বাংলা নিউজ > কর্মখালি > গবেষকদের সুবিধায় ন্যূনতম GATE Score ৭৫০ থেকে কমিয়ে ৬৫০ করার সিদ্ধান্ত নিল কেন্দ্র
PMRF প্রকল্পে গবেষণার পড়ুয়াদের জন্য বেশ কিছু পরিবর্তন ঘোষণ করেছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।
PMRF প্রকল্পে গবেষণার পড়ুয়াদের জন্য বেশ কিছু পরিবর্তন ঘোষণ করেছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।

গবেষকদের সুবিধায় ন্যূনতম GATE Score ৭৫০ থেকে কমিয়ে ৬৫০ করার সিদ্ধান্ত নিল কেন্দ্র

  • সমস্ত পরিবর্তন আগামী ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে চালু হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী।

দেশের গবেষণা ক্ষেত্র উদার করতে মৌলিক ন্যূনতম GATE Score ৭৫০ থেকে কমিয়ে ৬৫০ করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মানববসম্পদ উন্নয়ন মন্ত্রক।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী গবেষণা ফেলোশিপ প্রকল্পে (PMRF) বেশ কিছু পরিবর্তন ঘোষণ করেছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক। এর মধ্যে ন্যূনতম GATE Score এর সীমা কমানোর পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ন্যূনতম CGPA কমিয়ে ৮ বা তার সমমানের করা হয়েছে।

কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী জানিয়েছেন, IIS, IIT, NIT, IISER, IIEST ও CFIIIT ছাড়া সমস্ত অনুমোদিত বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ক্ষেত্রে প্রত্যক্ষ প্রবেশিকা ব্যবস্থা ছাড়াও সমান্তরাল প্রবেশিকা ব্যবস্থা চালু করা হয়েছে। এই সমস্ত পরিবর্তন আগামী ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে চালু হবে বলে জানিয়েছেন মন্ত্রী।

সমান্তরাল প্রবেশিকা সম্পর্কে তিনি ব্যাখ্যা করেন যে, যে সমস্ত পড়ুয়া PMRF সুবিধাদায়ী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করতে চলেছেন এবং কোর্সের মেয়াদ অনুযায়ী ১২ অথবা ২৪ মাস সম্পূর্ণ করেছেন, তাঁরা এই প্রকল্পের সুবিধা পেতে আবেদন জানাতে পারেন। তিনি জানিয়েছেন, NIRF Rankings-এ প্রথম ২৫টি স্থানে থাকা NITগুলিও PMRF প্রকল্পের অধীনে আনা হচ্ছে।

এ ছাড়া গবেষকদের সুবিধায় একটি রিসার্চ অ্যান্ড ইনোভেশন বিভাগও চালু করা হচ্ছে। বিভাগের শীর্ষে থাকবেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের অধীনে থাকা বিভিন্ন প্রতিষ্ঠানের গবেষণামূলক কাজে সমন্বয়কের ভূমিকা গ্রহণকারী একজন ডিরেক্টর। 

 

বন্ধ করুন