বাংলা নিউজ > কর্মখালি > English Not Mandatory in Maharastra: ইংরেজি না পড়লেও হবে, একাদশ-দ্বাদশ শ্রেণির সিলেবাসে নয়া নিয়ম মহারাষ্ট্রের

English Not Mandatory in Maharastra: ইংরেজি না পড়লেও হবে, একাদশ-দ্বাদশ শ্রেণির সিলেবাসে নয়া নিয়ম মহারাষ্ট্রের

একাদশ-দ্বাদশ শ্রেণীর সিলেবাসে নয়া নিয়ম মহারাষ্ট্রের (Pexel)

Class 11-12 Syllabus: মহারাষ্ট্রে, রাজ্যের একাদশ ও দ্বাদশ শ্রেণির নতুন সিলেবাসে ইংরেজি ভাষাকে অপশনাল করা হয়েছে।

এবার থেকে ইংরেজি ভাষা না পড়লেও হবে। দশম শ্রেণির পরীক্ষা শেষে একাদশ শ্রেণীতে ওঠার সময় পছন্দের বিষয়ে ইংরেজি আর বাধ্যতামূলক নয়। অপশনাল বিষয়ের অধীনে, বিদেশি ভাষা হিসাবে পড়তে হবে ইংরেজি। কিন্তু এইভাবে, ভবিষ্যতে বিভিন্ন কম্পিটিটিভ ক্ষেত্রে ইংরেজি ভাষা না জানার অভাবে কেরিয়ারে ক্ষতি হতে পারে পড়ুয়াদের, তা নিয়েও যদিও উঠছে প্রশ্ন। সম্প্রতি, একাদশ ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য এই নিয়ম চালু করেছে মহারাষ্ট্র সরকার। স্টেট কাউন্সিল অফ এডুকেশন রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এসসিইআরটি) দ্বারা প্রকাশিত স্টেট কারিকুলাম ফ্রেমওয়ার্ক (এসসিএফ) অনুযায়ী, সে রাজ্যের নতুন সিলেবাস প্ল্যানে একাদশ এবং দ্বাদশ শ্রেণীর জন্য ইংরেজি ভাষা অধ্যয়ন অপশনাল করা হয়েছে।

আগে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ইংরেজি ভাষা বাধ্যতামূলক ছিল। এবার, প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্তও ইংরেজি ঐচ্ছিক বা অপশনাল করা হবে কিনা, তা নিয়ে এখনও যথেষ্ট বিভ্রান্তি রয়েছে। জাতীয় শিক্ষা নীতির সঙ্গে সঙ্গতি রেখে, মহারাষ্ট্র সরকার এই সিলেবাস প্রকাশ করেছে। ২৩ মে থেকে ৩ জুন পর্যন্ত এই সিলেবাস নিয়ে কোনও আপত্তি থাকলে, তাও জানাতে বলা হয়েছে।

  • পড়ুয়াদের জন্য বিভিন্ন ভাষাশিক্ষা জরুরি

এসসিইআরটি-তে এসসিএফ-এর ইনচার্জ কমলাদেবী আওয়াতে বলেছেন, এই রাজ্য পাঠ্যক্রম কাঠামোতে ভারত ও মহারাষ্ট্রের সমৃদ্ধ বহুভাষিক ঐতিহ্যকে উল্লেখযোগ্য গুরুত্ব দেওয়া হয়েছে। তিনি আরও বলেছেন যে শিক্ষার্থীদের ১৫ বছর বয়স পর্যন্ত দু'টি ভারতীয় ভাষা এবং একটি বিদেশী ভাষা অধ্যয়ন করা উচিত। দ্বাদশ শ্রেণি পর্যন্ত, সমস্ত শিক্ষার্থীকে মারাঠি ভাষায় শিক্ষা গ্রহণের জন্য উৎসাহিত করা হয়। যে স্কুলগুলিতে শিক্ষার একটি নির্দিষ্ট ভাষাগত মাধ্যম ব্যবহার করা হয়, সেই স্কুলে সেই ভাষাটিই প্রথম ভাষা হবে। এসসিএফ বলেছে যে শিক্ষার্থীদের নানানরকম ভাষাতে যোগাযোগ, আলোচনা এবং লেখার দক্ষতা বিকাশের জন্য এগিয়ে আসা উচিত। এটির মধ্যে গদ্য এবং কবিতা (প্রাচীন এবং আধুনিক উভয়ই) সমস্ত সাহিত্যের ধারা অন্তর্ভুক্ত থাকতে পারে। কমলাদেবী আরও বলেছেন যে, শিক্ষার্থীরা তাদের স্কুল জীবনে তিনটি ভাষা শিখবে। সংস্কৃতও এই তিনটি ভাষার মধ্যে একটি বিকল্প হবে, যা ছাত্রদের ভারতীয় ঐতিহ্যকে বুঝতে সাহায্য করবে।

  • ইংরেজি আর বাধ্যতামূলক নয়

জাতীয় শিক্ষানীতি মূলত মাতৃভাষা এবং ভারতীয় ভাষায় শিক্ষার উপর জোর দিয়েছে। তাই সিলেবাসে বিদেশী ভাষাগুলোকেও ঐচ্ছিক হিসেবে রাখা হয়েছে। তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত মাতৃভাষা বা আঞ্চলিক ভাষা পড়া বাধ্যতামূলক করা হয়েছে। এই শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের তাদের পড়াশোনার জন্য অন্য ভাষাও নিতে হবে। বর্তমানে, প্রথম শ্রেণী থেকে ইংরেজি পড়া এবং মাতৃভাষা অধ্যয়ন করা বাধ্যতামূলক করা হয়েছে। তবে বর্তমান সিলেবাসে দ্বিতীয় ভাষা যে ইংরেজিই হতে হবে, তা বাধ্যতামূলক করা হয়নি। এটি বলে যে একটি দ্বিতীয় ভাষা প্রথম ভাষার (মাতৃভাষা/আঞ্চলিক) যেকোনও অংশ হতে পারে।

নতুন সিলেবাসটি ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত একটি তিন ভাষার সূত্র অনুসরণ করে। তার মধ্যে একটি মাতৃভাষা, ইংরেজি এবং একটি তৃতীয় অপশনাল ভাষা রয়েছে। তবে নতুন পরিকল্পনায় বলা হয়েছে, প্রথম ভাষা হিসাবে মাতৃভাষা, দ্বিতীয় ভাষা হিসাবে যে কোনও ভারতীয় ভাষা এবং তৃতীয় বা অপশনাল ভাষা হিসাবে কোনও বিদেশী ভাষা নেওয়া যাবে। এর মানে হল যে ইংরেজি একটি বিদেশী ভাষা হিসাবে গণ্য হবে এবং এর অধ্যয়ন শিক্ষার্থীদের জন্য ঐচ্ছিক হতে পারে। তবে সামগ্রিক পাঠ্যসূচিতে ইংরেজি বাধ্যতামূলক করা হবে কিনা তাই উল্লেখ নেই এই নতুন সিলেবাসে।

কর্মখালি খবর

Latest News

হুড়মুড়িয়ে ওজন কমাবে রসুন! সরকারি কর্মীদের জন্য বড় খবর, GPF-এ সুদের হার নিয়ে করা হল নয়া ঘোষণা ভাবি ২ তৃপ্তির রাজকীয় ছুটি কাটানো, ১৪ কোটির বাড়ি কিনেই তৃপ্তি ঘুরতে গেলেন কোথায় আর ৪% নয়, এবারে বাংলার সরকারি কর্মীদের ডিএ বাড়ল ১০ শতাংশ, জারি নয়া বিজ্ঞপ্তি তরতরিয়ে কমবে কোলেস্টেরল! জেনে নিন বিশেষ টোটকা ধনু-মকর-কুম্ভ-মীনের শুক্রবার কেমন কাটবে? জানুন রাশিফল 15 ওভার শেষে Papua New Guinea-র স্কোর 76/7 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ঝড়-বৃষ্টি চলবে কলকাতায়, কবে থেকে বাংলায় তাপপ্রবাহ থামবে? কোন কোন জেলায় সতর্কতা?

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.