বাংলা নিউজ > কর্মখালি > CUET PG 2022: স্নাতোকত্তরে ভরতির জন্য এবার অভিন্ন প্রবেশিকা পরীক্ষা, জানুন বিশদে
ফাইল ছবি: হিন্দুস্তান টাইমস (Gokul VS/HT)

CUET PG 2022: স্নাতোকত্তরে ভরতির জন্য এবার অভিন্ন প্রবেশিকা পরীক্ষা, জানুন বিশদে

 CUET PG 2022-এর আবেদন প্রক্রিয়া আগামী ১৮ জুন শেষ হবে। পরীক্ষার তারিখ শীঘ্রই ঘোষণা করা হবে। আপাতত জুলাইয়ের শেষ সপ্তাহে পরীক্ষা হওয়ার কথা।

আসন্ন শিক্ষাবর্ষ থেকে বদলে যাচ্ছে নিয়ম। ৪২টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর (PG) প্রোগ্রামে ভরতির জন্য এবার থেকে একটিই পরীক্ষা হবে। এই সাধারণ প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে ভর্তি প্রক্রিয়া পরিচালিত হবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC) এই নয়া নীতির ঘোষমা করেছে। পরীক্ষার নাম 'কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট' বা সংক্ষেপে CUET-PG 2022 ।

এই পরীক্ষা সম্পর্কে জেনে নিন এক নজরে:

NTA-এর ওয়েবসাইটে শুক্রবার (১৯ মে) থেকে আবেদনপত্র গ্রহণ করা শুরু করবে। বিশদ বিবরণ এই পরীক্ষায় অংশগ্রহণকারী কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলির ওয়েবসাইটে পাওয়া যাবে।

স্নাতকোত্তর প্রোগ্রামের অনলাইন আবেদন ফর্ম অফিসিয়াল ওয়েবসাইট — nta.ac.in থেকে পাওয়া যাবে। CUET PG 2022-এর আবেদন প্রক্রিয়া আগামী ১৮ জুন শেষ হবে। পরীক্ষার তারিখ শীঘ্রই ঘোষণা করা হবে। আপাতত জুলাইয়ের শেষ সপ্তাহে পরীক্ষা হওয়ার কথা। কম্পিউটার-ভিত্তিক পরীক্ষা হবে। কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় ছাড়াও কিছু প্রাইভেট এবং ডিমড-টু-বি ইউনিভার্সিটিওপরীক্ষা নিচ্ছে।

CUET PG 2022: কীভাবে আবেদন করবেন?

  • cuet.nta.nic.in-এর অফিসিয়াল সাইটে যান।
  • হোম পেজে CUET PG 2022 লিঙ্কে ক্লিক করুন।
  • লগইন ডিটেইলস দিন এবং সাবমিট ক্লিক করুন।
  • আবেদনপত্র ভরুন এবং আবেদন ফি দিন।
  • সাবমিট-এ ক্লিক করুন।
  • কনফার্মেশন পেজটি ডাউনলোড করুন। ভবিষ্যতে প্রয়োজনের জন্য এর একটি হার্ড কপি রাখুন।

ন্যাশনাল টেস্টিং এজেন্সি এবং ইউজিসি শীঘ্রই যোগ্যতার মানদণ্ড সম্পর্কিত সমস্ত বিবরণ প্রকাশ করবে। তবে এখনও এ বিষয়ে কোনও ঘোষণা করা হয়নি। CUET-PG 2022-এর জন্য আবেদন করার সময় আবেদনকারীদের অবশ্যই স্নাতক ডিগ্রি থাকতে হবে।

বন্ধ করুন