বাড়ি > কর্মখালি > কবে চূড়ান্ত বর্ষের পরীক্ষা? ফল কবে? ঘোষণা পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের
পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় (ছবি সৌজন্য ফেসবুক)
পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় (ছবি সৌজন্য ফেসবুক)

কবে চূড়ান্ত বর্ষের পরীক্ষা? ফল কবে? ঘোষণা পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের

  • ১৮ অক্টোবরের মধ্যে সব পরীক্ষা শেষ করা হবে।

আগামী ১ অক্টোবর থেকে কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের চূড়ান্ত বর্ষের পরীক্ষা। এবার পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৩০,০০০।

করোনাভাইরাস মহামারী আবহে পড়ুয়াদের স্বাস্থ্যের খাতিরে বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, বাড়ি বসেই পরীক্ষা দিতে পারবেন পড়ুয়ারা। পরীক্ষার জন্য কাউকে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে আসতে হবে না।

উপাচার্য দেবকুমার মুখোপাধ্যায় জানিয়েছেন, সেপ্টেম্বরে পরীক্ষা আয়োজনের ঝুঁকি নেওয়া হচ্ছে না। তবে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনেই পরীক্ষা হচ্ছে। ১৮ অক্টোবরের মধ্যে সব পরীক্ষা শেষ করা হবে। ৩১ অক্টোবরের মধ্যে ফলাফল প্রকাশিত হবে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, পরীক্ষার প্রশ্নপত্র বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে আপলোড করা হবে। পড়ুয়ারা তা ডাউনলোড করে পরীক্ষা দেবেন। তারপর পড়ুয়াদের উত্তরপত্র আপলোড করতে হবে। পরীক্ষা প্রক্রিয়ার ক্ষেত্রে পড়ুয়ারা কোনও অসুবিধার সম্মুখীন হলে কলেজ বা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

তবে স্মার্টফোন বা ইন্টারনেট সংযোগ না থাকার জন্য কোনও পড়ুয়া যাতে সমস্যায় না পড়েন, তা নিশ্চিত করার জন্যও ব্যবস্থা নেওয়া হয়েছে। যে পড়ুয়াদের স্মার্টফোন বা ইন্টারনেট সংযোগ নেই, তাঁদের বিশ্ববিদ্যালয়ে যোগাযোগ করতে বলা হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ওই পড়ুয়াদের দিকে বিশেষ নজর রাখা হচ্ছে, যাতে একজন পড়ুয়াও চূড়ান্ত বর্ষের পরীক্ষায় বসার সুযোগ থেকে বঞ্চিত না হন।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ ১৭টি কলেজের প্রায় ২৮,০০০ জন পড়ুয়া স্নাতক স্তরের চূড়ান্ত বর্ষের পরীক্ষায় বসবেন। স্নাতকোত্তর স্তরের পরীক্ষা দেবেন ১,৪০০ জন।

বন্ধ করুন