বাড়ি > কর্মখালি > Final Sem Exams Update: পরীক্ষা বাতিল করা অসম্ভব, সুপ্রিম কোর্টকে জানাল কমিশন
বিশ্বদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা আয়োজনের নির্দেশ প্রত্যাহার করা সম্ভব নয় বলে জানিয়ে দিল ইউজিসি।
বিশ্বদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা আয়োজনের নির্দেশ প্রত্যাহার করা সম্ভব নয় বলে জানিয়ে দিল ইউজিসি।

Final Sem Exams Update: পরীক্ষা বাতিল করা অসম্ভব, সুপ্রিম কোর্টকে জানাল কমিশন

  • কমিশনের যুক্তি, চূড়ান্ত বর্ষের অন্তিম পরীক্ষার ফল শিক্ষার্থীদের মনোবল বাড়াতে সাহায্য করে।

সেপ্টেম্বরের শেষে বিশ্বদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা আয়োজনের নির্দেশ প্রত্যাহার করা সম্ভব নয়। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টকে এই সিদ্ধান্ত জানাল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)।

শিক্ষার্থীদের ভবিষ্যতের কথা ভেবেই গত ৬ জুলাই প্রকাশিত নির্দেশিকা পরিবর্তন বা প্রত্যাহার করা সম্ভব নয় বলে এ দিন শীর্ষ আদালতে অ্যাফিডেভিট পেশ করে জানায় UGC। কমিশনের যুক্তি, চূড়ান্ত বর্ষের অন্তিম পরীক্ষার ফল শিক্ষার্থীদের মনোবল বাড়াতে সাহায্য করে। 

কমিশনের নির্দেশিকার বিরুদ্ধে জমা পড়া একাধিক আবেদনের জবাবে এ দিন অ্যাফিডেভিট প্রকাশ করে নিজের বক্তব্য জানিয়েছে UGC। বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের বেঞ্চ কমিশনের অ্যাফিডেভিট বিবেচনা করার জন্য শুক্রবার পরবর্তী শুনানির দিন ধার্য করেছে।

জানা গিয়েছে, কমিশনের নির্দেশিকার বিরুদ্ধে আবেদনগুলির মধ্যে সবার উপরে রয়েছে দেশব্যাপী ৩১ জন বিশ্ববিদ্যালয় পড়ুয়ার আর্জি। তাঁদের বক্তব্য, করোনা সংকটের মাঝে স্বাস্থ্য নিরাপত্তা হবিধি শিকেয় তুলে চরম ঝুঁকির সঙ্গে পড়ুয়াদের পরীক্ষা দিতে বাধ্য করা হচ্ছে।

UGC-র অভিযোগ, মহারাষ্ট্র-সহ একাধিক রাজ্যের বিশ্ববিদ্যালয় স্নাতক ও স্নাতকোত্তর স্তরে চূড়ান্ত বর্ষের পরীক্ষা বাতিল করে বা পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীদের ডিগ্রি প্রদানের যে সিদ্ধান্ত নিয়েছে, তা কমিশনের শর্তাবলীর পরিপন্থী। 

শীর্ষ আদালতকে কমিশন জানিয়েছে, ‘দেশের সমস্ত বিশ্ববিদ্যালয় এবং উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান চূড়ান্ত বর্ষের পরীক্ষা নিতে আইনত বাধ্য।’ 

বন্ধ করুন