বাংলা নিউজ > কর্মখালি > NEET 2022: এমবিবিএস-এর ৯১০০০ এর বেশি আসন রয়েছে, জানাচ্ছে সরকার, কোন রাজ্যে কত সিট দেখে নিন
নিট পরীক্ষা নিয়ে আসন সংখ্যা রাজ্য ভিত্তিক।(ছবিটি প্রতীকী, সৌজন্যে হিন্দুস্তান টাইমস)

NEET 2022: এমবিবিএস-এর ৯১০০০ এর বেশি আসন রয়েছে, জানাচ্ছে সরকার, কোন রাজ্যে কত সিট দেখে নিন

এই আসন সংখ্যার মধ্যে ৪৮, ০২১ টি আসন সরকারি, ৪৩, ৯১৫ টি বেসরকারি মেডিক্যাল কলেজের সিট। এছাড়াও নিট পিজি র আসন ৯৩ শতাংশ বেড়ে গিয়েছে। 

দেশে নিট পরীক্ষা ঘিরে ইতিমধ্যেই একাধিক বিতর্ক দানা বেঁধেছে। পরীক্ষার পর থেকে শুরু হয়েছে ফলাফলের অপেক্ষা। এই অপেক্ষার পালার মধ্যেই এমবিবিএসের আসন সংখ্যা নিয়ে সরকার জানাল হিসাব। সরকারি হিসাব অনুযায়ী দেশে, ৯১, ৯২৭ টি আসন রয়েছে। এই আসন সংখ্যা দেশে সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজ মিলিয়ে।

সরকারের তরফে দেওয়া তথ্য বলছে, ২০১৪ সালে ৫১,৩৪৮ টি সিট ছিল। যা ৭৯ শতাংশ বেড়ে গিয়েছে। আর তার ফলে আসন সংখ্যা দাঁড়িয়েছে ৯১, ৯২৭। এই আসন সংখ্যার মধ্যে ৪৮, ০২১ টি আসন সরকারি, ৪৩, ৯১৫ টি বেসরকারি মেডিক্যাল কলেজের সিট। এছাড়াও নিট পিজি র আসন ৯৩ শতাংশ বেড়ে গিয়েছে। ফলে সেই আসন সংখ্যা দাঁড়িয়েছে ৬০,২০২টি।

এবার দেখে নেওয়া যাক সরকারের দেওয়া তথ্য অনুযায়ী কোন রাজ্যে কয়টি আসন রয়েছে নিটের:-

উত্তরপ্রদেশ - ৯০৫৩

বিহার -২৪১৫

উত্তরাখণ্ড - ১১৫০

চণ্ডীগড়- ১৫০

ছত্তিশগড়- ১৫৬৫

দিল্লি- ১৪৯৭

গুজরাট -৫৭০০

হরিয়ানা-১৬৬০

হিমাচল প্রদেশ- ৯২০

জম্মু ও কাশ্মীর- ১১৪৭

ঝাড়খণ্ড - ৯৩০

কর্ণাটক -১০১৪৫

মধ্যপ্রদেশ - ৪০৮০

মহারাষ্ট্র - ৯৮৯৫

পঞ্জাব - ১৭৫০

রাজস্থান -৪০০৫

পশ্চিমবঙ্গ -৪২২৫

এই তালিকা অনুযায়ী দেখা যাচ্ছে, তামিলনাড়ুতে এমবিবিএসএর সবচেয়ে বেশি আসন রয়েছে। ১০৭২৫ টি আসন। দ্বিতীয় স্থানে রয়েছে কর্ণাটক। সেখান আসন সংখ্যা ১০১৪৫টি। তৃতীয় স্থানে মহারাষ্ট্রে ৯৮৯৫ এমবিবিএস আসন রয়েছে। উত্তরপ্রদেশে ৯০৫৩টি আসন রয়েছে। উল্লেখ্য, নিট পরীক্ষা সারা দেশে গত ১৭ জুলাই আয়োজন করা হয়। পরীক্ষায় কড়া বিধি নিয়ে মহিলাদের অন্তর্বাস ইস্যুতে কেরলে বেশ কিছু জায়গায় বিতর্ক দানা বাঁধে।

বন্ধ করুন