বাড়ি > কর্মখালি > সম্ভাব্য বিশ্ববিদ্যালয়ের নামের সঙ্গে ‘বিশ্ববিদ্যালয়’ লেখা নিষিদ্ধ করল ইউজিসি
১২৭ টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এখনই তাদের নামের সঙ্গে কোনও ভাবে 'বিশ্ববিদ্যালয়' শব্দটি ব্যবহার করতে বারণ করল UGC।
১২৭ টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এখনই তাদের নামের সঙ্গে কোনও ভাবে 'বিশ্ববিদ্যালয়' শব্দটি ব্যবহার করতে বারণ করল UGC।

সম্ভাব্য বিশ্ববিদ্যালয়ের নামের সঙ্গে ‘বিশ্ববিদ্যালয়’ লেখা নিষিদ্ধ করল ইউজিসি

  • ১২৭ টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের তালিকাও প্রকাশ করেছে UGC, যেগুলি বিশ্ববিদ্যালয় হিসাবে গণ্য হবে বলে ঘোষণা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ে উন্নীত করা হবে, এ রকম ১২৭ টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এখনই তাদের নামের সঙ্গে কোনও ভাবে 'বিশ্ববিদ্যালয়' শব্দটি ব্যবহার করতে বারণ করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)। পাশাপাশি, কমিশন ১২৭ টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের তালিকাও প্রকাশ করেছে, যেগুলি বিশ্ববিদ্যালয় হিসাবে গণ্য হবে বলে ঘোষণা করা হয়েছে।

কমিশন প্রতিষ্ঠানগুলিকে তাদের বিজ্ঞাপন, ওয়েবসাইট, ওয়েবসাইট ঠিকানা, ই-মেইল ঠিকানা, লেটারহেডস, যোগাযোগ, হোর্ডিং ইত্যাদিতে ‘বিশ্ববিদ্যালয়’ শব্দটি ব্যবহার না করার জন্য বলেছে। এর অন্যথা হলে কমিশন এই প্রতিষ্ঠানগুলির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

UGC-র চিঠিতে সাফ বলা হয়েছে, ‘কেন্দ্রীয় সংস্থা প্রতিষ্ঠিত বা কেন্দ্রীয় আইন বা এর অধীনে অন্তর্ভুক্ত একটি বিশ্ববিদ্যালয়, প্রাদেশিক আইন বা রাজ্য আইন ব্যতীত কোনও সংস্থা, কোনও সংগঠন বা কোনও প্রতিষ্ঠান কোনও ভাবেই তার নামের সঙ্গে  ‘বিশ্ববিদ্যালয়’ শব্দটি যুক্ত করার অধিকার পাবে না।'

ইউজিসির চিঠিতে বলা হয়েছে, ছাড়া কোনো প্রতিষ্ঠানই কেন্দ্রীয় আইন, প্রাদেশিক আইন অথবা রাজ্য আইন ছাড়া তাদের নামের সঙ্গে বিশ্ববিদ্যালয় "শব্দটি যুক্ত করার অধিকার পাবে না।

ইউজিসি একটি চিঠিতে আরও বলেছে, সুপ্রিম কোর্ট এবং ইউজিসির নির্দেশাবলী সত্ত্বেও, বিশ্ববিদ্যালয়এ উন্নীত করা হবে এমন কিছু শিক্ষা প্রতিষ্ঠান এখনও নিজেদের নামের সঙ্গে বিশ্ববিদ্যালয় শব্দটি ব্যবহার করছে।

বন্ধ করুন