বাংলা নিউজ > কর্মখালি > Twitter firing: 'ভুল করে ছাঁটাই,' কিছু কর্মীর চাকরি ফিরিয়ে দিল টুইটার

Twitter firing: 'ভুল করে ছাঁটাই,' কিছু কর্মীর চাকরি ফিরিয়ে দিল টুইটার

ফাইল ছবি: রয়টার্স (REUTERS)

রবিবার প্রকাশিত এই প্রতিবেদন বলা হয়েছে, টুইটার নাকি 'ভুল' করে এই কর্মীদের চিঠি ধরিয়ে দিয়েছিল। পরে সংস্থার উর্ধ্বতন কর্তৃপক্ষ সেই ভুল উপলব্ধি করতে পারেন। আর সেই কারণেই তাঁদের ফিরে আসতে বলা হয়েছে।

প্রায় অর্ধেক কর্মীই গণ-ছাঁটাই। আর তার মাত্র দুই দিন পরেই সিদ্ধান্তে কিছুটা বদল। টুইটারের বেশ কয়েকজন বরখাস্ত কর্মীকে পুনর্বহাল করলেন ইলন মাস্ক। তাঁদের চাকরিতে ফিরতে বলা হয়েছে। ব্লুমবার্গের এক রিপোর্ট অনুযায়ী মিলেছে এই খবর।

রবিবার প্রকাশিত এই প্রতিবেদন বলা হয়েছে, টুইটার নাকি 'ভুল' করে এই কর্মীদের চিঠি ধরিয়ে দিয়েছিল। পরে সংস্থার উর্ধ্বতন কর্তৃপক্ষ সেই ভুল উপলব্ধি করতে পারেন। আর সেই কারণেই তাঁদের ফিরে আসতে বলা হয়েছে। ওয়াকিবহাল সূত্রের মতে, টুইটারের নয়া মালিকের মাথায় বেশ কিছু অভিনব পরিকল্পনা রয়েছে। সেটা বাস্তবায়িত করতে এই লোকবল প্রয়োজন। আরও পড়ুন: Twitter India Sacking: ভারতে গোটা মার্কেটিংও কমিউনিকেশন টিমকে তাড়ালো টুইটার

গত সপ্তাহে টুইটারের প্রায় ৫০ শতাংশ কর্মকে বরখাস্ত করা হয়। টুইটারের নিজস্ব মানবাধিকার বিশেষজ্ঞদের টিমকে বাড়ি পাঠিয়ে দেন ইলন মাস্ক। দু'টি বাদে সব 'এথিকাল এআই' টিমও হঠিয়ে দেন তিনি। রাষ্ট্র সংঘের মানবাধিকার বিষয়ক প্রধান ভলকার তুর্ক একটি খোলা চিঠিতে এই সিদ্ধান্তের সমালোচনা করেন।

টুইটারে সমালোচকদের একাংশের মতে, টুইটারের বামপন্থী, উদারনীতিবিদ(Liberal) জায়গাগুলিই বেছে বেছে বাদ দিচ্ছেন ইলন। তবে অপর পক্ষের দাবি, এই টিমগুলি প্রযুক্তিগত স্বার্থে কাজে লাগছিল না। আর সেই কারণেই টুইটারের বিপুল পরিমাণে লোকসান হচ্ছিল। টুইটারকে লাভজনক করে তুলতেই কাঁটছাঁট করছেন ইলন মাস্ক। ইলন মাস্ক নিজেও সেই বিষয়টি স্পষ্ট করে দেন।

টুইটে তিনি জানান, টুইটার দিনে ৪ মিলিয়ন ডলার(৩২.৮৬ কোটি টাকা) করে লোকসান করছে। এমন পরিস্থিতিতে দুর্ভাগ্যবশত কর্মী ছাঁটাই করা ছাড়া উপায় নেই।

তিনি আরও বলেন, 'বরখাস্ত হওয়া প্রত্যেক কর্মীকে ৩ মাসের বেতন দেওয়া হয়েছে। এটি আইনানুগ নিয়মেরও ৫০% বেশি।'

ছবি: টুইটার
ছবি: টুইটার (Twitter)

রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, প্রোডাক্ট এবং ইঞ্জিনিয়ারিং বিভাগের কর্মীদেরও ছাঁটাই করা হয়েছে। তার আগে তাঁরা গত ২ মাসে কী কোডিং, কাজ করেছেন তাঁর প্রিন্টআউট পাঠাতে বলা হয়েছিল। সেগুলি খতিয়ে দেখার জন্য টেসলার ইঞ্জিনিয়ারদের এনেছিলেন ইলন মাস্ক। এর পাশাপাশি কমিউনিকেশন, কনটেন্ট কিউরেশন, মানবাধিকার এবং মেশিন লার্নিং নৈতিকতার প্রয়োগের দায়িত্বে থাকা টিমগুলিও বরখাস্ত করা হয়েছে। আরও পড়ুন: Twitter কর্মীদের লগ -ইন বন্ধ! অর্ধেককেই ছেঁটে ফেলতে পারেন Elon Musk: রিপোর্ট

ভারতে টুইটারের সম্পূর্ণ মার্কেটিং টিমকেই বসিয়ে দেওয়া হয়েছে। ভারতে এর আগে টুইটারের প্রায় ২৫০ জন কর্মী ছিলেন। এখন সেই সংখ্যাটা নেমে ১০-এ দাঁড়িয়েছে। যে কোনও মার্কেটিং, পিআর টিমে বরাবরই ইলন মাস্কের ভরসা কম। কয়েক বছর আগে, টেসলার পুরো পিআর টিমকেই হঠাত্ বাদ দিয়ে দিয়েছিলেন ইলন মাস্ক। টুইটারের ক্ষেত্রেও তার অন্যথা হচ্ছে না।

ইলন মাস্কের অধিগ্রহণের পর থেকে চলতি সপ্তাহে বিশ্বজুড়ে প্রায় ৩,৭০০ কর্মীকে বরখাস্ত করা হয়েছে।

বন্ধ করুন