বাংলা নিউজ > কর্মখালি > CUET UG 2022 Answer Key and Retest: CUET UG 2022: প্রকাশিত CUET UG-র উত্তরের ‘কি’, কবে হবে রিটেস্ট?
ছবিটি প্রতীকী, সৌজন্যে গোকুল ভিএস/হিন্দুস্তান টাইমস

CUET UG 2022 Answer Key and Retest: CUET UG 2022: প্রকাশিত CUET UG-র উত্তরের ‘কি’, কবে হবে রিটেস্ট?

  • পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীরা cuet.samarth.ac.in ওয়েবসাইটে গিয়ে এটি ডাউনলোড করতে পারেন৷

ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) কমন ইউনিভার্সিটি অ্যাডমিশন টেস্ট-আন্ডারগ্রাজুয়েট বা CUET UG 2022-এর উত্তর ‘কি’ প্রকাশ করেছে৷ পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীরা cuet.samarth.ac.in ওয়েবসাইটে গিয়ে এটি ডাউনলোড করতে পারেন৷ উত্তর কি-এর পাশাপাশি এনটিএ-র তরফে প্রার্থীদের জবাবও প্রকাশ করা হয়েছে। এই আবহে প্রার্থীরা পরীক্ষায় নিজেদের নম্বর গণনা করতে পারবেন। (আরও পড়ুন: ‘কর্মীদের অধিকার’, হাই কোর্টে মানল রাজ্য সরকার, কোন পথে ডিএ মামলা?)

কীভাবে ডাউনলোড করবেন ‘অ্যানসার কি’? CUET UG উত্তর কি অ্যাপ্লিকেশন নম্বর এবং জন্ম তারিখ ব্যবহার করে ডাউনলোড করা যেতে পারে। এর জন্য অফিসিয়াল ওয়েবসাইট - cuet.samarth.ac.in-এ যান। হোম পেজে উপলব্ধ CUET UG 2022 Answer Key লিঙ্কটি খুলুন। লগইন করুন। কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষাটি জুলাই-অগস্টে একাধিক ধাপে অনুষ্ঠিত হয়। এদিকে উত্তরের ‘কি’-তে সন্তুষ্ট না হলে তা রিভিউ করা যাবে। ৮ থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত জানানো যাবে আবেদন। প্রতি প্রশ্নের জবাবের রিভিউয়ের জন্য দিতে হবে ২০০ টাকা করে।

এদিকে ন্যাশনাল টেস্টিং এজেন্সি জানিয়েছে, এনটিএ ১১ সেপ্টেম্বর সারা দেশে বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে CUET UG 2022-এর রিটেস্ট পরিচালনা করবে। বিজ্ঞপ্তি অনুসারে, ছাত্রদের অভিযোগের ভিত্তিতে রিটেস্ট পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। প্রসঙ্গত, এই বছর ১৫ জুলাই থেকে সারাদেশে বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে CUET UG 2022 পরীক্ষা অনুষ্ঠিত হয় ৬টি ধাপে। প্রায় ১৪ লাখ পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছিলেন। তবে কিছু পরীক্ষার্থী প্রযুক্তিগত ত্রুটির কারণে পরীক্ষায় অংশ নিতে পারেননি। এজেন্সি পরে তাদের পরবর্তী পর্বে আবার পরীক্ষায় বসার সুযোগ দেয়। এদিকে এনটি-এর তরফে জানানো হয়েছে, যে প্রার্থীরা সাহায্য পেতে চান তারা ০১১-৪০৭৫৯০০০ নম্বরে যোগাযোগ করতে পারেন বা cuet-ug@nta.ac.in- এ ইমেল করতে পারেন।

বন্ধ করুন