বাংলা নিউজ > কর্মখালি > CTET 2023 Application Process: এখনই CTET-র আবেদন না করলে মাথায় হাত পড়তে পারে! কীভাবে অ্যাপ্লাই করবেন

CTET 2023 Application Process: এখনই CTET-র আবেদন না করলে মাথায় হাত পড়তে পারে! কীভাবে অ্যাপ্লাই করবেন

CTET-র (জুলাই সেশন) আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। (ছবিটি প্রতীকী)

CTET-র (জুলাই সেশন) আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। আগামী ২৬ মে পর্যন্ত আবেদন করা যাবে। কিন্তু আজই আপনি যদি আবেদন না করেন, তাহলে সমস্যায় পড়তে পারেন। তাই দেরি না করে এখনই আবেদন করে ফেলুন।

ইতিমধ্যে শুরু হয়েছে শিক্ষক নিয়োগের জন্য গুরুত্বপূর্ণ CTET-র (জুলাই সেশন) আবেদন প্রক্রিয়া। আগামী ২৬ মে পর্যন্ত আবেদন করা যাবে। কিন্তু আজই আপনি যদি আবেদন না করেন, তাহলে সমস্যায় পড়তে পারেন। কারণ CTET-এ শহরভিত্তিক পরীক্ষাকেন্দ্রে আসন সংখ্যা সীমিত। ফলে যত দেরিতে আবেদন করবেন, তত আপনার শহরে আসন সংখ্যা কমবে। সেক্ষেত্রে ভিনরাজ্যে পরীক্ষা দিতে যেতে হবে। যেমন - আপনি ২৫ মে CTET-র আবেদনপত্র জমা দিতে গেলেন এবং পরীক্ষাকেন্দ্র বেছে নিলেন কলকাতা। কিন্তু ততক্ষণে কলকাতার সব পরীক্ষাকেন্দ্রের আসন নিঃশেষ হয়ে যাওয়ার কথা। সেক্ষেত্রে আপনাকে দূরে কোথাও পরীক্ষাকেন্দ্র বেছে নিতে হবে। তাই আজই আবেদন CTET-র (সেন্ট্রাল এলিজিবিটি টিচার টেস্ট ২০২৩) আবেদন করে ফেলুন।

CTET-র গুরুত্বপূর্ণ তারিখ

১) অনলাইনে আবেদনের সময়: ২৭ এপ্রিল থেকে ২৬ মে পর্যন্ত আবেদন করা যাবে। ২৬ মে রাত ১১ টা ৫৯ মিনিটের আগে অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে।

২) অনলাইনে ফি জমা দেওয়ার শেষদিন: ২৬ মে রাত ১১ টা ৫৯ মিনিটের আগে পর্যন্ত ফি জমা দিতে পারবেন প্রার্থীরা।

৩) পরীক্ষার সময়: আগামী জুলাই থেকে অগস্টের মধ্যে CTET-র (জুলাই সেশন) CBT পরীক্ষা (কম্পিউটার বেসড টেস্ট) হবে।

CTET-এ আবেদন করতে কত টাকা লাগবে?

১) জেনারেল এবং অন্যান্য অনগ্রসর শ্রেণি (ওবিসি নন-ক্রিমি লেয়ার): শুধুমাত্র প্রথম পত্র বা দ্বিতীয় পত্রের জন্য পরীক্ষা দিলে ১,০০০ টাকা লাগবে। দুটি পত্রের পরীক্ষা দিলে ১,২০০ টাকা দিতে হবে। বাড়তি কোনও জিএসটি লাগবে না।

আরও পড়ুন: Indian Railways Jobs: রেলের এই বিশেষ পদে ২০ হাজারের বেশি নিয়োগ! কারা যোগ দিতে পারবেন জানুন

২) তফসিলি জাতি, তফসিলি উপজাতি এবং বিশেষ সক্ষম প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি অর্ধেক। অর্থাৎ শুধুমাত্র প্রথম বা দ্বিতীয় পত্রের পরীক্ষা দিলে ৫০০ টাকা লাগবে। দুটি পত্রের পরীক্ষা দিলেই ৬০০ টাকা জমা দিতে হবে প্রার্থীদের। ওই আবেদন ফি'র উপর কোনও জিএসটি দিতে হবে না।

কীভাবে CTET-র আবেদন করতে হবে?

১) 'Central Teacher Eligibility Test'-র অফিসিয়াল ওয়েবসাইট ctet.nic.in-তে যেতে হবে।

২) হোমপেজে 'LATEST NEWS'-র পাশেই ‘Apply for CTET July 2023’ আছে। তাতে ক্লিক করতে হবে।

৩) নয়া একটি পেজ খুলে যাবে। সেখানে লেখা আছে, Apply for CTET July 2023। লাল রঙে ‘Apply for CTET July 2023’ আছে, তাতে ক্লিক করতে হবে। তাহলে একটি ডায়লগ বক্স খুলবে। তাতে লেখা আছে, ‘ctet.nic.in says, You are being redirected to an external website. Please note that Central Teacher Eligibility Test cannot be held responsible for external websites content & privacy policies’। সেখানে ‘Ok’ ক্লিক করতে হবে।

৪) নয়া একটি পেজ খুলে যাবে। স্ক্রিনের বাঁ-দিকে 'New Registration' আছে। তাতে ক্লিক করতে হবে।

৫) নয়া একটি পেজ খুলে যাবে। সেখানে CTET-র আবেদন সংক্রান্ত বিভিন্ন তথ্য দেওয়া আছে। কীভাবে আবেদন করতে হবে, তা বিস্তারিত দেখা যাবে। পুরোটা পড়ে নিয়ে 'I have downloaded Information Bulletin, read and understood all the Instructions therein as well as those mentioned above, and filling up the online application form accordingly'-তে ক্লিক করতে হবে। তারপর 'Click here to proceed'-এ যেতে হবে।'

৬) নয়া একটি পেজ খুলে যাবে। সেখানে নিজের ব্যক্তিগত তথ্য, ঠিকানা, পাসওয়ার্ড (স্মরণ করে রাখতে হবে) দিতে হবে। তারপর 'Submit'-এ ক্লিক করতে হবে। তাহলেই রেজিস্ট্রেশন নম্বর দেখা যাবে (সেটা লিখে রাখতে হবে)। নিজের ফোনে ওটিপি পাঠিয়ে যাচাই করতে হবে।

আরও পড়ুন: WB Govt Jobs: বেতন ১.৫ লাখ টাকা পর্যন্ত, রাজ্যের বিদ্যুৎ বণ্টন সংস্থায় অনেক চাকরি!

৭) তারপর ধাপে-ধাপে ব্যক্তিগত তথ্য, প্রথম পত্র ও দ্বিতীয় পত্রে কোন বিষয় থাকবে, শিক্ষাগত যোগ্যতা তথ্য আপলোড করতে হবে। স্ক্যান করা ছবি ও স্বাক্ষরও আপলোড করতে হবে প্রার্থীদের। তারপর কোন শহরে পরীক্ষা দেবেন, তা বেছে নিতে হবে। শেষে পুরো আবেদনে চোখ বুলিয়ে নিয়ে তা জমা দিতে হবে প্রার্থীদের।

৮) তারপর ফি জমা দিতে হবে। অনলাইনে ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড, UPI, নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে টাকা দেওয়া যাবে। ফি দেওয়া হলে গেলে ইমেলে সেই সংক্রান্ত তথ্য পেয়ে যাবেন প্রার্থীরা। যা ভবিষ্যতের জন্য রেখে দিতে হবে।

অনলাইনে CTET-র আবেদনের ডিরেক্ট লিঙ্ক - ক্লিক করুন এখানে

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

কর্মখালি খবর

Latest News

‘এটা খুব মিষ্টি…’ এপি ধিলোনের সঙ্গে প্রেম করার প্রসঙ্গে মুখ খুললেন বনিতা NEET-PG পিছিয়ে গেল! রবিতে পরীক্ষা ছিল, শনিতে রাত ১০ টায় হল ঘোষণা, কবে হবে ফের? ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের জিও কিংবা এয়ারটেল, প্রয়োজনে নিয়ন্ত্রণ করতে পারবে সরকার, আসছে নয়া আইন বাড়ির গাছ ভরেছে লাল জামরুলে, তবে সেই ফল একাকে খাওয়ালেন জয়া আহসান! NEET ও NET-র শাস্তি? NTA-র ডিজিকে সরাল কেন্দ্র! পাঠানো হল কম্পালসরি ওয়েটিংয়ে প্রেমের টানে! কার্তিককে বিয়ে করলেন ব্রাজিলের ম্যানুয়েলা,টিনের বাড়িতে বাঁধলেন ঘর কুমোরপাড়ার প্রতিমা পিছুও তোলা তোলে তৃণমূল! মানিকতলায় ‘সোজা কথা’ বললেন কুণাল রোহিতকে ফিরিয়ে বিরাট মাইলস্টোন শাকিব আল হাসানের, এই নজির বিশ্বের আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম

T20 WC 2024

ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে বিরাট মাইলস্টোন শাকিব আল হাসানের, এই নজির বিশ্বের আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.