বাংলা নিউজ > কর্মখালি > Eastern Railway Apprentice Recruitment 2022: বাংলা-সহ পূর্ব রেলে আওতায় চাকরি করবেন? প্রায় ৩,০০০ পদে নিয়োগের শেষদিন আজই
মোট ২,৯৭২ টি শূন্যপদে নিয়োগ করবে পূর্ব রেল। শুধুমাত্র পশ্চিমবঙ্গে ২,৩০২ টি পদে নিয়োগ করা হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ফেসবুক Southern Railway)
মোট ২,৯৭২ টি শূন্যপদে নিয়োগ করবে পূর্ব রেল। শুধুমাত্র পশ্চিমবঙ্গে ২,৩০২ টি পদে নিয়োগ করা হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ফেসবুক Southern Railway)

Eastern Railway Apprentice Recruitment 2022: বাংলা-সহ পূর্ব রেলে আওতায় চাকরি করবেন? প্রায় ৩,০০০ পদে নিয়োগের শেষদিন আজই

  • Railway Jobs: মোট ২,৯৭২ টি শূন্যপদে নিয়োগ করবে পূর্ব রেল। শুধুমাত্র পশ্চিমবঙ্গে ২,৩০২ টি পদে নিয়োগ করা হবে। হাওড়া, শিয়ালদহ, মালদহ ও আসানসোল ডিভিশন এবং কাঁচরাপাড়া, লিলুয়া ও জামালপুর ওয়ার্কশপে শিক্ষানবীশ পদে নিয়োগ করা হচ্ছে। 

ভারতীয় রেলে অ্যাপ্রেন্টিস পদে কাজ করতে চান? তাহলে হাতে বেশি সময় পড়ে নেই। আজই শেষ হয়ে যাচ্ছে আবেদন প্রক্রিয়া। ইচ্ছুক প্রার্থীদের রিক্রুটমেন্ট সেলের (আরআরসি) অফিসিয়াল ওয়েবসাইট rrcer.com-তে গিয়ে আবেদন করতে হবে।

শূন্যপদের বিবরণ (Eastern Railway Apprentice Recruitment 2022)

মোট ২,৯৭২ টি শূন্যপদে অ্যাপ্রেন্টিস নিয়োগ করবে পূর্ব রেল। শুধুমাত্র পশ্চিমবঙ্গে ২,৩০২ টি পদে নিয়োগ করা হবে। হাওড়া, শিয়ালদহ, মালদহ ও আসানসোল ডিভিশন এবং কাঁচরাপাড়া, লিলুয়া ও জামালপুর ওয়ার্কশপে শিক্ষানবীশ পদে নিয়োগ করা হচ্ছে। হাওড়া ডিভিশন ৬৫৯ টি পদ, শিয়ালদহ ডিভিশনে ২৯৭ টি পদ, মালদহ ডিভিশনে ১৩৮ টি পদ, আসানসোল ডিভিশনে ৪১২ টি পদ, লিলুয়া ওয়ার্কশপে ৬১২ টি পদ, কাঁচরাপাড়া ওয়ার্কশপে ১৮৭ টি পদ এবং জামালপুর ওয়ার্কশপে ৬৬৭ টি পদে নিয়োগ করবে রেল।

শিক্ষাগত যোগ্যতা

১) স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় (১০+২ পরীক্ষার আওতায়) ন্যূনতম ৫০ শতাংশ নম্বর।

২) NCVT/SCVT-এর জারি করা National Trade Certificate থাকতে হবে। যে পদের জন্য আবেদন করছেন, সেই পদের উপযুক্ত National Trade Certificate লাগবে।

৩) তবে ওয়েল্ডার (গ্যাস এবং ইলেকট্রিক), লাইনম্যান, ওয়ারম্যান, কারপেন্টার এবং পেন্টার (জেনারেল) পদের ক্ষেত্রে ন্যূনতম অষ্টম শ্রেণি পাশ করতে হবে। NCVT/SCVT-এর জারি করা National Trade Certificate থাকতে হবে। যে পদের জন্য আবেদন করছেন, সেই পদের উপযুক্ত National Trade Certificate লাগবে।

আবেদন ফি কত লাগবে?

আবেদন ফি প্রার্থীদের বাবদ ১০০ টাকা দিতে হবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার চালান/ডেবিট কার্ড/ক্রেডিট কার্ড/ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে সেই টাকা দিতে হবে আবেদনকারীদের।

বয়সসীমা

আবেদনকারী প্রার্থীদের ন্যূনতম বয়স ১৫ হতে হবে। সেইসঙ্গে ২৪ বছর পূর্ণ করেননি, এমন প্রার্থীরাই আবেদন করতে পারবেন। আবেদনের শেষদিনের ভিত্তিতে বয়সসীমা নির্ধারণ করা হবে। তফসিলি জাতি ও উপজাতিভুক্ত প্রার্থীদের বয়সের সর্বোচ্চসীমায় পাঁচ বছর এবং অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্ত প্রার্থীরা তিন বছর ছাড় পাবেন। বিশেষভাবে সক্ষম প্রার্থীদের ক্ষেত্রে বয়সের সর্বোচ্চসীমায় ১০ বছর ছাড় দেওয়া হয়েছে।

কতদিন আবেদন চলবে?

আজ রাত (১০ মে) পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন ইচ্ছুক এবং যোগ্য প্রার্থীরা।

বন্ধ করুন