বাড়ি > কর্মখালি > Final Sem Exams: সেপ্টেম্বরে না পারলে পরে পরীক্ষা দেওয়ার অনুমতি সুপ্রিম কোর্টের
সেপ্টেম্বরের মধ্যে যে সব শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবেন না, তাঁদের জন্য বিশেষ পরীক্ষা নেওয়া হতে পারে।
সেপ্টেম্বরের মধ্যে যে সব শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবেন না, তাঁদের জন্য বিশেষ পরীক্ষা নেওয়া হতে পারে।

Final Sem Exams: সেপ্টেম্বরে না পারলে পরে পরীক্ষা দেওয়ার অনুমতি সুপ্রিম কোর্টের

  • সেপ্টেম্বরের মধ্যে যে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিতে পারবেন না, তাদের জন্য বিশেষ পরীক্ষা নেওয়ার অনুমতি পেল বিশ্ববিদ্যালয়।

সেপ্টেম্বর মাসে টার্ম এন্ড পরীক্ষায় যে সব শিক্ষার্থী অংশ নিতে পারবে না তাদের জন্য বিশ্ববিদ্যালয়গুলিকে ‘যখন সম্ভব হবে তখন বিশেষ পরীক্ষা’ নেওয়ার অনুমতি দিয়েছে সুপ্রিম কোর্ট। আজ এ কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)। এর আগে UGC এক নির্দেশিকায় সমস্ত বিশ্ববিদ্যালয়কে সেপ্টেম্বরের শেষের মধ্যে মেয়াদ শেষের (চূড়ান্ত বছর ও সেমিস্টার) পরীক্ষা দেওয়া বাধ্যতামূলক বলে জানিয়েছিল।

মহারাষ্ট্র ও দিল্লি-সহ বেশ কয়েকটি রাজ্য এই পদক্ষেপের বিরোধিতা করেছিল এবং একটি নির্দেশ জারি করেছিল যে রাজ্য পরিচালিত বিশ্ববিদ্যালয়গুলি মেয়াদ শেষ পরীক্ষা নেবে না। ইউজিসি বলে, 'মহারাষ্ট্র ও দিল্লির মতো রাজ্যগুলির হয় ইউজি / পিজি শিক্ষার্থীদের জন্য ‘পরীক্ষা বাতিল' এবং / বা তাদের ‘স্নাতক’ করুক। চূড়ান্ত বর্ষ বা টার্মিনাল সেমিস্টার পরীক্ষায় অংশ না নিয়ে ডিগ্রি প্রদানের সিদ্ধান্ত ইউজিসির নির্দেশিকার পরিপন্থী।’

ইউজিসি সুপ্রিম কোর্টকে বলে, ‘সমস্ত বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠানগুলি ২০২০ সালের সেপ্টেম্বরের শেষে টার্মিনাল সেমিস্টার বা চূড়ান্ত বর্ষের পরীক্ষা পরিচালনা করতে বাধ্য।’ এটি সেপ্টেম্বরে উপস্থিত হতে পারবে না এমন শিক্ষার্থীদের জন্য কখন বিশেষ পরীক্ষা নেওয়া সম্ভব হবে সে সম্পর্কে জানাতে গিয়ে বলা হয়।

বেশ কয়েকটি রাজ্যের শিক্ষার্থী, শিক্ষাবিদ এবং মুখ্যমন্ত্রীরা রাজি না হলেও কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক এর আগে একাধিক টুইট করে বলেন, ‘যে কোনও শিক্ষাপ্রতিষ্ঠানে মূল্যায়ন অন্যতম গুরুত্বপূর্ণ মাইলফলক। পরীক্ষায় পারফরম্যান্স শিক্ষার্থীদের আত্মবিশ্বাস ও তৃপ্তি দেয়।’ তিনি অবশ্য এ-ও বলেছিলেন যে, সেপ্টেম্বরের মধ্যে যে সকল শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবেন না তাদের জন্য বিশেষ পরীক্ষা নেওয়া উচিত।

করোনা-আক্রান্ত শিক্ষার্থী সহ একদল শিক্ষার্থী এসসি-র নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে একটি আবেদন করেছিল। শিক্ষার্থীরা চূড়ান্ত পরীক্ষা বাতিলের দাবি জানিয়েছিল। তারা দাবি করেছে যে এই ভাবে পরীক্ষা নেওয়া ‘জীবনের অধিকার’- এর বিরুদ্ধ। গত শুনানিতে সুপ্রিম কোর্ট ইউজিসিকে একটি প্রতিক্রিয়া জানাতে বলেছিলেন।

বন্ধ করুন