বাংলা নিউজ > কর্মখালি > IT থেকে ই-কমার্স - এখনই বেশি দেবে না চাকরি, লক্ষ্যে খরচে রাশ টানা

IT থেকে ই-কমার্স - এখনই বেশি দেবে না চাকরি, লক্ষ্যে খরচে রাশ টানা

আগের তুলনায় কমছে নিয়োগের প্রবণতা। ছবি: পিক্সাবে (Pixabay)

বিশ্লেষকদের মতে, সামগ্রিক অর্থনৈতিক পরিস্থিতিতে প্রায় সব সংস্থাই খরচে রাশ টানতে চাইছে। আইটি, বিপিও-র মতো সেক্টরগুলিতে কোনও সংস্থার বিনিয়োগের একটি বড় অংশ কর্মীরা। ফলে সেখানেই আপাতত কাটছাঁটের চেষ্টা চলছে। বিশেষত মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে মন্দার আবহের জন্য নিয়োগ কমাচ্ছে বড় সংস্থাগুলি।

অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে আরও কমল নিয়োগের সম্ভাবনা। এমনিতেই অক্টোবরে প্রযুক্তি ক্ষেত্রে নিয়োগের সংখ্যা ১৮% হ্রাস পেয়েছিল। এই প্রবণতা চলতি নভেম্বর ও আগামী ডিসেম্বরেও অব্যাহত থাকবে। কিন্তু এর কারণ কী?

বিশ্লেষকদের মতে, সামগ্রিক অর্থনৈতিক পরিস্থিতিতে প্রায় সব সংস্থাই খরচে রাশ টানতে চাইছে। আইটি, বিপিও-র মতো সেক্টরগুলিতে কোনও সংস্থার বিনিয়োগের একটি বড় অংশ কর্মীরা। ফলে সেখানেই আপাতত কাটছাঁটের চেষ্টা চলছে। বিশেষত মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে মন্দার আবহের জন্য নিয়োগ কমাচ্ছে বড় সংস্থাগুলি। শুধু তাই নয়, মেটা, অ্যামাজন, টুইটারের মতো প্রথম সারির সংস্থাগুলি বিপুল হারে কর্মী ছাঁটাই করছে।

বিভিন্ন নিয়োগ সংস্থা থেকে প্রাপ্ত পূর্বাভাসের মাধ্যমে নিচের এই তালিকাটি তৈরি করা হয়েছে। তাতে দেখা যাচ্ছে, চলতি অর্থবর্ষে অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে ঠিক কতটা নিয়োগ হ্রাস পেতে পারে। গত ২ বছরে বাজার কাঁপানো আইটি সার্ভিস, স্টার্টআপ ও প্রোডাক্ট সেক্টরে আগের বছরের তুলনায় প্রায় ৫৮% নিয়োগ কমানো হয়েছে।

তথ্য সূত্র: বিভিন্ন প্রথম সারির নিয়োগ সংস্থা
তথ্য সূত্র: বিভিন্ন প্রথম সারির নিয়োগ সংস্থা (Recruitment Firms)

এর পিছনে আরও একটি বিষয় ব্যাখা করা হচ্ছে। তাতে বলা হচ্ছে যে, ২০২০-২১ অর্থবর্ষে মহামারী এসেছিল। সেই সময়ে হঠাত্ই বিশ্বজুড়ে ডিজিটাল প্রযুক্তির চাহিদা বেড়ে যায়। সকলে এই ক্ষেত্রে বিনিয়োগ শুরু করে। স্বাভাবিকভাবেই এই বাজার ধরতে দ্রুত হারে কর্মী নিয়োগ করতে শুরু করে সংস্থাগুলি। আইটি, বিপিও, স্টার্টআপের ক্ষেত্রে তুমুল হারে নিয়োগ শুরু হয়। বহু ফ্রেশারই একসঙ্গে ৩-৪টি চাকরির অফার পাচ্ছিলেন। আরও পড়ুন: Zomato Lay-offs: প্রায় ৩% কর্মীকে ছাঁটাই করছে জোমাটো

তবে এখন কিছুটা হলেও সেই রাশ স্তিমিত। ফলে সেই বিপুল হারে নিয়োগের তুলনায় পরিস্থিতি এখন স্বাভাবিক হচ্ছে। সেই কারণে পরিসংখ্যানে এতটা বেশি পরিবর্তন বলে মনে হচ্ছে।

২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত সময়টা ভাল গিয়েছে ভারতীয় স্টার্টআপ সেক্টরের। বহু সংস্থাই এই সময় পর্যন্ত বিশ্ব বাজার থেকে বিপুল বিনিয়োগ তুলেছে। এর ফলে বহু সংস্থার 'ভ্যালুয়েশন' বেড়ে বিলিয়ন ডলার ছাড়িয়ে গিয়েছে। এই মূলধনের কারণে বহু কর্মীও নিয়োগ করেতে পেরেছে তারা। ২০২০-২১-এ ডিজিটালাইজেশনের সময়ে ভালো ব্যবসাও করেছে সংস্থাগুলি। কিন্তু সেটি কমতেই কমে গিয়েছে কর্মীর চাহিদা।

ই-কমার্সের ক্ষেত্রেও বিষয়টি একইরকম। করোনা পরিস্থিতিতে অনলাইন কেনাকাটা দ্রুত বৃদ্ধি পায়। দোকান-বাজার যাতায়াতে সমস্যার কারণে অনেক বেশি মানুষ অনলাইনে কেনাকাটা করছিলেন। তাছাড়া এটি নিয়ে আরও একটি তত্ত্ব খাড়া করছেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, করোনা পরিস্থিতিতে মানুষের সিনেমা হলে যাওয়া, রেস্তোরাঁয় খাওয়া, শপিং করার মতো বিনোদনমূলক খরচ কমে গিয়েছিল। এর ফলে বিভিন্ন শখ, পোশাক, প্রয়োজনীয় সামগ্রীর চাহিদা মেটাতে ই-কমার্সের দ্বারস্থ হয়েছিলেন তাঁরা। আরও পড়ুন: কলকাতায় কগনিজ্যান্টের নতুন ঝাঁ চকচকে অফিস, উদ্বোধনে এলেন খোদ CEO

এদিকে বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক। তাই আগের তুলনায় ই-কমার্সের পরিসংখ্যান হ্রাস পেয়েছে। তার ফলাফল হিসাবে কমেছে নিয়োগ।

কর্মখালি খবর

Latest News

দক্ষিণবঙ্গে আরও ৫ ডিগ্রি বাড়বে পারদ, সঙ্গে জেলায় জেলায় বৃষ্টির পূর্বাভাস ভ্রমণের জন্য 'বিপজ্জনক’ দেশের তালিকায় পাকিস্তানকে যুক্ত করল ব্রিটেন কাঞ্চন অতীত! নতুন সম্পর্কে পিঙ্কি? রাতের পোস্ট উধাও সকালে, হ্যাক হয়েছে ফেসবুক? দেশি ঘিতেই ঠিকরে পড়বে ত্বকের জেল্লা! হাতের তালু থেকে ঠোঁট হবে কোমল, রইল টিপস ‘রামায়ণ’এর শ্যুটিং চলছে, এর মাঝে পরিচালক নীতিশকে কোন বিষয়ে সোজা 'না' বললেন রণবীর সুদীপ অনুগামীদের বিরুদ্ধে কাজে বাধার অভিযোগ,ধর্নায় TMC কাউন্সিলর ফের মা হল শীলা, শিলিগুড়ির বেঙ্গল সাফারিতে কতটা বাড়ল বাঘেদের সংসার? আজ শনিবার, সারা দিন ধরে করুন এই কাজগুলি, শনিদেবের আশীর্বাদ থেকে বঞ্চিত হবেন না ১০০০০ ফ্রেশারকে চাকরি ভারতের এই IT সংস্থার,নিয়োগ আরও ৩০০০০! প্যাকেজে মুখ হবে হাঁ রাজ্য নয়, দুর্নীতির জন্য বেশি দায়ি কেন্দ্র, মত মানুষের, চমকে দেওয়া তথ্য সমীক্ষায়

Latest IPL News

চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস IPL 2024 Points Table: পন্তের DC জিততে লাস্ট বয় হয়েগেল কোহলির RCB! এগিয়ে গেল CSK চোট লুকিয়ে খেলছেন MI ক্যাপ্টেন হার্দিক পন্ডিয়া! প্রাক্তন কিউয়ি তারকার বড় দাবি হার্দিককে দর্শকদের কটাক্ষ, রুখে দাঁড়ালেন কোহলি- বিরাটের প্রশংসায় ভাজ্জি-বীরু কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.