বাংলা নিউজ > কর্মখালি > Final semester exams compulsory-নিতেই হবে চূড়ান্ত টার্মের পরীক্ষা, বিশ্ববিদ্যালয়দের নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রকের
ফাইল ছবি
ফাইল ছবি

Final semester exams compulsory-নিতেই হবে চূড়ান্ত টার্মের পরীক্ষা, বিশ্ববিদ্যালয়দের নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রকের

ফের সিদ্ধান্ত বদল, এবার পরীক্ষায় বসতে হবে চূড়ান্ত টার্মের পড়ুয়াদের। 

ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা বাতিল করেছে পশ্চিমবঙ্গ সহ অনেক রাজ্য। এর মধ্যেই স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে পরীক্ষা নেওয়ার অনুমতি দিয়ে উচ্চ শিক্ষা দফতরেরে সচিবের কাছে চিঠি দেওয়া হল ।  তার কিছু পরেই ইউজিসি জানিয়ে দিয়েছে যে ৩১ সেপ্টেম্বরের মধ্যে ফাইনাল সেমের পরীক্ষা সংগঠিত করতে হবে। 

এদিন স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে বলা হয়েছে যে চূড়ান্ত টার্মের পরীক্ষা নিতেই হবে বাধ্যতামূলক ভাবে। পরীক্ষা সংক্রান্ত ইউজিসির গাইডলাইনস মেনেই পরীক্ষা সংগঠিত হবে। যা স্বাস্থ্যবিধির কথা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক দিয়েছে, সেটি মেনেই হবে পরীক্ষা। 

 ২৫ জুন থেকে লকডাউন শুরু হওয়ায় বহু কলেজ ও বিশ্ববিদ্যালয়তে বার্ষিক পরীক্ষা শেষ করা যায় নি। তারপর থেকেই বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান। আনলক ১ এর পর আনলক ২-এও ৩১শে জুলাই অবধি কোনও ইউনিভার্সিটি খোলার অনুমতি দেওয়া হয় নি। এর মধ্যেই ইউজিসি বলেছিল যে চাইলে আগের সেমেস্টারের মার্কস ও ইন্টারনাল অ্যাসেসমেন্ট দিয়ে মূল্যায়ন করা যেতে পারে। পশ্চিমবঙ্গ সহ পাঁচ রাজ্য ইতিমধ্যেই সমস্ত কলেজ- বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা বাতিল করে দিয়েছে। রাজ্যে তো ৮০ শতাংশ পুরনো পরীক্ষার মার্কস ও ২০ শতাংশ ইন্টারনাল অ্যাসেসমেন্ট দিয়ে মূল্যায়ণ করা হবে, সেই ফরমুলাও ঠিক হয়ে গিয়েছিল। এইবার কেন্দ্রের এই নির্দেশের পর ফের পরীক্ষা নিতে হবে, অন্তত চূড়ান্ত টার্মের পড়ুয়াদের জন্য। অন্য বছরের পড়ুয়া ও অন্য সেমের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানকে তাদের ইচ্ছামতো নিয়মে মূল্যায়ণ করার অনুমতি দেওয়া হয়েছে। 

অন্যদিকে এদিন ছিল ইউজিসির পরীক্ষা সংক্রান্ত বৈঠক।  সেখানে ঠিক হয় ৩১ সেপ্টেম্বরের মধ্যে বিশ্ববিদ্যালয় ও ইনস্টিটিউশনগুলিকে পরীক্ষা প্রক্রিয়া শেষ করতে হবে। এই সংক্রান্ত বিজ্ঞপ্তি সোমবার রাতে জারি করেছে ইউজিসি। সেখানে বলা হয়েছে যে পড়ুয়ারা সেপ্টেম্বরে পরীক্ষা দিতে না পারলে আরেকটি সুযোগ পাবেন। অনলাইন, অফলাইন বা মিক্সড মোডে পরীক্ষা নেওয়ার কথা বলেছে ইউজিসি। 

বন্ধ করুন