বাংলা নিউজ > কর্মখালি > Interview of doctors: ইন্টারভিউয়ের দিন জানাল স্বাস্থ্য দফতর! স্বচ্ছ নিয়োগ হবে তো? অনেকেরই প্রশ্ন

Interview of doctors: ইন্টারভিউয়ের দিন জানাল স্বাস্থ্য দফতর! স্বচ্ছ নিয়োগ হবে তো? অনেকেরই প্রশ্ন

চিকিৎসক পদোন্নতির ইন্টারভিউয়ের দিন জানাল স্বাস্থ্য দফতর! (Freepik)

Interview for promotion of doctors: চিকিৎসক পদোন্নতির ইন্টারভিউয়ের স্থগিত ছিল তিন মাস। সম্প্রতি সংবাদমাধ্যমে এই নিয়ে খবর হয়। এর পরই কি তৎপর হল স্বাস্থ্য দফতর?

মেডিকেল কলেজগুলিতে একেই চিকিৎসকের সংখ্যা কম। এদিকে বিভাগীয় পদোন্নতির ইন্টারভিউও অনির্দিষ্ট সময়ের জন্য স্থগিত। অবশেষে ইন্টারভিউয়ের দিনক্ষণ ঘোষণা করল স্বাস্থ্য দফতর। এই ব্যাপারে ওয়াকিবহাল চিকিৎসকদের মতে, প্রতিবাদের মুখে পড়ে ইন্টারভিউয়ের দিনক্ষণ ঘোষণা করেছে দফতর। তবে পদোন্নতির প্রক্রিয়া পুরো শেষ হবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে।

(আরও পড়ুন: ঠিক সময়ে রোগ না ধরা পড়ায় বাড়ছে মৃত্যু! সেপসিস নিয়ে সচেতন করলেন চিকিৎসকরা)

গত ৩১ জুলাই স্বাস্থ্য দফতর একটি বিজ্ঞপ্তি জারি করে। তাতে বলা হয়, মোট ১১২৭টি শূন্যপদ রয়েছে। পদগুলি বিভাগীয় পদোন্নতির মাধ্যমে পূরণ করা হবে। এর মধ্যে প্রফেসরের ২৮০টি, অ্যাসোসিয়েট প্রফেসরের ৪২৮টি এবং সহকারী (অ্যাসিস্ট্যান্ট) প্রফেসরের ৪১৯টি পদ ফাঁকা রয়েছে। বিজ্ঞপ্তিতে নির্দিষ্ট করা ছিল যোগ্যতামান। সেই মতো অসংখ্য প্রার্থী আবেদন করেন। তাঁদের ইন্টারভিউ হওয়ার কথা সেপ্টেম্বরের শেষে। কিন্তু গত ১৯ সেপ্টেম্বর তা স্থগিত করে দেওয়া হয়। তৎকালীন স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্য স্থগিতাদেশ জারি করেছিলেন। তার পর থেকে কেটে গিয়েছে প্রায় তিন মাস। সে নিয়ে কোনও স্বাস্থ্য দফতরের কোনও হেলদোল নেই বলেই অভিযোগ তুলেছিল বিভিন্ন চিকিৎসক সংগঠন। বিষয়টি সংবাদমাধ্যমেও প্রকাশিত হয় সম্প্রতি।

(আরও পড়ুন: অন্ত্র, পাকস্থলীর অস্ত্রোপচারে হাত লাগাবে রোবট! ক্যানসার চিকিৎসাও সহজ হবে শহরে)

সংবাদমাধ্যমে খবরটা প্রকাশিত হওয়ার পর নড়েচড়ে বসে প্রশাসন। তার পরেই ১৭ নভেম্বর স্বাস্থ্য দফতর এই বিষয়ে পদক্ষেপ নেয়। বিভাগীয় পদোন্নতির বিষয়ে আবার ইন্টারভিউয়ের বিজ্ঞপ্তি জারি করে স্বাস্থ্য দফতর। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১১ থেকে ১৯ ডিসেম্বর ইটারভিউ হবে। প্রতিদিন সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দুই পর্বে চলবে ইন্টারভিউ। 

মোট ৫৪টি বিষয় রয়েছে ইন্টারভিউয়ের। তার কোনটির কবে ইন্টারভিউ নেওয়া হবে— সেটাও জানানো হয় বিজ্ঞপ্তিতে। সংবাদমাধ্যমে এই নিয়ে উষ্মা প্রকাশ করেছেন অ্যাসোসিয়েশন অব হেলথ সার্ভিস ডক্টর্সের সাধারণ সম্পাদক মানস গুমটা। তাঁর কথায়, আগে বছরে দু’বার ইন্টারভিউ হত। এখন দুই বছরে এক বার ইন্টারভিউ হচ্ছে। তাতেও এত ঢিমেতালের গতি।‌ এই নিয়েই প্রতিবাদ করার পর শেষমেশ ফল মিলল।‌ আবার বিজ্ঞপ্তি জারি করা খুশি অ্যাসোসিয়েশন। 

কিন্তু এর পরও কিছু প্রশ্ন থেকে যাচ্ছে। ইন্টারভিউয়ের পরে পদোন্নতির নিয়োগ সময়মতো হবে কি? ইন্টারভিউয়ে স্বচ্ছতা নিয়েও প্রশ্ন রয়েছে। দীর্ঘ দিন এ বিষয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছে সার্ভিস ডক্টর্স ফোরাম। সংগঠনের সাধারণ সম্পাদক সজল বিশ্বাস সংবাদমাধ্যমকে বলেন, রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার অবস্থা শোচনীয়। সেখানে বিভাগীয় পদোন্নতির পরীক্ষায় ইন্টারভিউয়ে বেশি নম্বর রাখা হয়েছে। সেই জায়গায় পক্ষপাতিত্বের সংশয় রয়েছে। সেই বিষয়ে নজর রাখতে হবে স্বাস্থ্য দফতরকে।

কর্মখালি খবর

Latest News

গড়পড়তা খেলে জায়গা পাচ্ছেন প্যায়ারেলালরা, ১০০ করেও বাদ অভিষেক, ক্ষোভ নেটিজেনদের কলকাতার ৫৮টি রাস্তার মোড়ে হকার নয়, ভেন্ডিং কমিটির রিপোর্ট কি লাগু হবে এবার? বিয়ের আগেই প্রেগন্যান্ট হন নাতাশা! তিন বার বিয়ে করেন হার্দিক,তবুও সংসার টিকলো না চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! ২১ শে জুলাইয়ের আগে বাংলার আবহাওয়া কেমন থাকবে? রেশন দুর্নীতি বিতর্ক অতীত! মুম্বইয়ে বিরাট দুর্গাপুজো আয়োজনের দায়িত্বে ঋতুপর্ণা স্বামী-পুত্রের সঙ্গে সংসারি প্রিয়াঙ্কা, সেরা ১০ মিষ্টি মুহূর্ত দেখুন ৪২তম জন্মদিন পালন গ্লোবাল স্টাইল আইকন প্রিয়াঙ্কার, দেখুন তাঁর ৭টি সেরা আউটফিট মা হওয়ার পরেও কীভাবে এত ফিট তিনি? নিজের ডেইলি রুটিন শেয়ার করলেন সোনাম কাপুর ২০২৪-২৫ আর্থিক বছরে বিরাট নিয়োগ ইনফোসিসে, অফ-ক্যাম্পাসও হবে চাকরি SL সফরের স্কোয়াডে ভারতের চাঞ্চল্যকর চারটি সিদ্ধান্ত কী জানেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.