বাংলা নিউজ > কর্মখালি > প্রাথমিক-উচ্চ প্রাথমিকে নিয়োগের জন্য নেওয়া হবে TET পরীক্ষা,জানুন আবেদনের পদ্ধতি

প্রাথমিক-উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের জন্য টেট পরীক্ষা হতে চলেছে। সেই পরীক্ষায় বসার আবেদনের বিজ্ঞপ্তি জারি হয়েছে সম্প্রতি। এই পরীক্ষার মাধ্যমে কেন্দ্রীয় সরকার পরিচালিত সমস্ত প্রাথমিক এবং মাধ্যমিক স্কুলগুলিতে শিক্ষক নিয়োগ করা হবে। ভারতের যেকোনও নাগরিক সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্টে বসতে পারবেন।

সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্টে দুটি পরীক্ষা হয়। প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণিতে শিক্ষক নিয়োগের জন্য পেপার-১-এর পরীক্ষা নেওয়া হয়। ষষ্ঠ শ্রেণি থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত শিক্ষক নিয়োগের পরীক্ষা নেওয়া হয় পেপার-২-এর মাধ্যমে। একজন পরীক্ষার্থী যোগ্যতা অনুযায়ী দুই পরীক্ষাতে বসার জন্য আবেদন করতে পারেন।

পেপার-১-এ আবেদন জানাতে ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর নিয়ে উচ্চমাধ্যমিক পাস করতে হবে আবেদনকারীকে। পাশাপাশি তাদের D.EI.ED কোর্স পাশ করতে হবে। D.EI.ED কোর্সের অন্তিম বর্ষে থাকা পড়ুয়ারাও আবেদন করতে পারবেন। পেপার-২-এর ক্ষেত্রে আবেদনকারীকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে উচ্চমাধ্যমিক পাস করতে হবে। তাছাড়া পাশাপাশি B.EI.ED কোর্স পাস করতে হবে। কিংবা যারা স্নাতক পাস, তাদের ক্ষেত্রে ২ বছরের D.EI.ED কোর্স পাস করতে হবে। দুই ক্ষেত্রেই আবেদনকারী বয়স ন্যূনতম ১৭ বছর হওয়া বাধ্যতামূলক।

প্রার্থীদের WWW.ctet.nic.in- ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। একটি পেপারের জন্য আবেদন করাপ ক্ষেত্রে জেনারেল ও ওবিসি প্রার্থীদের ১০০০ টাকা ফি দিতে হবে এবং SC/ST/PWD প্রার্থীদের ৫০০ টাকা জমা দিতে হবে। দুটি পেপারের জন্য আবেদন করা জেনারেল বা ওবিসি প্রার্থীদের ১২০০ টাকা এবং SC/ST/PWD প্রার্থীদের ৬০০ টাকা ফি হিসেবে দিতে হবে। আবেদনের শেষ তারিখ ১৭ অক্টোবর।

বন্ধ করুন