যক্ষদের দেখভালের আর্জি UGC-র। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Covid-19 vaccination: টিকাকরণ কর্মসূচিতে উপাচার্য ও অধ্যক্ষদের দেখভালের আর্জি UGC-র

  • ইউজিসি জানিয়েছে, টিকাকরণ প্রক্রিয়া ভালোভাবে সম্পন্ন করার জন্য কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলির সহযোগিতা প্রয়োজন।

টিকাকরণ কর্মসূচি যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়, তা নিশ্চিত করতে পুরো প্রক্রিয়ার উপর উপাচার্য ও অধ্যক্ষদের নজর রাখার কথা বলল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)। একটি চিঠিতে UGC-র সেক্রেটারি রজনীশ জৈন জানিয়েছেন, টিকাকরণ প্রক্রিয়া ভালোভাবে সম্পন্ন করার জন্য কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলির সহযোগিতা প্রয়োজন।

এর আগে, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ প্রথমসারির সমস্ত প্রতিষ্ঠানের কাছে টিকাকরণ প্রক্রিয়া ভালোভাবে সম্পন্ন করার ক্ষেত্রে সহযোগিতার আবেদন জানিয়েছিলেন। এ বিষয়ে উপাচার্য ও অধ্যক্ষদের ব্যক্তিগত ভাবে উদ্যোগী হওয়ার আর্জি জানান জৈন।

UGC-র এক শীর্ষ আধিকারিক উপাচার্যদের আরও দুটি নির্দেশ দিয়েছেন। একটি হল - আন্তর্জাতিক বিষয়ে একটি অফিস খোলা। অপরটি হল - প্রাক্তনীদের নিয়ে একটি কার্যালয় গড়ে তোলা। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলিকে বিদেশে থাকা প্রাক্তনীদের একটি ডেটাবেস গড়ে তোলার কথা বলা হয়েছে। সেইসঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নে তাঁদের যুক্ত করার কথাও বলা হয়েছে।

শেষের দুটি প্রস্তাবই নয়া জাতীয় শিক্ষানীতিতে বলা হয়েছে। সোমবার শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক নতুন জাতীয় শিক্ষানীতির (NEP) প্রণয়ন নিয়ে মন্ত্রকের শীর্ষ আধিকারিকদের সঙ্গে পর্যালোচনা করেন। NEP দ্রুত কার্যকর করার জন্য উচ্চশিক্ষা সচিবের নেতৃত্বে একটি রিভিউ বা পর্যালোচনা কমিটি ও একটি ইমপ্লিমেন্টেশন বা প্রয়োগ কমিটি গড়ার প্রস্তাব দেন শিক্ষামন্ত্রী।

বন্ধ করুন