বাংলা নিউজ > কর্মখালি > Govt Jobs: রাজ্যের স্কুল থেকেই দশম-দ্বাদশ শ্রেণিতে পড়ল তবেই সরকারি চাকরি, ঘোষণা এই সরকারের
রাজ্যের স্কুল থেকেই দশম-দ্বাদশ শ্রেণিতে পড়ল তবেই সরকারি চাকরি, ঘোষণা এই ঝাড়খণ্ডের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
রাজ্যের স্কুল থেকেই দশম-দ্বাদশ শ্রেণিতে পড়ল তবেই সরকারি চাকরি, ঘোষণা এই ঝাড়খণ্ডের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Govt Jobs: রাজ্যের স্কুল থেকেই দশম-দ্বাদশ শ্রেণিতে পড়ল তবেই সরকারি চাকরি, ঘোষণা এই সরকারের

  • চাকরির পরীক্ষা পরিচালনার পাঁচটি নিয়মে বড়সড় বদলে ছাড়পত্র দিল হেমন্ত সোরেন মন্ত্রিসভা।

বাইরের রাজ্য থেকে এসে ঝাড়খণ্ডে পরীক্ষা দিয়ে সরকারি চাকরি মিলবে না। ঝাড়খণ্ডে দশম-দ্বাদশ শ্রেণি পড়াশোনা করলে তবেই বসা যাবে পরীক্ষায়। চাকরির পরীক্ষা পরিচালনার পাঁচটি নিয়মে বড়সড় বদলে ছাড়পত্র দিল হেমন্ত সোরেনের মন্ত্রিসভা। এর পাশাপাশি তিনটি নতুন নিয়োগ বিধি গঠনের প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

এর অধীনে, এখন রাজ্য সরকারি চাকরিতে প্রার্থীদের ঝাড়খণ্ডের স্থানীয় রীতিনীতি, ভাষা এবং পরিবেশ সম্পর্কে জ্ঞান থাকা বাধ্যতামূলক করা হয়েছে। প্রার্থীদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতার নিয়মেও পরিবর্তন করা হয়েছে। স্থানীয় তরুণদের অগ্রাধিকার দিতেই ঝাড়খণ্ড সরকারের এই সিদ্ধান্ত। এর আগে বিভিন্ন পরীক্ষায় পার্শ্ববর্তী বিভিন্ন রাজ্য থেকে হিন্দিভাষী পরীক্ষার্থীরা আবেদন করতেন। এতে রাজ্যের পরীক্ষায় প্রতিযোগিতা অস্বাভাবিক হারে বেড়ে যেত। এই জন্যই এই সিদ্ধান্ত। 

প্রিলিমিনারি পরীক্ষা হবে না, সরাসরি মেনস পরীক্ষা

বৃহস্পতিবার প্রকল্প ভবনে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকের সিদ্ধান্ত সম্পর্কে জানান মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। পার্সোনাল বিভাগের প্রধান সচিব বন্দনা ডাদেল বলেন, 'ইতিমধ্যেই স্টাফ সিলেকশন কমিশনের নীতিতে সংশোধন করা হয়েছে। এতদিন থেকে ম্যাট্রিক এবং ইন্টার লেভেলের নিয়োগে প্রিলিমিনারি এবং মেইন পরীক্ষার পরিবর্তে শুধুমাত্র মেন পরীক্ষা হত। এবার স্নাতক স্তরের পরীক্ষাতেও সরাসরি মেনস পরীক্ষা হবে। এছাড়াও পরীক্ষা বিধিতেও আনা হয়েছে একগুচ্ছ পরিবর্তন।

বন্ধ করুন