বাংলা নিউজ > কর্মখালি > Final Sem Exams: সেপ্টেম্বরে না পারলে পরে পরীক্ষা দেওয়ার অনুমতি সুপ্রিম কোর্টের

Final Sem Exams: সেপ্টেম্বরে না পারলে পরে পরীক্ষা দেওয়ার অনুমতি সুপ্রিম কোর্টের

সেপ্টেম্বরের মধ্যে যে সব শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবেন না, তাঁদের জন্য বিশেষ পরীক্ষা নেওয়া হতে পারে।

সেপ্টেম্বরের মধ্যে যে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিতে পারবেন না, তাদের জন্য বিশেষ পরীক্ষা নেওয়ার অনুমতি পেল বিশ্ববিদ্যালয়।

সেপ্টেম্বর মাসে টার্ম এন্ড পরীক্ষায় যে সব শিক্ষার্থী অংশ নিতে পারবে না তাদের জন্য বিশ্ববিদ্যালয়গুলিকে ‘যখন সম্ভব হবে তখন বিশেষ পরীক্ষা’ নেওয়ার অনুমতি দিয়েছে সুপ্রিম কোর্ট। আজ এ কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)। এর আগে UGC এক নির্দেশিকায় সমস্ত বিশ্ববিদ্যালয়কে সেপ্টেম্বরের শেষের মধ্যে মেয়াদ শেষের (চূড়ান্ত বছর ও সেমিস্টার) পরীক্ষা দেওয়া বাধ্যতামূলক বলে জানিয়েছিল।

মহারাষ্ট্র ও দিল্লি-সহ বেশ কয়েকটি রাজ্য এই পদক্ষেপের বিরোধিতা করেছিল এবং একটি নির্দেশ জারি করেছিল যে রাজ্য পরিচালিত বিশ্ববিদ্যালয়গুলি মেয়াদ শেষ পরীক্ষা নেবে না। ইউজিসি বলে, 'মহারাষ্ট্র ও দিল্লির মতো রাজ্যগুলির হয় ইউজি / পিজি শিক্ষার্থীদের জন্য ‘পরীক্ষা বাতিল' এবং / বা তাদের ‘স্নাতক’ করুক। চূড়ান্ত বর্ষ বা টার্মিনাল সেমিস্টার পরীক্ষায় অংশ না নিয়ে ডিগ্রি প্রদানের সিদ্ধান্ত ইউজিসির নির্দেশিকার পরিপন্থী।’

ইউজিসি সুপ্রিম কোর্টকে বলে, ‘সমস্ত বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠানগুলি ২০২০ সালের সেপ্টেম্বরের শেষে টার্মিনাল সেমিস্টার বা চূড়ান্ত বর্ষের পরীক্ষা পরিচালনা করতে বাধ্য।’ এটি সেপ্টেম্বরে উপস্থিত হতে পারবে না এমন শিক্ষার্থীদের জন্য কখন বিশেষ পরীক্ষা নেওয়া সম্ভব হবে সে সম্পর্কে জানাতে গিয়ে বলা হয়।

বেশ কয়েকটি রাজ্যের শিক্ষার্থী, শিক্ষাবিদ এবং মুখ্যমন্ত্রীরা রাজি না হলেও কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক এর আগে একাধিক টুইট করে বলেন, ‘যে কোনও শিক্ষাপ্রতিষ্ঠানে মূল্যায়ন অন্যতম গুরুত্বপূর্ণ মাইলফলক। পরীক্ষায় পারফরম্যান্স শিক্ষার্থীদের আত্মবিশ্বাস ও তৃপ্তি দেয়।’ তিনি অবশ্য এ-ও বলেছিলেন যে, সেপ্টেম্বরের মধ্যে যে সকল শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবেন না তাদের জন্য বিশেষ পরীক্ষা নেওয়া উচিত।

করোনা-আক্রান্ত শিক্ষার্থী সহ একদল শিক্ষার্থী এসসি-র নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে একটি আবেদন করেছিল। শিক্ষার্থীরা চূড়ান্ত পরীক্ষা বাতিলের দাবি জানিয়েছিল। তারা দাবি করেছে যে এই ভাবে পরীক্ষা নেওয়া ‘জীবনের অধিকার’- এর বিরুদ্ধ। গত শুনানিতে সুপ্রিম কোর্ট ইউজিসিকে একটি প্রতিক্রিয়া জানাতে বলেছিলেন।

কর্মখালি খবর

Latest News

১০০০০ ফ্রেশারকে চাকরি ভারতের এই IT সংস্থার,নিয়োগ আরও ৩০০০০! প্যাকেজে মুখ হবে হাঁ রাজ্য নয়, দুর্নীতির জন্য বেশি দায়ি কেন্দ্র, মত মানুষের, চমকে দেওয়া তথ্য সমীক্ষায় অরেঞ্জ ক্যাপের রেসে পন্ত ও রাহুল বড় জাম্প, বেগুনি টুপির দৌড়ে সেরা পাঁচে খলিল রসগোল্লার মতো মোলায়েম হোক জীবন! প্রিয়জনদের আজই নববর্ষের শুভেচ্ছা জানান এভাবে মোবাইল ব্যবহারকারীদের মাথায় পড়বে হাত, এক লাফে ১৫-১৭% বাড়বে ট্যারিফ ‘পথটাই ভুল ছিল!’ নকশালবাড়িতে বসে অকপটে স্বীকার কানু সান্যালের সহযোদ্ধা শান্তির ভোটের আবহেই একাধিক প্রকল্পের তোড়জোড় রেলের, বরাত ১৫৮৬ কোটি টাকার চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC বন্ধ আলমারির ভিতর গার্লফ্রেন্ডের মায়ের শরীরকে স্পর্শ করা শুরু করি: সোহল খান মেজর লিগে ওয়াশিংটন ফ্রিডমের হয়ে খেলতে চুক্তিবদ্ধ হলেন প্রাক্তন অজি অধিনায়ক

Latest IPL News

চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস IPL 2024 Points Table: পন্তের DC জিততে লাস্ট বয় হয়েগেল কোহলির RCB! এগিয়ে গেল CSK চোট লুকিয়ে খেলছেন MI ক্যাপ্টেন হার্দিক পন্ডিয়া! প্রাক্তন কিউয়ি তারকার বড় দাবি হার্দিককে দর্শকদের কটাক্ষ, রুখে দাঁড়ালেন কোহলি- বিরাটের প্রশংসায় ভাজ্জি-বীরু কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.