বাড়ি > কর্মখালি > নজরে ভোট, অসমে শিক্ষক ও পড়ুয়াদের জন্য একগুচ্ছ প্রকল্প ঘোষণা প্রশাসনের
অসমে শিক্ষক ও পড়ুয়াদের জন্য একাধিক সুযোগ-সুবিধা ঘোষণা করল রাজ্য প্রশাসন।
অসমে শিক্ষক ও পড়ুয়াদের জন্য একাধিক সুযোগ-সুবিধা ঘোষণা করল রাজ্য প্রশাসন।

নজরে ভোট, অসমে শিক্ষক ও পড়ুয়াদের জন্য একগুচ্ছ প্রকল্প ঘোষণা প্রশাসনের

  • স্কুল, জুনিয়র কলেজ ও কলেজের প্রাদেশিকীকরণ, শিক্ষক, অধ্যাপক, মেধাবী বালিকা শিক্ষার্থীদের স্কুটার উপহার, নতুন শিক্ষক নিয়োগ ইত্যাদি।

বিধানসভা নির্বাচনের আট মাস আগে রাজ্যের শিক্ষার্থী, শিক্ষক এবং শিক্ষা প্রতিষ্ঠানের জন্য বেশ কয়েকটি সুযোগ-সুবিধা ঘোষণা করল অসম সরকার।

পদক্ষেপগুলির মধ্যে রয়েছে স্কুল, জুনিয়র কলেজ ও কলেজের প্রাদেশিকীকরণ (সরকার কর্তৃক বেতনভোগ ও অন্যান্য সুযোগ-সুবিধাগুলির দায়ভার গ্রহণ), শিক্ষক, অধ্যাপক, মেধাবী বালিকা শিক্ষার্থীদের স্কুটার উপহার, নতুন শিক্ষক নিয়োগ ইত্যাদি।

‘আমরা ২০১১ সালে শিক্ষা প্রতিষ্ঠানের প্রাদেশিকীকরণ শুরু করিম। কিন্তু ২০১৪ সালে এটি বন্ধ হয়ে গিয়েছিল। আজ ৬ বছর ব্যবধানের পর আমরা রাজ্যপাল জগদীশ মুখীর জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী প্রাদেশিক প্রতিষ্ঠানের প্রথম তালিকা প্রকাশ করছি,’ গুয়াহাটিতে এ কথা জানান স্বাস্থ্য, অর্থ, শিক্ষা এবং পিডব্লিউডি মন্ত্রী হিমন্ত বিশ্ব সরমা।

প্রাথমিক ভাবে, ১৯৭ টি উচ্চ বিদ্যালয়, ৯ টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ৯ টি জুনিয়র কলেজ এবং ২৭ টি কলেজ প্রাদেশিক হিসেবে চিহ্নিত হবে। হাই স্কুলগুলিতে ৩০৪৯ জন শিক্ষক এবং কলেজগুলিতে ৯৩১ জন অধ্যাপকের চাকরিও প্রাদেশিক করা হবে বলে জানান সরমা।

সরমা বলেন, এই বছরের বাজেটে ঘোষণা করা প্রজ্ঞা ভারতী প্রকল্পের অংশ হিসাবে, আমরা প্রায় ২২,০০০ ছাত্রী যারা এই বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৬০% এবং তার চেয়ে বেশি নম্বর পেয়েছে তাদের সবাইকে একটি করে স্কুটার উপহার দেওয়া হবে। প্রতিটি স্কুটারের দাম প্রায় ৫০,০০০ - ৫৫,০০০ টাকা। এগুলি ১৫ ই অক্টোবরের আগে বিতরণ করা হবে।

সরমা জানিয়েছেন, আগামী কয়েক মাসের মধ্যে উচ্চ বিদ্যালয়ে ৭৪৪০ এবং প্রাথমিক ও মধ্য ইংরেজি (এমই) স্কুলে প্রায় ৭০০০ শিক্ষক নিয়োগ করা হবে।

তিনি বলেন, ‘আমরা ইতিমধ্যে অরুনোদয় প্রকল্প বাস্তবায়ন শুরু করেছি, যা প্রায় ১৭ লাখ পরিবারকে পুষ্টি ও চিকিত্সার প্রয়োজনে প্রতি মাসে ৮৩০ টাকা করে সরবরাহ করবে। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত প্রতি সপ্তাহে, আমি নতুন প্রকল্পগুলি ঘোষণা করব বা বাজেটে উল্লিখিত প্রকল্পগুলির বাস্তবায়ন শুরু করব।’ 

সরমা জানিয়েছেন যে, রাজ্যের কলেজগুলিকে স্নাতক কোর্সের জন্য (কেবলমাত্র এই বছরের জন্য) ২৫% আসন বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে, যা আসাম উচ্চ মাধ্যমিক শিক্ষা কাউন্সিলের (এএইচএসইসি) অধীনে ১০ + ২ বোর্ড পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের জন্য কেবলমাত্র সংরক্ষিত থাকবে। ।

মন্ত্রী জানান, সদ্য ঘোষিত জাতীয় শিক্ষানীতি (এনইপি) সম্পর্কে কেন্দ্রের কাছে রাজ্য সরকারের সুপারিশ জমা দেওয়ার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।

আমরা কেন্দ্রের অনুমোদন পাওয়ার সঙ্গে সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানগুলি আবার চালু করার প্রস্তুতি নিচ্ছি। এই কারণেই, রাজ্যের স্কুল ও কলেজগুলির সমস্ত শিক্ষক এবং কর্মীরা ২১ আগস্ট থেকে ৩০ আগস্টের মধ্যে তাদের করোনা পরীক্ষা করিয়ে নেবেন এবং 1 সেপ্টেম্বর ডিউটির জন্য রিপোর্ট করবেন। নিয়মিত ক্লাস পুনরায় চালু করার সিদ্ধান্ত পরবর্তী তারিখে নেওয়া হবে বলে জানিয়েছেন সরমা।

গত সপ্তাহে, রাজ্য সরকার বেসরকারি স্কুলগুলিকে কোভিড অতিমারী শুরু থেকে শেষ হওয়া পর্যন্ত শিক্ষকদের বেতন ২৫% কমিয়ে দেওয়ার নির্দেশ দেয়। মন্ত্রী বলেন, স্কুলগুলি যদি আদেশ লঙ্ঘন করে তা হলে তারা বন্ধের সম্মুখীন হতে পারে।

বন্ধ করুন