বাংলা নিউজ > কর্মখালি > নয়া শিক্ষানীতির সুপারিশ অনুযায়ী স্কুল শিক্ষার উন্নতিতে ৩০০ প্রকল্পের তালিকা তৈরি
শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক
শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক

নয়া শিক্ষানীতির সুপারিশ অনুযায়ী স্কুল শিক্ষার উন্নতিতে ৩০০ প্রকল্পের তালিকা তৈরি

  • এই কথা জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল। 

নয়া শিক্ষানীতি (NEP)অনুসারে সারা দেশে স্কুল শিক্ষার মান বাড়ানোর জন্য কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক প্রায় ৩০০টি কাজ ও প্রকল্পের একটি তালিকা তৈরি করেছে। জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক।

NEP কার্যকর করার জন্য তিনি নিজের দফতরের পাশাপাশি স্কুল গুলির সঙ্গে প্রতিনিয়ত পর্যালোচনা বৈঠক করছেন বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রী। তিনি বলেন, স্কুল শিক্ষা ও সাক্ষরতা দফতরের পাশাপাশি উচ্চ শিক্ষা দফতর কাজ বা প্রকল্পের তালিকা তৈরির জন্য খসড়া প্রস্তুত করতে ওয়ার্কশপের আয়োজন করছে।

মন্ত্রী বলেন, রাজ্য, কেন্দ্র শাসিত অঞ্চল ও স্বশাসিত সংস্থাকে দেওয়া NEP প্রস্তাব অনুসারে স্কুল শিক্ষা ও সাক্ষরতা দফতর ২৯৭টি কাজের একটি তালিকা তৈরি করেছে। তিনি আরও বলেন, মূল অগ্রাধিকারের মধ্যে রয়েছে ECCE, স্কুল শিক্ষা এবং শিক্ষক শিক্ষা, ফাউন্ডেশনাল লিটারেসি অ্যান্ড নিউমারেসি (FLN) মিশন স্থাপন, সার্বিক পরীক্ষায় মনোনিবেশ করা, শিক্ষক শিক্ষন ব্যবস্থার শক্তিশালী করা।

পােখরিয়াল বলেন, ইতিমধ্যে বহু সংস্কারও করা হচ্ছে। এর মধ্যে আছে, শিক্ষার মাধ্যম হিসেবে আঞ্চলিক ভাষার প্রবর্তন, মাল্টি ডিসিপ্লিনারি কোর্সের প্রচলন, অ্যাকাডেমিক ব্যাংক তৈরি। স্কুল এবং উচ্চ শিক্ষায় ICT সুবিধা এবং ডিজিটাল লার্নিং জোরদার করা হবে বলেও জানিয়েছেন শিক্ষা মন্ত্রী।

ভারতীয় ভাষার বিশ্ব বিদ্যালয় ও তৈরি করার পরিকল্পনা করছে শিক্ষা মন্ত্রক। শিক্ষা মন্ত্রী বলেন, নতুন শিক্ষানীতি অনুসারে উচ্চ প্রাথমিক, সেকেন্ডারি ও সিনিয়ার সেকেন্ডারি সরকারি স্কুলে ICT সুবিধা শক্তিশালী করা হবে। সরকারি সেকেন্ডারি ও সিনিয়র সেকেন্ডারি স্কুলে স্মার্ট বোর্ডের ব্যবস্থাও করা হবে বলে জানান তিনি।

 

বন্ধ করুন