বাংলা নিউজ > কর্মখালি > বাড়ি থেকে CBSE দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার উত্তরপত্রের মূল্যায়ণ করবেন পরীক্ষকরা

বাড়ি থেকে CBSE দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার উত্তরপত্রের মূল্যায়ণ করবেন পরীক্ষকরা

উত্তরপত্র দেখে মূল্যায়ণ করার জন্য ৫০ দিন সময় দেওয়া হবে তালিকাভুক্ত পরীক্ষকদের।

রবিবার থেকে ৩,০০০ স্কুলের উত্তরপত্র সংগ্রহ করে তা পরীক্ষকদের বাড়িতে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করবে CBSE।

CBSE দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার উত্তরপত্র বাড়ি বসেই মূল্যায়ন করতে পারবেন শিক্ষকরা, জানিয়েছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।

শনিবার কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক জানিয়েছেন, বোর্ডের অধীনে থাকা ৩,০০০ স্কুল থেকে উত্তরপত্র সংগ্রহ করে তা পরীক্ষকদের বাড়িতে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করবে CBSE। 

রবিবার থেকেই শুরু হয়ে যাবে এই প্রক্রিয়া, জানিয়েছেন মন্ত্রী। উত্তরপত্র দেখে মূল্যায়ণ করার জন্য ৫০ দিন সময় দেওয়া হবে তালিকাভুক্ত পরীক্ষকদের। 

দেশের প্রায় ১৮ লাখ দশম শ্রেণি এবং ১২ লাখ দ্বাদশ শ্রেণির পড়ুয়া তাঁদের বোর্ড পরীক্ষার ফলের প্রত্যাশায় দিন গুনছেন। দেশজুড়ে লকডাউন আরোপের ফলে তাঁদের সামনে ঘোর অনিশ্চয়তা দেখা দিয়েছে। সমস্যার সমাধানে পরীক্ষকদের নিজের বাড়ি থেকে খাতা দেখে নম্বর দেওয়ার প্রস্তাব স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে পাঠায় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। সম্প্রতি তাতে সম্মতি পাওয়া গিয়েছে।

এ দিন রমেশ পোখরিয়াল নিশঙ্ক আশা প্রকাশ করেছেন যে, ১৭৩টি বিষয়ের উপরে পরীক্ষার ১.৫ কোটি উত্তরপত্রের মূল্যায়ণ প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করা যাবে।

ইতিমধ্যে দশম ও দ্বাদশ শ্রেণির ২৯টি বিষয়ের উপরে বকেয়া পরীক্ষাও আয়োজন করা হবে বলে জানিয়েছেন মন্ত্রী। জানা গিয়েছে, কনটেইনমেন্ট জোন ছাড়া সমস্ত পরীক্ষকের বাড়িতেই আগামিকাল থেকে উত্তরপত্র পৌঁছে দেবে CBSE। তবে মূল্যায়ণের ক্ষেত্রে সামাজিক দূরত্ব বিধি মেনে চলতে হবে পরীক্ষকদের।  

 

কর্মখালি খবর

Latest News

মুখ্যমন্ত্রীর আবেদনে সাড়া দিল মেট্রো রেল, একুশে জুলাই বিশেষ ব্যবস্থা লাইফ লাইনে 'সূর্য'র প্রিমিয়ারে ছোট পর্দায় ফেরার আভাস মধুমিতার? ৫বছরের প্রেম ভাঙে, সুস্মিতা বলছেন, ‘বিশ্বাসঘাতকদের জীবনে কোনও ঠাঁই নেই, আমি একা' জোসেফের লম্বা ছয়, ভাঙল ট্রেন্ট ব্রিজের ছাদ, অল্পের জন্য বাঁচলেন দর্শকরা- ভিডিয়ো 'অমর সঙ্গী নামটার সঙ্গে যেন সুবিচার করতে পারি', বুম্বাদার টিপসের অপেক্ষায় নীল! স্কুটার দিয়ে বাজাজকে কটাক্ষ মোহনবাগানের? আনোয়ারের ‘টাকা মেরে দেওয়ায়’ বলল ‘চোর’? স্বামী, শাশুড়ি, ননদ সকলেই প্রাক্তন, তবু চারু বলছেন, তাঁদেরকেই ভালোবাসেন... 'লোকে আমায় এখনো মেয়েবাজ, চিটিংবাজ বলে', অকপট রণবীর, মেয়ের বাবা হয়েও স্বভাব… একঝলকে টেস্ট ফরম্যাটে উইন্ডিজের গত পাঁচটি বড় ইনিংসের তথ্য... সীমান্তে বন্ধ বাণিজ্য, উত্তাল বাংলাদেশের প্রভাব পড়ল আমদানি–রফতানিতে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.