বাংলা নিউজ > কর্মখালি > NIT-সহ কেন্দ্রীয় অনুদানপ্রাপ্ত প্রতিষ্ঠানে ভরতির যোগ্যতামান শিথিল করল CSAB-র

NIT-সহ কেন্দ্রীয় অনুদানপ্রাপ্ত প্রতিষ্ঠানে ভরতির যোগ্যতামান শিথিল করল CSAB-র

NIT-তে ভরতির জন্য শুধুমাত্র JEE (Main) পরীক্ষার ফলাফলই বিবেচ্য হবে। 

ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজিগুলিতে (NIT) ভরতির শর্তাবলী শিথিল করল কেন্দ্রীয় আসন সংরক্ষণকারী পর্ষদ (CSAB)।

IIT-র মতোই এবার ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজিগুলিতে (NIT) ভরতির শর্তাবলী শিথিল করল কেন্দ্রীয় আসন সংরক্ষণকারী পর্ষদ (CSAB)। নতুন নিয়মে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় ৭৫% নম্বর পাওয়া আর আবশ্যিক থাকছে না। পরিবর্তে NIT-তে ভরতির জন্য শুধুমাত্র JEE (Main) পরীক্ষার ফলাফলই বিবেচ্য হবে। 

CSAB দেশের ৩১টি NIT-তে ভরতি হওয়ার শর্তাবলী শিথিল করার পরে বৃহস্পতিবার কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক এই ঘোষণা করেছে। বৃহস্পতিবার কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক টুইট করেছেন, ‘বর্তমান পরিস্থিতিতে NIT-সহ কেন্দ্রীয় অনুদানপ্রাপ্ত প্রযুক্তিশিক্ষা প্রতিষ্ঠানে ভরতি হওয়ার যোগ্যতামান শিথিল করেছে CSAB।’

তিনি জানিয়েছেন, JEE Main 2020 পাশ করা পড়ুয়াদের এবার শুধুমাত্র দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় পাশ করলেই চলবে, তার জন্য নির্দিষ্ট কোনও শতাংশের নম্বর প্রয়োজন হবে না। 

এর আগে NIT-সহ কেন্দ্রীয় অনুদানপ্রাপ্ত প্রযুক্তিশিক্ষা প্রতিষ্ঠানে ভরতি হওয়ার যোগ্যতামান ছিল JEE-Main পরীক্ষায় পাশ করা ছাড়াও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় মোট ৭৫% নম্বর অথবা  পার্সেন্টাইলের বিচারে প্রথম ২০ জনের মধ্যে থাকা। 

ইতিমধ্যে দুই বার বাতিল হয়ে যাওয়া JEE Main 2020 পরীক্ষা আগামী ১-৬ সেপ্টেম্বরের মধ্যে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। দিনে দুটি শিফ্টে পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)। 

গত সপ্তাহে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক জানিয়েছিল, IIT-তে ভরতি হওয়ার যোগ্যতামান শিথিল করা হয়েছে। সে ক্ষেত্রেও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার নম্বর বিবেচ্য হবে না বলে জানিয়েছে মন্ত্রক। বলা হয়েছে, এ ক্ষেত্রেও JEE (Main) পরীক্ষার ফলের উপর ভিত্তি করে ভরতি নেওয়া হবে। 

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

ক্রেডিট কার্ড থেকে পেটিএম ব্যাঙ্ক, GST- মার্চে টাকার কোন কোন নিয়ম পালটে যাচ্ছে? ‘এতটাও আশা করা হয়নি’, মোদীর সংস্কার নীতিতেই বাজিমাত অর্থনীতির, বাহবা শিল্পমহলের মার্চের শুরুতেই বাড়ল LPG সিলিন্ডারের দাম, কলকাতায় রান্নার গ্যাসের দর কত পড়বে? ODI স্ট্যাটাস পাওয়া দলের বিরুদ্ধে সব থেকে কম বয়সে T20I সেঞ্চুরি, যশস্বী-জাজাইকে টপকে বিশ্বরেকর্ড লেভিটের দু-মাসের অন্তঃসত্ত্বা দীপিকা, এয়ারপোর্টে বউকে আগলে রাখলেন রণবীর দেশের জন্য জান দিতে প্রস্তুত ‘যোদ্ধা’ই হাইজ্যাকার! ফের আর্মি ইউনিফর্মে সিদ্ধার্থ WPL 2024: জলে গেল মন্ধনার দাপুটে হাফ-সেঞ্চুরি, শেফালির ব্যাটে লড়াকু জয় দিল্লির একটানা ৬ দিন পরীক্ষা! ২০২৫ সালের উচ্চমাধ্যমিকের পুরো রুটিন দেখুন, কটায় শুরু হবে? ইস্টবেঙ্গলকে হারিয়ে মোহনবাগানদের পিছনে ফেলে এক নম্বর স্থান মজবুত করল ওড়িশা ‘‌নেতা অযোগ্য গ্রুপবাজ স্বার্থপর’‌, লোকসভা নির্বাচনের মুখে বিস্ফোরক কুণাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.