বাংলা নিউজ > কর্মখালি > Final Semester Exam - পরীক্ষা না নিয়ে রাজ্যগুলি ডিগ্রি দিতে পারবে না, রায় সুপ্রিম কোর্টের

Final Semester Exam - পরীক্ষা না নিয়ে রাজ্যগুলি ডিগ্রি দিতে পারবে না, রায় সুপ্রিম কোর্টের

ফাইল ছবি

অবশেষে এল চূড়ান্ত ফলাফল। ৩০ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা নিতেই হবে, এই শর্ত শিথিল করল আদালত। 

বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত সেমেস্টার বা বর্ষের পরীক্ষা বাতিলের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে দায়ের হয়েছিল একগুচ্ছ মামলা। আজ (শুক্রবার) সেই সংক্রান্ত মামলার রায় দিল শীর্ষ আদালত। পরীক্ষা না নিয়ে ডিগ্রি দেওয়া যাবে না, রায় দিল সুপ্রিম কোর্ট। তবে রাজ্যগুলি প্রয়োজনে ইউজিসি-র কাছে পরীক্ষা সংগঠিত করার সময় বৃদ্ধির জন্য আবেদন করতে পারে। 

গত ৬ জুলাই একটি নির্দেশিকা জারি করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) জানায়, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে দেশের সব বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত টার্মের পরীক্ষা নিতে হবে। সেই নির্দেশিকার বৈধতা নিয়ে শুক্রবার সকাল সাড়ে ১০ টা সময় রায়দান করল বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন তিন সদস্যের ডিভিশন বেঞ্চ।

ডিভিশন বেঞ্চ জানাল পরীক্ষা নিতেই হবে। তবে সেটা ৩০ সেপ্টেম্বরের মধ্যে না নিলেও চলবে। এই সংক্রান্ত সময়সীমা বৃদ্ধি করার জন্য ইউজিসি-র কাছে আবেদন করা যাবে, বলে জানায় বিচারপতি ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চ। 

করোনাভাইরাস পরিস্থিতিতে সেই পরীক্ষা খারিজের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৩১ জন ছাত্রছাত্রী। তাঁদের মধ্যে একজন করোনায় আক্রান্ত হয়েছিলেন। মোট ১৩ টি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ওই পড়ুয়াদের আর্জি জানান, অভ্যন্তরীণ মূল্যায়ন (ইন্টারনাল অ্যাসেসমেন্ট) বা আগের ফলের ভিত্তিতে নম্বর হিসাব করে মার্কশিট দেওয়া হোক। শিবসেনার যুব সংগঠন যুবসেনাও একই আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়ে।

শুধু পড়ুয়ারা নন, ইউজিসির নির্দেশিকায় আপত্তি জানায় পশ্চিমবঙ্গ, দিল্লি মহারাষ্ট্র, ওড়িশা, পঞ্জাব-সহ একাধিক রাজ্য। দিল্লি ও মহারাষ্ট্র তো একধাপ এগিয়ে পরীক্ষা বাতিল করে দেয়। পরে দুই রাজ্যের তরফে শীর্ষ আদালতে জানানো হয়েছিল, করোনা আবহে ২০০৫ সালের বিপর্ষয় মোকাবিলা আইন প্রয়োগ করে চূড়ান্ত টার্মের পরীক্ষা বাতিল করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যদিও প্রথম থেকেই পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে অনড় রয়েছে বিশ্ববিদ্যালয়ের নিয়ন্ত্রক সংস্থা। ১০ অগস্ট শুনানির চলাকালীন সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেছিলেন, ‘মহারাষ্ট্র ও দিল্লি সরকার যে হলফনামা পেশ করেছে, তা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) নির্দেশিকার (৬ জুলাইয়ের নির্দেশিকা) পরিপন্থী। যখন ডিগ্রি প্রদানের একমাত্র প্রতিষ্ঠান হল ইউজিসি, তখন কীভাবে রাজ্য সরকারগুলি পরীক্ষা বাতিল করতে পারে এবং আশা করে যে ইউজিসি ডিগ্রি প্রদান করবে!’ পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে ইউজিসির অনমনীয় মনোভাব বোঝাতে সলিসিটর জেনারেল বলেছিলেন, 'পরীক্ষার জন্য পড়ুয়াদের প্রস্তুতি চালিয়ে যেতে হবে। যদি পরীক্ষা না হয়, তাহলে ডিগ্রি দেওয়া হবে না। এটাই আইন’।

তারইমধ্যে ১৩ অগস্ট সুপ্রিম কোর্টে হলফনামা দাখিল করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছিল, চূড়ান্ত বর্ষ বা সেমেস্টারের পরীক্ষার জন্য নিয়ন্ত্রিতভাবে দেশের বিশ্ববিদ্যালয়গুলি খোলার অনুমতি দেওয়া হয়েছে। তারপর আরও সওয়াল-জবাবের পর ১৮ অগস্ট রায়দান স্থগিত রাখে সুপ্রিম কোর্ট।

কর্মখালি খবর

Latest News

'মণিশঙ্কর আইয়ার কে?', 'চিনের আগ্রাসন' মন্তব্য নিয়ে খোঁচা দিলেন জয়রাম রমেশ চুরি করতে ঘরে ঢুকেছিল চোরেরা, মালিক ফিরে এসে হাতে নাতে ধরে ফেলায় পরিণতি হল ভয়ানক এই ফলের পাতা ফেলে দেন? ওজন কমানো হোক বা কোলেস্টেরল নিয়ন্ত্রণ, এর জুড়ি মেলা ভার কোচ সাবধানে বাছা উচিত....হঠাৎ পোস্ট সৌরভের, নিশানা নিয়ে তুঙ্গে জল্পনা মোদীর সভায় ফাঁকা চেয়ারের দৃশ্যটি নদীয়ার কল্যাণীর নয়, বরং মহারাষ্ট্রের পুনের BJP এলে সাসপেন্ড করব, শাহজাঁহার থেকেও খারাপ হাল হবে, পুলিশকে হুঁশিয়ারি শুভেন্দুর শশী থারুরের প্রাক্তন কর্মীকে সোনা পাচারের সময় আটক, কী বললেন কংগ্রেস নেতা? 'PM পদের মর্যাদা খর্ব করেছেন মোদী… আমার নামে বলেছেন মিথ্যা', তোপ মনমোহনের কবে দলে যোগ দেবেন কোহলি? মিস করতে পারেন বাংলাদেশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ ভারতের প্রথম দলিত ক্রিকেট খেলোয়াড়ের জীবনী বর্ণনা দিতে আসছে অজয়-তিগমাংশু

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.